প্রকাশিত হতে পারে সিবিএসইর ফল, ভুয়ো টুইটে নাজেহাল পড়ুয়ারা

সত্যিই কি শুক্রবার ফল প্রকাশ। স্বাভাবিকভাবেই এই প্রশ্নে দিশাহারা সাধারণ পড়ুয়া থেকে অভিভাবক প্রত্যেকে।

Parna Sengupta | Published : Mar 11, 2022 10:49 AM IST

আজই কি প্রকাশিত হতে চলেছে সিবিএসই (CBSE) দ্বাদশ শ্রেণীর ফল (Class 12 term-1 results)। শুক্রবার সকাল থেকে এই প্রশ্নে নাজেহাল পরীক্ষার্থীরা। সত্যিই কি শুক্রবার ফল প্রকাশ। স্বাভাবিকভাবেই এই প্রশ্নে দিশাহারা সাধারণ পড়ুয়া থেকে অভিভাবক প্রত্যেকে। সত্যিটা আসলে কি, কি জানাচ্ছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (Central Board of Secondary Education)। সিবিএসই জানাচ্ছে এই খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে যে শুক্রবার ফলপ্রকাশ। 

তবে বোর্ডের দাবি এরকম কোনও তথ্য তাঁদের তরফ থেকে জানানো হয়নি। একটি টুইট বার্তার মাধ্যমে এই খবরটিকে ভুয়ো খবর বলে সাফ জানিয়ে দিয়েছেন তাঁরা। 

উল্লেখ্য এই ভুয়ো খবরে বলা হয়েছিল ১১ই মার্চ অর্থাৎ শুক্রবার বেলা ১১টা থেকে ২টোর মধ্যে সিবিএসই টার্ম ওয়ানের ফল প্রকাশিত হবে। 

আরও বলা হয়, শুক্রবারের মধ্যে এই দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশিত হয়ে যাবে। দশম শ্রেণীর ফল এরপর প্রকাশ করা হবে। ফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বোর্ডের তরফে। নিজেদের রোল নম্বর ছাত্র ছাত্রীরা খুঁজে পাবে দুটি ওয়েবসাইটে গিয়ে। সেই দুটি অফিসিয়াল ওয়েবসাইট হল- cbse.gov.in, cbseresults.nic.in। CBSE টার্ম ওয়ানের ফল ডিজিলকার অ্যাপ এবং digilocker.gov.in-এও পাওয়া যাবে। টার্ম-১ বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হয় নভেম্বর-ডিসেম্বর মাসে। অ্যাপের মাধ্যমেও রেজাল্ট দেখা যাবে। ফোন করে বা এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। 

এর আগে CBSE টার্ম টু পরীক্ষার তারিখও ঘোষণা করেছে। টার্ম ২ পরীক্ষা শুরু হতে চলেছে ২৬শে এপ্রিল থেকে। টার্ম-২ পরীক্ষায় শিক্ষার্থীরা অবজেকটিভ ও সাবজেকটিভ উভয় ধরনের প্রশ্নের উত্তর দেবে। এদিকে, দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (CISCE) ICSE দশম শ্রেণী এবং ISC দ্বাদশ শ্রেণীর সেমিস্টার ২ টাইম টেবিল প্রকাশ করেছে। সেমিস্টার ২ পরীক্ষা ২৫ এপ্রিল শুরু হবে। ICSE ক্লাস টেনের পরীক্ষা ২০শে মে পর্যন্ত চলবে, দ্বাদশ শ্রেণীর ISC পরীক্ষা ৬ই জুন শেষ হবে।

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল স্কুল (School)। অনলাইনেই (Online Class) চলে ক্লাস। এমনকী, এবার বোর্ডের পরীক্ষাও (Board Exam) হয়নি। মূল্যায়ন হয়েছে অভিনব পদ্ধতিতে। তবে ২০২২ সালে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় (class 10 and 12 Board exams) একাধিক বদল আনে সিবিএসই (CBSE)। এই পরীক্ষা দুটি পর্যায়ে হবে বলে জানানো হয়েছিল। 

Share this article
click me!