প্রধানমন্ত্রীত্বের জল্পনায় নতুন করে রাহুল গান্ধীর নাম উস্কে দিলেন নতুন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে

দলের সভাপতি হতে রাজি হননি। কিন্তু কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার নেতৃত্বে দিচ্ছেন রাহুল গান্ধী। জনপ্রিয়তা নতুন করে বাড়ছে বলেও মনে করছে দলের একটা অংশ। এই অবস্থায় আবার নতুন করে রাহুল গান্ধীর প্রধানমন্ত্রী হওয়ার জল্পনা উস্কে দিলেন তাঁরই দলের সভাপতি।

 

Saborni Mitra | Published : Nov 1, 2022 6:37 PM IST

ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়ে রাহুল গান্ধীকে পাশে দাঁড় করিয়ে আবারও প্রধানমন্ত্রীত্বের জল্পনা উস্কে দিলেন নতুন কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গে। সভাপতি হওয়ার পর এই প্রথম খাড়গে জনতার উদ্দেশ্যে ভাষণ দেন। সেখানেই তিনি বলেন, রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসই ভারতে বিজেপি বিরোধী সরকার তৈরি করবে।

কংগ্রেস সভাপতি নির্বাচিত হোয়ার পর এই প্রথম ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়েছিলেন মল্লিকার্জুন খাড়গে। প্রথম দিনেই তিনি এক হাত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর তার বিজেপিকে। তিনি বলেন,হিমাচল প্রদেশের নির্বাচনের দিন ঘোষণা হয়েছে, কিন্তু গুজরাটের নির্বাচনের দিন ঘোষণা হয়নি। যাতে প্রধানমন্ত্রী আরও বেশি সুবিধে পান। মোরবি সেতু দুর্ঘটনা নিয়ে তিনি কটাক্ষ করেন। পাশাপাশি তেলাঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর তীব্র সমালোচনা করেন। খাড়গে বলেন টিআরএস সংসদে মূল বিলগুলিতে বিজেপিকে সমর্থন করে। আর বাকি সময় বিজেপির বিরোধীতা করেন। খাড়গে আরও বলেন, কেসিআর প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছে নিয়েই কলকাতা পঞ্জাব যাচ্ছেন । মমতা কেজরিওয়ালের সঙ্গে দেখা করছেন। কিন্তু তাতে কোনও লাভ হবে না বলেও তিনি জানিয়ে দেন। তিনি বলেন , 'কাশ্মীর থেকে কন্যাকুমারিকা পর্যন্ত যে দলটি বেঁচে রয়েছে সেটিকে দুর্বল করার পরিবর্তে নিজের ঘর বাঁচান। '

এদিন মল্লিকার্জুন খাড়গে বলেন, কেউ যদি বিজেপি বিরোধী সরকার আনতে পারে তিনি হলেন একমাত্র রাহুল গান্ধী। তিনি আরও বলেন, রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের নেতৃত্বেই তা সম্ভব। তিনি বলেন কংগ্রেসের মধ্যে এখনও সেই শক্তি রয়েছে। খাড়গে আরও বলেন, বিজেপি সরকার প্রতিদিন দেশকে ধ্বংস করছে। বিজেপির হাত থেকে দেশকে বাঁচাতে হবে। তা পারবে একমাত্র কংগ্রেস। সেই জন্যই কংগ্রেসের হাত শক্ত করা জরুরি।

সম্প্রতি বিহারে বিজেপি বিরোধী মহাজোট আবারও তৈরি হয়েছে। এই অবস্থায় প্রধানমন্ত্রী হিসেবে উঠে এসেছে নীতিশ কুমারের নাম। তারই মধ্যে মল্লিকার্জুন খাড়গের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। যদিও সোনিয়া গান্ধী আগেই বলে দিয়েছেন প্রধানমন্ত্রী কে হবে তা ঠিক হবে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের পর। কিন্তু রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা আর এই কর্মসূচিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। দলের একটা অংশ মনে করছেন কংগ্রেস কর্মীরা চাঙ্গা হচ্ছেন রাহুলের নেতৃত্বে।

কংগ্রসের ভারত জোড়ো যাত্রা বর্তমানে রয়েছে তেলাঙ্গনা। এদিন রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন রোহিল ভেমুলার মা। অন্যদিকে এদিন রাহুল গান্ধীও কেসিআরএর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন কেসিআর মোদীর সঙ্গে যোগাযোগ রেখে চলেন।

 

Share this article
click me!