CBSE Exams 2024: পরীক্ষায় কোনও ডিভিশন বা ডিস্টিংকশন থাকবে না, দশম ও দ্বাদশ শ্রেণির উদ্দেশে জানিয়ে দিল সিবিএসই বোর্ড

এবার থেকে পরীক্ষার মূল্যায়নে উল্লেখ থাকবে না ডিভিশন, পার্সেন্টেজ বা অ্যাগ্রিগেট, সম্প্রতি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই (CBSE)। বোর্ডের মূল্যায়নের নিয়মে এবার থেকে আসছে এই বড় বদল।

Sahely Sen | Published : Dec 2, 2023 8:02 AM IST

দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য ‘কোনও সামগ্রিক বিভাগ/ পার্থক্য বা সমষ্টি দেওয়া হবে না’। অর্থাৎ, এবার থেকে পরীক্ষার মূল্যায়নে উল্লেখ থাকবে না ডিভিশন, পার্সেন্টেজ বা অ্যাগ্রিগেট, সম্প্রতি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই (CBSE)। বোর্ডের মূল্যায়নের নিয়মে এবার থেকে আসছে এই বড় বদল। নোটিস জারি করে জানানো হয়েছে এই নিয়মের কথা। ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য সেরা ৫টি বিষয় বেছে নিতে হবে স্কুল ও কলেজগুলিকে।

-

প্রথম থেকে সিবিএসই বোর্ড পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের পার্সেন্টেজ ঘোষণা করে না। তবে, সাম্প্রতিক সময়ে এই বিষয়ে বিভ্রান্তি দূর করতে অনেকেই প্রশ্ন করেছিল সিবিএসই-কে। এরপরই বিষয়টা স্পষ্ট করা হয় বোর্ডের তরফে। একটি নোটিশ জারি করে সিবিএসই জানিয়েছে যে, পরীক্ষার সপ্তম অধ্যায়ের ৪০.১ (iii) উপধারায় স্পষ্ট করে বলা আছে – সিবিএসই কোনও ডিভিশন, ডিস্টিংশন বা অ্যাগ্রিগেট দেয় না।

-

বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, দশমে কেউ যদি পাঁচটির বেশি বিষয় বেছে নিয়ে পরীক্ষা দেয়, তাহলে একাদশ শ্রেণিতে ভরতি হওয়ার সময় সংশ্লিষ্ট স্কুলকেই ‘সেরা ৫ বিষয়’ বেছে নিয়ে অ্যাগ্রিগেট মার্কস নির্ধারণ করতে হবে। দ্বাদশের ক্ষেত্রেও বিষয়টা একই রকমের হবে। সেই ক্ষেত্রে কলেজ বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বা নিয়োগকর্তা নিজেদের মতো করে পরীক্ষার্থীর মার্কস দেখে তার অ্যাগ্রিগেট নির্ণয় করবে।

 

 

Share this article
click me!