জন্মদিনে কেক কাটার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে ক্যান্সারের ঝুঁকি! সাবধান করল রাজ্য সরকার

জন্মদিনে কেক কাটার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে ক্যান্সারের ঝুঁকি! সাবধান করল রাজ্য সরকার

Anulekha Kar | Published : Oct 4, 2024 3:03 AM IST

জন্মদিন থেকে ব্রেকআপ, জীবনের মুহূর্তগুলি উদযাপনের জন্য কেক হ'ল গো-টু ট্রিট। কিন্তু এই কেক আমরা যতটা ভাবি, ততটা নিরাপদ নাও হতে পারে। কর্ণাটকের খাদ্য সুরক্ষা ও গুণমান বিভাগ সম্প্রতি ১২টি বেকারি কেকের নমুনায় ক্যান্সার সৃষ্টিকারী এজেন্ট খুঁজে পাওয়ার পরে একটি সতর্কতা জারি করেছে। পরীক্ষিত ২৩৫টি নমুনার মধ্যে ২২৩টি নিরাপদ বলে মনে করা হলেও ১২টিতে ক্ষতিকারক পদার্থ রয়েছে।

খাদ্য সুরক্ষা কমিশনার শ্রীনিবাস কে বেকারিগুলিকে বিপজ্জনক রাসায়নিক এবং কৃত্রিম রঙের এজেন্ট ব্যবহার না করার বিষয়ে সতর্ক করেছেন। ওই আধিকারিক জানিয়েছেন, ১২টি নমুনায় অ্যালুরা রেড, সানসেট ইয়েলো এফসিএফ, পনসেউ ৪আর, টার্ট্রাজিন এবং কারমোইসিনের মতো অতিরিক্ত পরিমাণে কৃত্রিম রং পাওয়া গিয়েছে।

Latest Videos

রেড ভেলভেট এবং ব্ল্যাক ফরেস্টের মতো জনপ্রিয় কেকগুলি প্রায়শই কৃত্রিম রঙ দিয়ে সাজানো থাকে, এইসব কেক উল্লেখযোগ্যভাবে স্বাস্থ্য ঝুঁকি বহন করতে পারে। সুতরাং, বার্থডে টে যে কেক কাটছেন তা নিরপদ নাও হতে পারে।

বাড়ছে উদ্বেগ

বেঙ্গালুরুর অ্যাস্টার সিএমআই হাসপাতালের সার্জিকাল এবং গাইনোকোলজিকাল অনকোলজির প্রধান পরামর্শদাতা ডাঃ সোমশেখর এসপি ইন্ডিয়া টুডেকে জানিয়েছেন, "কেক নিজে ক্যান্সার সৃষ্টি করে না, তবে এতে থাকা রঙিন এজেন্ট, শেলফের আয়ু বাড়ানোর জন্য ব্যবহৃত প্রিজারভেটিভ এবং স্বাদের জন্য অ্যাডিটিভগুলির মতো কিছু উপাদান ক্যান্সারের কারণ হতে পারে।"

ডাক্তারের মতে, নির্বাচিত বেকড পণ্যগুলিতে কৃত্রিম রঙ থাকে, বিশেষত কয়লার আলকাতরা থেকে প্রাপ্ত এবং নাইট্রেট এবং নাইট্রাইটের মতো প্রিজারভেটিভ থাকে, যা বিশেষত পেটের ক্যান্সারের সাথে যুক্ত।

কিছু কৃত্রিম রং বিষাক্ত ও কার্সিনোজেনিক, যা মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। খাবারের সঙ্গে মিলিত হলে, তারা কোষ এবং টিস্যুগুলির উপর অক্সিডেটিভ চাপ প্ররোচিত করতে পারে, সেরিবেলাম এবং ব্রেনস্টেম টিস্যুর মধ্যে বিশেষায়িত কোষগুলির ক্ষতি এবং সম্ভাব্যভাবে মৃত্যুর কারণ হতে পারে, মস্তিষ্ককে মেরুদণ্ডের সঙ্গে সংযুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ, যা পেটের ক্যান্সারের মতো নির্দিষ্ট ক্যান্সারের কারণ হতে পারে।

Share this article
click me!

Latest Videos

'বিজেপি দেখলেই পুলিশের চুলকানি হয়', জামিন পেয়েই বিস্ফোরক রুপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly
‘এই রাজ্যে কোন প্রতিবাদ চলবে না’ Roopa Ganguly-র গ্রেফতারিতে গর্জে উঠলেন Samik Bhattacharya
চোখে জল, কাঁদছে গোটা গ্রাম! বন্ধ হয়ে গেল ১১২ ফুট দুর্গার পুজো, কেন! | World Biggest Durga Idol |
নোটিস থেকে সত্ত্বেও স্থগিত রাখা হলো রেজাল্ট! কলেজ কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষোভে ফেটে পড়লো ছাত্ররা
সমাপ্ত হলো Nadia জেলার ১৫টি পুজো উদ্বোধন! ভার্চুয়ালি উদ্বোধন সারলেন Mamata| Shantipur News Today