বিশ্ব স্বাস্থ্য সংস্থার ম্যাপে জম্মু ও কাশ্মীর নিয়ে বিতর্ক, মোদী চিঠি লিখে ভুল ধরিয়ে দিলেন তৃণমূল সাংসদ


মোদীকে লেখা চিঠিতে তৃণমূল সংসাদ শান্তনু সেন বলেছেন 'WHO COVID http:?19.int' এই সাইরে জম্মু ও কাশ্মীরকে একটি আলাদা নামে চিহ্নিত করা হয়েছে। এই কেন্দ্র শাসিত অঞ্চলের ওপর অন্য রংও দেওয়া হয়েছে ম্যাপে, যে রঙটি ভারতের থেকে আলাদা। তবে ভারতের মানচিত্রের মধ্যেই জম্মু ও কাশ্মীরকে আলাদা রঙে চিহ্নিত করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 9:32 AM IST

বিশ্ব স্থাস্থ্য সংস্থার (WHO) ম্যাপে (Map) ভুল রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি লিখে দ্রুত ভুল সংশোধন করার আর্জি জানিয়েছেন তৃণমূলের চিকিৎসক সাংসদ শান্তনু সেন (TMC MP Santanu Sen)। মোদীকে লেখা চিঠিতে তৃণমূলের রাজ্যসভার সাংসদ (Rajyasbha MP) বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড ড্যাসবোর্ডে (Covid-19 dasbord) জম্মু ও কাশ্মীরকে (Jammu And Kashmir) পাকিস্তান (Pakistan) ও চিনের (China) আংশ হিসেবে দেখান হয়েছে। এর বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করা জররুরি বলেও জানিয়েছেন তিনি। 

মোদীকে লেখা চিঠিতে তৃণমূল সংসাদ শান্তনু সেন বলেছেন 'WHO COVID http:?19.int' এই সাইরে জম্মু ও কাশ্মীরকে একটি আলাদা নামে চিহ্নিত করা হয়েছে। এই কেন্দ্র শাসিত অঞ্চলের ওপর অন্য রংও দেওয়া হয়েছে ম্যাপে, যে রঙটি ভারতের থেকে আলাদা। তবে ভারতের মানচিত্রের মধ্যেই জম্মু ও কাশ্মীরকে আলাদা রঙে চিহ্নিত করা হয়েছে। কিন্তু সেই অংশ গিয়ে যদি ক্লিন করা হয় তাহলে পাকিস্তান ও চিনের কোভিড-১৯ সংক্রান্ত ডেটা দেখা যাচ্ছে। তিনি আরও বলেছেন স্ক্রিন শটে দেখা যাচ্ছে  ভারতের বাকি অংশের তুলনায় জম্মু ও কাশ্মীরের রঙ আলাদা। নীস রঙ ব্যবহার করা হয়েছে। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি আরও বলেছেন এই ঘটনা শুধু জম্মু ও কাশ্মীরের মধ্যেই সীমাবদ্ধ নয়। একই ঘটনা প্রতিচ্ছবি দেখা যাচ্ছে অরুণাচল  প্রদেশের ক্ষেত্রেও।এই রাজ্যের এরটি অংশকে আলাদা রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ম্যাপে। 

তৃণমূল কংগ্রেস সাংসদ শান্তনুত সে বলেছেন, জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই আগেই সতর্ক হয়ে পদক্ষেপ করার জরুরি ছিল। একই সঙ্গে তিনি বলছেন দেশের জনগণকেও জানাতে হবে কীভাবে কেন্দ্রীয় সরকার এত বড় একটি ভুলকে উপেক্ষা করে গেছে। 

গত বছর ভারত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধনম ঘেব্রেইয়াসাসের কাছে একটি চিঠি লিখে ম্যাপের এই ভুল নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছিল। তখনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, কেনও দেশ, এলাকা অবস্থা সম্পর্কিত মতামত প্রকাশ করে না। কোনও দেশের সীমানা নির্ধারণ আইনগত ব্যবস্থা রয়েছে।  

শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা নয়। এর আগেই জম্মু ও কাশ্মীর বা লাদাখ ইস্যুতে একই সমস্য়া দেখা দিয়েছিল। একটা সময় লাদাখকেও চিনের অংশ হিসেবে দেখিয়ে ছিল টুইটার। কেন্দ্রীয় সরকার ব্যবস্থা নেওয়ার আর্জি জাননানোর পর গোটা বিষয়টি নিয়ন্ত্রণে আনে টুইটার। 

Manipur Election 2022: জোট ভেঙে স্বস্তি নেই, প্রার্থী তালিকা প্রকাশের পরেই মণিপুরে বিজেপির বিক্ষোভ

Budget 2022-23: পরপর দুবছর শিক্ষাক্ষেত্রে বাজেটে কাঁচি, এবার কি বরাদ্দ বাড়াবেন নির্মলা সীতারমণ

Punjab Election 2022: চন্নিকে দুই কেন্দ্রে প্রার্থী করল কংগ্রেস, তবে কি কোপ পড়তে চলেছে সিধুর ঘাড়ে

Read more Articles on
Share this article
click me!