DA hike: ভোটের আগেই সুখবর সরকারি কর্মীদের জন্য, ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা সরকারের

কেন্দ্র সরকারের এই ঘোষণায় মহার্ঘ ভাতা ও মহার্ঘ্যতা ত্রাণ ডিআর বর্তমান হার ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশে পৌঁছে গেছে। কেন্দ্রীয় সরকার বলেছে. মহার্ঘ ভাতা ও মহার্ঘ্যতা ত্রাণ উভয়ের কারণে রাষকোষ থেকে প্রতি বছর খরচ হবে ১২, ৮৬৮.৭২ কোটা টাকা।

 

Saborni Mitra | Published : Mar 7, 2024 3:54 PM IST / Updated: Mar 07 2024, 10:15 PM IST

লোকসভা ভো ২০২৪ এর আগে সুখবর কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য। কেন্দ্র সরকার কেন্দ্র সরকারের কর্মীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করল। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল এই কথা ঘোষণা করেছেন। পেনশলভোগীরাও এই সুবিধে পাবেন বলেও জানিয়েছেন তিনি। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই এটি কার্যকর করা হবে। তিনি আরও জানিয়েছে ডিএ বৃদ্ধিতে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে কেন্দ্রে এই ডিএ বৃদ্ধির ঘোষণাতে কেন্দ্রে সঙ্গে রাজ্যের সরকারি ডিএর ফারাক বেড়ে প্রায় ৪০ শতাংশ হয়েছে।

কেন্দ্র সরকারের এই ঘোষণায় মহার্ঘ ভাতা ও মহার্ঘ্যতা ত্রাণ ডিআর বর্তমান হার ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশে পৌঁছে গেছে। কেন্দ্রীয় সরকার বলেছে. মহার্ঘ ভাতা ও মহার্ঘ্যতা ত্রাণ উভয়ের কারণে রাষকোষ থেকে প্রতি বছর খরচ হবে ১২, ৮৬৮.৭২ কোটা টাকা। কেন্দ্র সরকারের প্রায় ৪৯.১০ লক্ষ কর্মী উপকৃত হবে। ৬৭.৯৫ লক্ষ পেনশনভোগীও উপকৃত হবে।

সরকারের মতে ডিএ আর ডিআর এর বৃদ্ধি সপ্তম বেতন কমিশনে সুপারিশ করা হয়েছিল। তারই ভিত্তিতে এই পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার শিল্প শ্রমিকদের জন্য সিপিআই ডেটার ওপর ভিত্তি করে এই পদক্ষেপ করেছে। ১২ মাসের গড় ৩৯২.৮৩। কেন্দ্র সরকারের এই পদক্ষেপে মূল বেতনের প্রায় ৫০.২৬ শতাংশ হবে ডিএ। এর আগে অক্টোবরে পুজোর আগেই ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। চার মাস পরে আবারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও বলেও মনে করেছে অনেকে। কারণ ভোটের আগে এই পদক্ষেপে বিজেপি লাভবান হবে বলেও মনে করছে অনেকে।

 

Share this article
click me!