প্রকাশিত হল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর ফল, দেখে নিন এক ক্লিকে কীভাবে ফল জানবেন

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় একটি খবর ভাইরাল হয়েছিল, যেখানে দাবি করা হয়েছিল যে ১১ মে সিবিএসই বোর্ডের ফলাফল প্রকাশিত হতে চলেছে। এই ভুয়ো খবর ভাইরাল হওয়ার পরে, বোর্ড কর্মকর্তারা বলেছিলেন যে ফলাফলের তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

Web Desk - ANB | Published : May 12, 2023 7:05 AM IST

সিবিএসই বোর্ডের ফলাফলের জন্য অনেক দিন ধরেই অপেক্ষা চলছিল। এই সময়ে ফলাফল নিয়ে ভুয়ো খবর ছড়িয়ে পড়লেও অবশেষে শিক্ষার্থীদের অপেক্ষার প্রহর শেষ হয়েছে কারণ আজ কেন্দ্রীয় বোর্ড সারাদেশে দ্বাদশ পরীক্ষায় অংশ নেওয়া সমস্ত ছাত্রছাত্রীদের ফলাফল ঘোষণা করেছে। বোর্ড জানিয়েছে যে শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in-এর মাধ্যমে তাদের ফলাফল দেখতে পারবে।

জেনে রাখা ভালো যে বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় একটি খবর ভাইরাল হয়েছিল, যেখানে দাবি করা হয়েছিল যে ১১ মে সিবিএসই বোর্ডের ফলাফল প্রকাশিত হতে চলেছে। এই ভুয়ো খবর ভাইরাল হওয়ার পরে, বোর্ড কর্মকর্তারা বলেছিলেন যে ফলাফলের তারিখ এখনও ঘোষণা করা হয়নি। এর পরে, আজ সিবিএসই বোর্ড ১২ তম ফলাফল ঘোষণা করেছে। শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে তাদের রোল নম্বর প্রবেশ করে তাদের ফলাফল পরীক্ষা করতে পারে।

শীর্ষে রয়েছে এই এলাকা

CBSE জানিয়েছে যে এবার সামগ্রিক পাসের হার ৮৭.৩৩%। ত্রিবান্দ্রম অঞ্চল ৯৯.৯১ শতাংশ পাসের সাথে শীর্ষে রয়েছে। ৯০.৬৮ শতাংশ পাস করে মেয়েরা ছেলেদের চেয়ে ৬.০১% এগিয়ে। অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়াতে, সিবিএসই তার শিক্ষার্থীদের কোনও মেধা তালিকা প্রকাশ করবে না বলে জানিয়ে দিয়েছে।

কিভাবে আপনার রেজাল্ট চেক করবেন

প্রথমে সকল ছাত্রছাত্রীরা CBSE বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট- cbseresults.nic.in-এ যান।

এর পরে, হোমপেজে CBSE বোর্ড ক্লাস 10 তম ফলাফল 2023 বা CBSE বোর্ড ক্লাস 12 তম ফলাফল 2023 লিঙ্কে ক্লিক করুন।

এখানে শিক্ষার্থীরা এখন তাদের রোল নম্বর লিখবে।

রোল নম্বর লিখলেই সিবিএসই বোর্ডের ফলাফল স্ক্রিনে প্রদর্শিত হবে।

এখন সিবিএসই ফলাফল দেখুন এবং ডাউনলোড করুন।

CBSE অফিসিয়াল ওয়েবসাইট CBSE দশম ও দ্বাদশ শ্রেণীর ফলাফলগুলি অফিসিয়াল ওয়েবসাইট results.cbse.nic.in এবং cbse.gov.in-এ অনলাইনে পাওয়া যাবে। যেখান থেকে শিক্ষার্থীরা চেক করে মার্কশিট ডাউনলোড করতে পারবে। এটি ছাড়াও, আরও অনেক বিকল্প রয়েছে। যাইহোক, লক্ষাধিক পড়ুয়ার ফলাফল পরীক্ষা করার কারণে, অনেক সময় ওয়েবসাইটটি ডাউন হয়ে যায় এবং অনেক সময় শিক্ষার্থীরা তাদের অনলাইন মার্কশিট দেখতে অক্ষম হয়। এমন পরিস্থিতিতে ফলাফল দেখতে অন্যান্য মাধ্যমের সাহায্য নিতে পারেন।

মোবাইলে এসএমএসের মাধ্যমে CBSE দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের ফলাফল চেক করতে, প্রথমে সমস্ত ছাত্রদের তাদের মোবাইলের মেসেজ বক্সে যেতে হবে এবং CBSE 10 বা CBSE 12 স্পেসে তাদের রোল নম্বর লিখতে হবে এবং 7738299899 নম্বরে মেসেজ পাঠাতে হবে। এর পরে আপনি আপনার ফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল পাবেন। শিক্ষার্থীদের মনে রাখা উচিত যে জারি করা নম্বরটি ২০২২ সালের জন্য। সিবিএসই বিজ্ঞপ্তিতে নম্বর সংক্রান্ত কোনও পরিবর্তন হলে নতুন নম্বর প্রযোজ্য হবে।

Share this article
click me!