বোরখা-বাল্যবিবাহ-প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রতি অনীহা- দেশে ক্রমশ বাড়াচ্ছে মুসলিম পড়ুয়াদের স্কুলছুটের সংখ্যা- স্পেশাল রিপোর্ট

রিপোর্টটি প্রকাশ করেছেন নয়াদিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুবিনা তাবাসসুম। এই গবেষণায় মুসলমানদের স্কুল ড্রপ আউটের হার নিয়ে চমকপ্রদ তথ্য উঠে এসেছে

Web Desk - ANB | Published : May 11, 2023 12:40 PM IST

দেশের মুসলিম পড়ুয়াদের মধ্যে স্কুল ছুটের হারের তথ্য চমকে দেওয়ার মতো। ইন্সটিটিউট অব অবজেক্টিভ স্টাডিজের তুলনামূলক সমীক্ষার রিপোর্টে বেরিয়ে এসেছে সেই তথ্য। মুসলিম সম্প্রদায়ের স্কুলগামী মেয়েদের মধ্যে স্কুল ছুটের হার উচ্চ। শুধু তাই নয়, রিপোর্ট বলছে ভারতের অধিকাংশ অঞ্চলে মুসলিম সম্প্রদায়ের ছেলেদের উচ্চ শিক্ষার সুযোগ কম। সমষ্টিগতভাবে, এই কারণগুলি কম সাক্ষরতা এবং মুসলমানদের দুর্বল শিক্ষাগত অগ্রগতির দিকে নিয়ে যায়।

এই রিপোর্টটি প্রকাশ করেছেন নয়াদিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুবিনা তাবাসসুম। এই গবেষণায় মুসলমানদের স্কুল ড্রপ আউটের হার নিয়ে চমকপ্রদ তথ্য উঠে এসেছে- এটি দাবি করে যে মুসলিমদের মধ্যে স্কুলে ভর্তির হার কমছে এবং স্কুল ছুটের হার আরও বৃদ্ধি পাচ্ছে।

পশ্চিমবঙ্গে, যেখানে মুসলমানরা জনসংখ্যার ২৭ শতাংশ, সেখানে এই সম্প্রদায়ের মধ্যে স্কুল ছুটের হার ২৭.২ শতাংশ৷ এর বিপরীতে, হিন্দুদের স্কুল ছুটের হার ২২.০ শতাংশ। বিহারে মুসলিমদের স্কুল ছুটের হার ১৩.৯ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে, মুসলমানদের আয় বাড়লেও তারা শিক্ষায় মনোযোগ দিতে পারছে না। দুর্ভাগ্যবশত, মৌলানা আবুল কালাম আজাদের মৃত্যুর পর থেকে কোনো মুসলিম নেতা শিক্ষার দিকে মনোযোগ দেননি।

ইন্সটিটিউট অব অবজেক্টিভ স্টাডিজের উপস্থাপিত প্রতিবেদনটিকে তুলনামূলক দৃষ্টিকোণে মুসলিম ড্রপআউটদের অবস্থা একটি বইয়ের আকার দেওয়া হয়েছে। রুবিয়া তাবাসসুম দলিত ও আদিবাসী সম্প্রদায়ের ওপর প্রতিবেদনও উপস্থাপন করেছেন। রুবিনা তাবাসসুমের মতে, জাতীয় গড় ১৮.৯৬ শতাংশের তুলনায় মুসলিম স্কুল ছুটের হার ২৩.১ শতাংশ।

রুবিনা বলেছেন যে বাংলা, লাক্ষাদ্বীপ এবং আসামের মতো রাজ্যে স্কুল ছুটের হার বেশি। তিনি বলেন, আনুষ্ঠানিক শিক্ষার প্রতি কম ঝোঁক মুসলিম সম্প্রদায়ের। তিনি বলেন, শিক্ষার অধিকার আইন অনুযায়ী, অভিভাবকদের অবশ্যই তাদের ৬-১৪ বছর বয়সী ছেলেমেয়েদের শিক্ষার দায়িত্ব নিতে হবে। যাইহোক, মুসলিমরা প্রায়শই ১৫ বছর বয়সে বাচ্চাদের ড্রপ আউট করে এবং তাদের কাজে ঠেলে দেয়।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি ভালো নয়। জম্মু কাশ্মীরে স্কুল ছুটের হার হল হিন্দু ০, মুসলিম ০.৭; (প্রাথমিক) হিন্দু ৬.৫, মুসলিম ৫.৫; (মধ্যবিত্ত ও উপরে) হিন্দু ৬ মুসলিম ১২.৮; (মাধ্যমিক শ্রেণী) হিন্দু ১৭.৩, মুসলমান ২৫.৮। মরিয়ম আজমল মহিলা কলেজ অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, গুয়াহাটি, আসাম এবং উচ্চ মাধ্যমিক শ্রেণীতে, হিন্দু স্কুল ছুটের হার হল ১৫, এবং মুসলিম ১৫.৪ শতাংশ।

Share this article
click me!