কিভাবে C-295 সামরিক পরিবহন বিমান নিরাপত্তা ব্যবস্থার ভাগ্য পরিবর্তন করবে?

এটি দেশের প্রথম প্রকল্প যেখানে একটি সামরিক বিমান একটি বেসরকারী সংস্থা তৈরি করবে। এই প্ল্যান্টে তৈরি এই মাঝারি আকারের পরিবহন বিমানগুলি ভারতীয় বায়ুসেনাকে সরবরাহ করা হবে।

Parna Sengupta | Published : Nov 1, 2022 6:46 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় বায়ুসেনার জন্য C-295 মাঝারি পরিসরের পরিবহন বিমানের উত্পাদন ইউনিটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারত এখন পরিবহন বিমানের বড় নির্মাতা দেশ হয়ে উঠবে। মোদী বলেছেন যে ভাদোদরায় C-295 বিমান তৈরি করার এই সিদ্ধান্ত কেবল সেনাবাহিনীকে শক্তি দেবে না, মহাকাশ বাস্তুতন্ত্রও তৈরি করবে। এই বিমানগুলির উৎপাদন টাটা গ্রুপ এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা এয়ারবাসের সহযোগিতায় হবে।

দেশের এই প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ

এটি দেশের প্রথম প্রকল্প যেখানে একটি সামরিক বিমান একটি বেসরকারী সংস্থা তৈরি করবে। এই প্ল্যান্টে তৈরি এই মাঝারি আকারের পরিবহন বিমানগুলি ভারতীয় বায়ুসেনাকে সরবরাহ করা হবে। এছাড়া এসব বিমান বিদেশের বাজারেও পাঠানো হবে।

কিভাবে এই চুক্তি করা হয়েছিল?

গত বছরের সেপ্টেম্বরে, ভারত বিমান বাহিনীর পুরোনো পরিবহন বিমান Avro-748-এর বদলে এয়ারবাস থেকে ৫৬টি C-295 বিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়। বিমান প্রস্তুতকারক এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস-এর সাথে ২১,৯৩৫ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির মাধ্যমে, এয়ারবাস স্পেনের সেভিলে তার অ্যাসেম্বলি ইউনিট থেকে চার বছরের মধ্যে ভারতের কাছে প্রস্তুত অবস্থায় ১৬ টি বিমান হস্তান্তর করবে। বাকি ৪০টি বিমান ভারতে Tata Advanced Systems Limited (TASL)-এর সহযোগিতায় নির্মিত হবে।

দেশ কবে পরিবহন বিমান পাবে?

চুক্তি অনুসারে, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে আগস্ট ২০২৫ এর মধ্যে ১৬টি বিমান উড়ানের জন্য প্রস্তুত করা হবে। তারপরেই সেগুলিকে ভারতীয় বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হবে। একই সময়ে, ভারতে স্থানীয়ভাবে তৈরি করা প্রথম C-295 বিমান ২০২৬ সালের সেপ্টেম্বরের মধ্যে ভাদোদরা উত্পাদন কেন্দ্রে প্রস্তুত হতে পারে৷ বাকি ৩৯টি বিমান ২০৩১ সালের আগস্ট, মাসের মধ্যে তৈরি করার লক্ষ্য রয়েছে৷

এই প্লেনের বিশেষত্ব কি?

ভারতীয় বায়ুসেনার আধিকারিকরা দাবি করেছেন যে এই প্ল্যান্টে নির্মিত বিমানটি অবতরণ স্থল ছাড়াও অস্থায়ী বিমানঘাঁটি থেকে উড়ান দিতে সক্ষম হবে। ভারতীয় বিমান বাহিনী যে C-295 বিমানগুলি পাবে, সেগুলি দেশীয় ইলেকট্রনিক যুদ্ধ ব্যবস্থায় কাজে আসবে। এই বিমানগুলি ভারত ইলেকট্রনিক্স লিমিটেড এবং ভারত ডায়নামিক্স লিমিটেড যৌথভাবে তৈরি করবে।

এয়ারবাসের এই মাঝারি পরিবহন বিমানটি প্রথমবারের মতো ইউরোপের বাইরের কোনো দেশে নির্মিত হবে। যখন বিমান বাহিনী তার ৫৬টি বিমান পায়, তখন এই প্ল্যান্টে তৈরি বিমানগুলি অন্যান্য দেশের বেসামরিক পরিবহন পরিষেবাগুলিতে বিক্রি করা যেতে পারে। তবে অন্যান্য দেশে এসব বিমানের অনুমোদনের আগে এয়ারবাসকে ভারত সরকারের অনুমোদন নিতে হবে।

দেশীয় বিমানের অনেক বৈশিষ্ট্য রয়েছে

প্রতিরক্ষা সচিব অজয় কুমার জানিয়েছেন, এই বিমান তৈরিতে সর্বোচ্চ দেশীয় যন্ত্রপাতি ব্যবহার করা হবে। ভাদোদরা প্ল্যান্টে, এয়ারবাস তার বিদেশী প্ল্যান্টের প্রায় ৯৬ শতাংশ উত্পাদন কাজ করতে সক্ষম হবে। C-295MW হল একটি ৫-১০ টন ওজনের উন্নত প্রযুক্তির পরিবহন বিমান।

বিমানের সর্বোচ্চ গতি ৪৮০ কিমি প্রতি ঘণ্টা। এটি দ্রুত অ্যাকশন করতে প্রস্তুত। সেনা ও লাগেজ প্যারা-ড্রপ করার জন্য একটি পিছনের র‌্যাম্প দরজা রয়েছে। এর আরেকটি বৈশিষ্ট্য হল রানওয়ে প্রশস্ত না হলেও, এটি সেই রানওয়ে থেকে 'শর্ট টেক-অফ' এবং 'ল্যান্ডিং' করতে সক্ষম।

কেন এই বিমানটি বিমান বাহিনীর জন্য খুব কার্যকরী?

ভারতীয় বায়ুসেনার লজিস্টিক ক্ষমতা শক্তিশালী করতে এই বিমানটি কার্যকর হবে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে ১৩,৪০০টিরও বেশি যন্ত্রাংশ, ৪৬০০টি সাব-অ্যাসেম্বলি এবং বিমানের সমস্ত সাতটি প্রধান কম্পোনেন্ট অ্যাসেম্বলি ভারতে তৈরি করা হবে। মন্ত্রক বলেছে যে বিভিন্ন সিস্টেম যেমন ইঞ্জিন, ল্যান্ডিং গিয়ার এবং এভিওনিক্স এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস সরবরাহ করবে এবং টাটা কনসোর্টিয়ামের সাহায্যে বিমানে লাগানো হবে।

Share this article
click me!