Budget Session 2022: পেগাসাস - লোকসভায় অধীরের 'প্রিভিলেজ মোশন', উত্তাল হবে দুই কক্ষই

বাজেট অধিবেশ ২০২২-এর (Budget Session 2022) প্রথম দিন, পেগাসাস গুপ্তচরবৃত্তি (Pegasus Snooping) নিয়ে লোকসভায় বিশেষাধিকারের প্রস্তাব বা প্রিভিলেজ মোশন (Privilege Motion) দিলেন অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। দুই কক্ষই উত্তাল করতে চলেছে কংগ্রেস (Congress)। 
 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 9:49 AM IST

বাদল অধিবেশন ২০২১-এর (Mansoon Session 2021) পর, সংসদের বাজেট অধিবেশ ২০২২-এর (Budget Session 2022) আগে  ফের একবার উসকে উঠেছে পেগাসাস গুপ্তচরবৃত্তি বিতর্ক (Pegasus Snooping Controversy)। যার মূলে রয়েছে, মার্কিন সংবাদপত্র 'দ্য নিউ ইয়র্ক টাইমস' (The New York Times)-এর একটি সাম্প্রতিক রিপোর্ট। আর এই নিয়ে নতুন করে সংসদের অধিবেশনে ঝড় তুলতে পারে বিরোধীরা, বাজেট অধিবেশন শুরুর আগে থেকেই এমন আশঙ্কা করা হচ্ছিল, আর হলও তাই। অধিবেশনের প্রথমদিনই পেগাসাস গুপ্তচরবৃত্তি নিয়ে লোকসভায় প্রিভিলেজ মোশন (Privilege Motion) বা বিশেষাধিকারের প্রস্তাব দিল কংগ্রেস (Congress)। 

এদিন, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury), পেগাসাস ইস্যু নিয়ে কেন্দ্র মিথ্যা ছড়ানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেন। তাঁর দাবি, মোদী সরকার (Modi Govt), লোকসভা, সুপ্রিম কোর্ট, ভারতের জনগণ - সবাইকে এই বিষয়ে বিভ্রান্ত করছে। বিরোধী দল হিসেবে এই বিষয়টি লোকসভায় (Lok Sabha) উত্থাপন করা তাঁদের দায়িত্ব, এমনটাই জানান অধীর। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদনে বলা হয়েছে, রবিবারই এই বিষয়ে লোকসভার স্পিকার ওম বিড়লাকে (Lok Sabha Speaker Om Birla) একটি চিঠি লেখেন অধীররঞ্জন চৌধুরী। চিঠিতে, কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের (Union Information and Technology Minister Ashwani Vaishnav) বিরুদ্ধে, পেগাসাস গুপ্তচরবৃত্তি মামলায় সংসদকে বিভ্রান্ত করার অভিযোগে বিশেষাধিকারের প্রস্তাব আনার দাবি করেছেন তিনি। 

শুধু, লোকসভায় নয়, পেগাসাস ইস্যুতে কক্ষ উত্তাল করতে প্রস্তুত হচ্ছে সংসদের আরেক কক্ষ, রাজ্যসভাও (Rajya Sabha)। বিরোধী দলনেতা মল্লিকার্জুন খরগে (Leader of Opposition Mallikarjun Kharge) সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, পেগাসাস ইস্যুর কারণে সংসদের বর্ষা অধিবেশন ক্ষতিগ্রস্ত হয়েছিল। কিন্তু, সরকার যে গুপ্তচরবৃত্তি করছে, সেই বিষয়ে শুরু থেকেই সোচ্চার ছিল বিরোধীরা। ক্ষমতাসীন বিজেপি উল্টে বিরোধীদের ঘাড়ে সংসদ অচল করার দায় ঠেলে দিয়েছিল। কংগ্রেস নেতার দাবি, এখন সত্যিটা বেরিয়ে এসেছে। এই বিষয়টি রাজ্যসভায় অবশ্যই তোলা হবে জানিয়ে, তিনি সংসদে কীভাবে বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই বিষয়ে বিরোধীদের একমত হওয়ার উপর জোর দিয়েছেন।

রাজ্যসভার কংগ্রেস সাংসদ আরও বলেন, পেগাসাস গুপ্তচরবৃত্তি, ভারতের গণতান্ত্রিক কাঠামোকে, বাকস্বাধীনতাকে ক্ষুণ্ণ করছে। দাবি করেন, বিরোধী নেতা, বিচার বিভাগ, এমনকি সাংবাদিক ও আমলাদের উপরও গুপ্তচরবৃত্তি করছে মোদী সরকার। তাই কংগ্রেস দলনেতা সমস্ত বিরোধী দলকে সর্বসম্মতিক্রমে রাজ্যসভায় একত্রিতভাবে পেগাসাস ইস্যুটি উত্থাপন করার আহ্বান জানিয়েছেন। অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে আলোচনা করে এই বিষয়ে রণকৌশল তৈরি করবে কংগ্রেস দল এবং সেই মতো কেন্দ্রীয় সরকারকে নিশানা করা হবে বলে জানিয়েছেন তিনি।

খড়গে আরও জানিয়েছেন, শুধু পেগাসাস ইস্যুই নয়, মুদ্রাস্ফীতি, বেকারত্ব, কৃষকদের সমস্যা, নারী ও দলিতদের বিরুদ্ধে অপরাধের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিও আসন্ন বাজেট অধিবেশনে হাউসে উত্থাপন করবে কংগ্রেস। তিনি জানিয়েছেন প্রথমদিন রাষ্ট্রপতির ভাষণ এবং পরের কয়েরটা দিন বাজেট পেশ এবং বাজেট নিয়ে আলোচনা হবে। কিন্তু, সময়ে সময়ে অন্যান্য বিষয়গুলিও তোলা হবে। 

Read more Articles on
Share this article
click me!