পাঁচ রাজ্যে উপনির্বাচনের ফলাফল- কাসবাপেঠে ২৭ বছর পর হারল বিজেপি, জিতল কংগ্রেস

বৃহস্পতিবার মহারাষ্ট্রের কাসবাপেঠ উপনির্বাচনে জিতেছেন কংগ্রেস প্রার্থী রবীন্দ্র ধাঙ্গেকর। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাদের শক্ত ঘাঁটি পুনেতে আসনটি ধরে রাখতে ব্যর্থ হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 2, 2023 6:20 PM IST

পাঁচ রাজ্যের বিধানসভা আসনের উপনির্বাচনের ভোট গণনা শেষ। পশ্চিমবঙ্গের সাগরদিঘি, তামিলনাড়ুর ইরোড, অরুণাচল প্রদেশের লুমলা, ঝাড়খণ্ডের রামগড় এবং মহারাষ্ট্রের কাসবাপেঠ, চিঞ্চওয়াড়ে উপনির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে কংগ্রেস পেয়েছে তিনটি আসন। আসুন জেনে নিই কে কোথায় জিতেছে।

মহারাষ্ট্রে বিজেপির কাছ থেকে কসবা আসন ছিনিয়ে নিয়েছে কংগ্রেস

বৃহস্পতিবার মহারাষ্ট্রের কাসবাপেঠ উপনির্বাচনে জিতেছেন কংগ্রেস প্রার্থী রবীন্দ্র ধাঙ্গেকর। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাদের শক্ত ঘাঁটি পুনেতে আসনটি ধরে রাখতে ব্যর্থ হয়েছে। এর প্রার্থী হেমন্ত রাসানেকে পরাজয়ের মুখে পড়তে হয়েছে। ২৮ বছর ধরে কাসবাপেঠ আসনে জয়ী হয়ে আসছে বিজেপি। পুনের বর্তমান বিজেপি সাংসদ গিরিশ বাপট ২০১৯ সাল পর্যন্ত পাঁচবার এই আসনের প্রতিনিধিত্ব করেছিলেন। জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, কংগ্রেস এবং শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এর জোট মহা বিকাশ আঘাদি (এমভিএ) দ্বারা সমর্থিত প্রার্থী ধানগেকর বিজেপির দুর্গে প্রবেশ করতে সক্ষম হন। অন্যদিকে, চিঞ্চওয়াড়ে বিজেপির প্রতিদ্বন্দ্বিতা ছিল প্রাক্তন বিধায়ক লক্ষ্মণ জগতাপের স্ত্রী অশ্বিনী জগতাপ, নানা কাট এবং স্বতন্ত্র রাহুল কালাতের মধ্যে।

বঙ্গ বিধানসভায় খুলল কংগ্রেসের খাতা

পশ্চিমবঙ্গের সাগরদিঘি বিধানসভা আসনের উপনির্বাচনে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস। তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস (টিএমসি) প্রার্থীকে ২২,৯৮০ ভোটে পরাজিত করেছেন। এর সাথে, তিনি বর্তমান বিধানসভায় নির্বাচিত প্রথম কংগ্রেস বিধায়ক হয়েছেন। গত বছরের ডিসেম্বরে প্রতিমন্ত্রী সুব্রত সাহার মৃত্যুর পর এই আসনে উপনির্বাচন হয়।

তামিলনাড়ুতে কংগ্রেসের জয়

বিধানসভা উপনির্বাচনে AIADMK-কে পরাজিত করে কংগ্রেস তামিলনাড়ুর ইরোড পূর্ব আসনটি ধরে রেখেছে। তামিলনাড়ুর ইরোড ইস্ট আসনের জন্য ৭৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ডিএমকে-সমর্থিত কংগ্রেস প্রার্থী ইভিকেএস এলাঙ্গোভান এবং এআইএডিএমকে-র কেএস থেন্নারশ্রুর মধ্যে কঠিন লড়াই হয়েছিল। এলাঙ্গোভানের ছেলে এবং কংগ্রেস বিধায়ক ই থিরুমাহান এভ্রার মৃত্যুর কারণে এই আসনটি প্রতিদ্বন্দ্বিতা করা হয়েছিল।

অরুণাচল প্রদেশ

অরুণাচল প্রদেশের লুমলা উপনির্বাচনের ফলাফলও ইতিমধ্যেই ঠিক হয়ে গেছে। এই আসনটি ভারত-চিন সীমান্তের তাওয়াং জেলায় অবস্থিত। বিজেপি বিধায়ক জাম্বে তাশির মৃত্যুর কারণে লুমলা আসনে উপনির্বাচনের প্রয়োজন হয়েছিল। প্রাক্তন বিধায়ক জাম্বে তাশির স্ত্রী শেরিং হামুকে প্রার্থী করেছিল বিজেপি। বিজেপি প্রার্থী ছাড়া উপনির্বাচনে কেউ মনোনয়ন জমা দেননি। তিনিই একমাত্র প্রার্থী ছিলেন। এমন পরিস্থিতিতে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

ঝাড়খণ্ডে বিজেপি সমর্থিত AJSU প্রার্থীর জয়

AJSU পার্টির প্রার্থী সুনিতা চৌধুরী ইউপিএ-সমর্থিত কংগ্রেস প্রার্থী বজরং মাহতোকে ২১,৯৭০ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। ঝাড়খণ্ডের রামগড় আসনের উপনির্বাচনে, AJSU দল, যারা বিজেপির সাথে জোটবদ্ধ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, ১,১৫,৬৬৯ ভোট পেয়েছে। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) নেতৃত্বাধীন জোটের অংশীদার কংগ্রেস ৯৩,৬৯৯ ভোট পেয়েছে। কংগ্রেস বিধায়ক মমতা দেবীকে একটি ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত করার জন্য বিধানসভা থেকে অযোগ্য ঘোষণা করার পরে উপনির্বাচনের প্রয়োজন হয়েছিল।

Share this article
click me!