সংসদে শুরু হতে চলেছে বাজেট অধিবেশন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ দিয়ে প্রথম ভাগের সূচনা

লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, নতুন ভবনে নয়, ২০২৩ সালের অধিবেশন হবে পুরনো সংসদ ভবনেই।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 3:55 AM IST / Updated: Feb 03 2023, 12:08 AM IST

৩১ জানুয়ারি, মঙ্গলবার থেকে সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, ২০২৩ সালের অধিবেশন হবে পুরনো সংসদ ভবনেই। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণের পর লোকসভা ও রাজ্যসভার যৌথ উপস্থিতিতে এবছরের অধিবেশনের সূচনা হবে।

বর্তমান সরকারের লক্ষ্য রাষ্ট্রপতির ভাষণের পর ধন্য়বাদ জ্ঞাপন ও আর্থিক বিলের অনুমোদন আদায় করা। তবে বিরোধীরা সেই উদ্দেশ্যে ভঙ্গ দেওয়ার জন্য বিভিন্ন ইস্যু নিয়ে কোমর বাধছে। আদানি-হিন্ডেনবার্গ, বিবিসির তথ্যচিত্র, দেশজুড়ে জাতি ভিত্তিক অর্থনৈতিক জনগণনা ও মহিলা সংরক্ষণ বিল নিয়ে সরব হতে পারে বিরোধীরা। আগামিকাল, অর্থাৎ ১ ফেব্রুয়ারি লোকসভায় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২৪-এর নির্বাচনের আগে এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট মোদী সরকারের। আর আজই রাষ্ট্রপতির ভাষণের পর সংসদে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হবে।

এবারের অধিবেশনে কেন্দ্রের পক্ষ থেকে মোট ৩৬টি বিল নিয়ে আসার সম্ভাবনা। এগুলির মধ্যে ৪টি বাজেট সংক্রান্ত। ৩১ জানুয়ারি থেকে শুরু করে ৬ এপ্রিল অবধি চলবে এই অধিবেশন। মোট ২৭ টি সিটিং থাকবে এই অধিবেশনে। একমাস ধরে বাজেট পেপারের পরীক্ষা করা হবে। তবে দুই ভাগে হবে এই বাজেট অধিবেশন। প্রথম ভাগের অধিবেশন শেষ হবে ১৪ ফেব্রুয়ারি। তারপর কয়েকদিন বিরতি দেওয়া হবে। আবার ১২ মার্চ থেকে শুরু হবে বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগ।

আরও পড়ুন-
পশ্চিমী ঝঞ্ঝার কারণে সারা ভারত জুড়ে তাপমাত্রায় ব্যাপক হেরফের, জেনে নিন আবহাওয়া দফতরের পূর্বাভাস
মূল্যবৃদ্ধির বাজারে কত বাড়ল জ্বালানির দাম? জেনে নিন মঙ্গলবারের আপডেট
ট্রলিব্যাগের হাতল দেখেই সন্দেহ দিল্লি বিমানবন্দরের নিরাপত্তারক্ষীদের, সরু হাতল খুলতেই চক্ষু চড়কগাছ
নিউ গড়িয়া-রুবি মেট্রোর লাইন পরিদর্শন করল রেলওয়ে নিরাপত্তা বিভাগ, কবে খুলছে কলকাতার অরেঞ্জ লাইন?

Read more Articles on
Share this article
click me!