হার কর জিতনেওয়ালে কো..কহতে হ্যায়! হার থেকে জয় ছিনিয়ে 'বাজিগর' নাগাল্যান্ডের বিজেপি সভাপতি

নাগাল্যান্ড ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রধান তেমজেন ইমনা আলং বৃহস্পতিবার আলোনটকি কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন। রাজ্য বিজেপি প্রধান জনতা দল (ইউনাইটেড) প্রার্থী জে লানু লংচারকে ৩,৭৪৮ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন তিনি।

Parna Sengupta | Published : Mar 2, 2023 5:06 PM IST

সত্যিই তো! বাজিগরের থেকে বড় জাদুগর আর কে আছে। সেই জাদুই দেখালেন নাগাল্যান্ডের বিজেপি সভাপতি। হারের খাদের কিনারায় দাঁড়িয়ে থেকেও যে জিতে ফেরা যায়, তা দেখিয়ে দিলেন তেমজেন ইমনা আলং। আবার প্রমাণ করলেন হার কর জিতনেওয়ালে কো বাজিগর কহতে হ্যায়।

নাগাল্যান্ড ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রধান তেমজেন ইমনা আলং বৃহস্পতিবার আলোনটকি কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন। রাজ্য বিজেপি প্রধান জনতা দল (ইউনাইটেড) প্রার্থী জে লানু লংচারকে ৩,৭৪৮ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন তিনি। তাঁর ঝুলিতে এখন ৬২.৫ শতাংশ ভোট। নির্বাচন কমিশনের হিসেব বলছে মোট ৯২৭৪টি ভোট পেয়েছেন তেমজেন। গণনার প্রথম দিকে পিছিয়ে পড়েছিলেন তেমজেন, তবে বেলার দিকে লড়াই-এ ফিরে আসেন তেমজেন ও জয় পান।

 

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী এবং এনডিপিপি প্রার্থী নেফিউ রিও উত্তর আঙ্গামি-২ বিধানসভা কেন্দ্রে ১৫,৮২৪ ভোটের বিশাল ব্যবধানে কংগ্রেসের সেভিলি সাচুকে পরাজিত করেছেন। তিনি মোট ১৭,০৪৫ ভোট পেয়েছেন, যা এই আসনে মোট ভোটের ৯২.৮৭ শতাংশ। রাজ্যটি তার প্রথম মহিলা বিধায়কও পেয়েছে, এটি রাজ্যের মর্যাদা পাওয়ার ৬০ বছর পরে, আজকে ক্ষমতাসীন এনডিপিপি-র প্রার্থী হেকানি জাখলু, ডিমাপুর-III বিধানসভা কেন্দ্রে জয়লাভ করেছে।

তিনি লোক জনশক্তি পার্টির (রামবিলাস) আজেতো ঝিমোমিকে ১৫৩৬ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। জাখলু ১৪,৩৯৫ ভোট পেয়েছেন, যা আসনটিতে মোট ভোটের ৪৫.১৬ শতাংশ। লোক জনশক্তি পার্টি (রাম বিলাস), যারা এই বছর ১৫টি বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, তারাও রাজ্যে তার অ্যাকাউন্ট খুলতে সক্ষম হয়েছিল। ন্যাশনাল পিপলস পার্টি এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিও যথাক্রমে চারটি এবং দুটি আসন জিতেছে। স্বতন্ত্র প্রার্থী নেসাতুও মেরো এবং কেভিপোদি সোফি যথাক্রমে পাফুটসেরো এবং দক্ষিণ আঙ্গামি-১ আসনে জয়ী হয়েছেন।

এদিকে, ২৪ ফেব্রুয়ারি নাগাল্যান্ডে নির্বাচনী প্রচারে এসে তাঁর ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন নাগাল্যান্ডের ডিমাপুরে এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তেমজেন অ্যালং-এর প্রসঙ্গ টানেন মোদী। তাঁর মতে তেমজেন ইমনা আলং সারা বিশ্বে উত্তর-পূর্ব ভারতের প্রকৃত প্রতিনিধিত্বকারী। ডিমাপুরের সভায় প্রধানমন্ত্রী বলেন, “আমাদের রাজ্য বিজেপির সভাপতি তেমজেন ইমনা যা বলেন, তা সারা দেশে অনুরণিত হয়। ডিজিটাল প্ল্যাটফর্মে তিনি সুন্দরভাবে নাগাল্যান্ড এবং সমগ্র উত্তর-পূর্ব ভারতের প্রতিনিধিত্ব করেন। আমিও সবসময় তাঁর সমস্ত পোস্ট দেখার চেষ্টা করি। ” তাঁর রসবোধের জন্য নাগাল্যান্ডে প্রবল জনপ্রিয় তেমজেন অ্যালং। প্রধানমন্ত্রীর মুখে তাঁর সম্পর্কে এই প্রশংসা শুনে জোরালো করতালিতে ফেটে পড়ে সভায় উপস্থিত মানুষ।

Share this article
click me!