পশ্চিমী ঝঞ্ঝার কারণে সারা ভারত জুড়ে তাপমাত্রায় ব্যাপক হেরফের, জেনে নিন আবহাওয়া দফতরের পূর্বাভাস

পাহাড়ী এলাকায় ব্যাপক তুষারপাত,বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি। পশ্চিমবঙ্গে দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ এবং আগামিকাল হালকা বৃষ্টি হতে পারে।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 2:04 AM IST / Updated: Jan 31 2023, 08:08 AM IST

পাহাড়ি এলাকায় ভারী তুষারপাতের সতর্কতার পাশাপাশি ভারতের বহু রাজ্যে জারি হয়েছে বৃষ্টির সতর্কতা। জানুয়ারির একেবারে শেষে এসে তীব্র ঠাণ্ডায় কাঁপছে উত্তর ভারত। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, গুজরাত-সহ উত্তরপ্রদেশের বড় অংশ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতা। বৃষ্টি চলতে পারে আগামী পয়লা ফেব্রুয়ারি পর্যন্ত। মধ্যপ্রদেশ, ছত্তিশগড়-সহ কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু এবং আন্দামান নিকোবরেও আবহাওয়ার ব্যাপক পরিবর্তন দেখা যাবে। বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে জেলায় জেলায়।

এরই পাশাপাশি, পাহাড়ি এলাকায় ব্যাপক তুষারপাত হতে পারে। বৃষ্টির জন্য কমলা সতর্কতাও জারি করা হয়েছে। বহু জেলায় ভূমিধসের আশঙ্কা রয়েছে, তার জন্য আগেভাগেই মানুষকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। হিমাচল ও উত্তরাখণ্ডের নিম্নাঞ্চলে বৃষ্টির সম্ভাবনার ইঙ্গিত দিয়ে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, উঁচু এলাকাগুলিতে বরফ পড়ার প্রক্রিয়া অব্যাহত থাকবে। জম্মু কাশ্মীর, লেহ, লাদাখ, লাহোর স্পিতিতেও তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, একটি নতুন নিম্নচাপ সক্রিয় হওয়ার ফলে দিল্লি-এনসিআরে প্রবল গতিতে বাতাস বইছে। দিল্লির জাফরাবাদ-সহ অনেক এলাকায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে বজ্রপাতের সতর্কতাও জারি করা হয়েছে। রাজস্থান, গুজরাত এবং মধ্যপ্রদেশের কিছু কিছু শহরেও বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া উত্তরপ্রদেশের একটা বড় অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই সঙ্গে পার্বত্য রাজ্যেগুলিতে তুষারপাত ও বৃষ্টি অব্যাহত থাকবে বলেই সতর্ক করেছে মৌসম ভবন।

বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গের পূর্বাভাস বলছে, এই রাজ্যগুলিতে আকাশ মেঘলা থাকবে। তবে সন্ধ্যার পর থেকেই শুরু হবে কুয়াশার দাপট। সেই সঙ্গে এসব এলাকায় আবহাওয়ার ক্রমাগত হেরফের লক্ষ্য করা যাচ্ছে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৬ ডিগ্রির কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। পশ্চিমবঙ্গে দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ এবং আগামিকাল হালকা বৃষ্টি হতে পারে।

দিল্লিতে নয়ডা, গ্রেটার নয়ডা-সহ নয়াদিল্লির অনেক এলাকায় বৃষ্টি হয়েছে। নয়ডায় প্রবল বাতাস বইছে। নাজফগড়, দ্বারকা, পালাম, সফদরগঞ্জ, লোধি রোড এবং বসন্ত কুঞ্জ সহ অনেক এলাকায় বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার বেগে বাতাস বইবে। সেই সঙ্গে বৃষ্টির তৎপরতাও বাড়বে। তাপমাত্রা নেমে যেতে পারে ৫ ডিগ্রি সেলসিয়াসে। একই সঙ্গে আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, বাতাসের গতিপথ পরিবর্তন হচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে সর্বনিম্ন তাপমাত্রা আরও কমবে।

আরও পড়ুন-

মূল্যবৃদ্ধির বাজারে কত বাড়ল জ্বালানির দাম? জেনে নিন মঙ্গলবারের আপডেট
ট্রলিব্যাগের হাতল দেখেই সন্দেহ দিল্লি বিমানবন্দরের নিরাপত্তারক্ষীদের, সরু হাতল খুলতেই চক্ষু চড়কগাছ
নিউ গড়িয়া-রুবি মেট্রোর লাইন পরিদর্শন করল রেলওয়ে নিরাপত্তা বিভাগ, কবে খুলছে কলকাতার অরেঞ্জ লাইন?

Share this article
click me!