Cabinet meeting: লোকসভা নির্বাচনের আগেই নতুন সরকারের ১০০ দিনের কাজের রোডম্যাপ তৈরি, নির্দেশ নরেন্দ্র মোদীর

রবিবার সকালে দিল্লিতে মন্ত্রিসভার বৈঠক হয়। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজেই মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য আধিকারিকগের সঙ্গে দেখা করেছিলেন।

 

Saborni Mitra | Published : Mar 17, 2024 5:24 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিশ্চিত আগামী সরকারও গঠন করবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আর সেই কারণে একটি দিনও নষ্ট সময় নষ্ট করতে রাজি নন। সূত্রের খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সরকারের জন্য প্রথম ১০০ দিন ও পরবর্তী পাঁচ বছরের কাজের একটি রোডম্যাপ তৈরির নির্দেশ দিয়েছেন।

রবিবার সকালে দিল্লিতে মন্ত্রিসভার বৈঠক হয়। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজেই মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য আধিকারিকগের সঙ্গে দেখা করেছিলেন। সেখানেই কীভাবে নতুন সরকার প্রথম ১০০ দিনের কাজ করবে ও পরবর্তী পাঁচ বছর কী কী কাজ করবে তারও এজেন্ডা আরও ভালভাবে বাস্তবায়নের একটি রোডম্যাপ তৈরির নির্দেশ দেয়। যার অর্থ নতুন সরকার গঠন হওয়ার পর থেকেই কাজ শুরু করে দিতে পারবে।

নির্বচন কমিশন ২০২৪ সালের লোকসভা আর বিধানসভার নির্ঘণ্ট প্রকাশের এক দিন পরেই এই বৈঠক হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর মন্ত্রিপরিষদ গত ৩ মার্চ বিকশিত ভারত ২০৪৭ এর জন্য নথি ও পরবর্তী পাঁচ বছরের কর্মপদ্ধতি পরিকল্পনা নিয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনাও করেছেন এদিনের মন্ত্রিসভার বৈঠকে। নতুন সরকার গঠন হবে আগামী জুন মাসে। তার আগেই নতুন সরকারের ১০০ দিনের কাজের প্রকল্প তৈরি করে রেখে দিয়েছে মোদীর মন্ত্রিসভার সদস্যরা।

সূত্রের খবর বিকশিত ভারত -এর জন্য যে রোডম্যাপ তৈরি করা হয়েছিল সেটি প্রায় দুই বছর ধরে আলাপ আলোচনার পরই করা হয়েছিল। সরকারের প্রত্যেকটি বিভাগের সঙ্গে দফায় দফায় বৈঠকের পরই এই রোডম্যাপ চূড়ান্ত করা হয়েছিল। সেই সময় এডুকেশন, শিল্প সংস্থার সঙ্গে এই নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল। সুশীল সমাজ, বৈজ্ঞানিক সংস্থার কাছ থেকেও ইনপুট চাওয়া হয়েছিল। এই নিয়ে ২৭০০টি সভা, কর্মশালা, সেমিনার হয়েছিল। প্রায় ২০ লক্ষ যুবকের পরামর্শ নেওয়া হয়েছিল বলে এক আধিকারিক জানিয়েছেন।

Read more Articles on
Share this article
click me!