প্রকাশিত হতে চলেছে CTET 2021, কীভাবে জানবেন ফল, রইল বিস্তারিত তথ্য

২০ লক্ষেরও বেশি প্রার্থী যারা টিচার এলিজিবিটি টেস্ট বা টেট দিয়েছে তারা মঙ্গলবার তাদের স্কোরকার্ড ডাউনলোড করতে পারবেন। ১৬ই ডিসেম্বর থেকে ১৩ই জানুয়ারি পর্যন্ত দুটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

Parna Sengupta | Published : Feb 15, 2022 12:10 PM IST

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (Central Board of Secondary Education) ১৫ই ফেব্রুয়ারি (February 15) CTET 2021-এর ফলাফল (result for CTET 2021) ঘোষণা করবে। ফলাফল ctet.nic.in-এ পাওয়া যাবে। ২০ লক্ষেরও বেশি প্রার্থী যারা টিচার এলিজিবিটি টেস্ট বা টেট দিয়েছে তারা মঙ্গলবার তাদের স্কোরকার্ড ডাউনলোড করতে পারবেন। ১৬ই ডিসেম্বর থেকে ১৩ই জানুয়ারি পর্যন্ত দুটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

স্কোরকার্ড প্রকাশ করার পর, বোর্ড বিভাগ অনুযায়ী কাট-অফ তালিকা প্রকাশ করবে। এই বছর থেকে, CTET সার্টিফিকেটের যোগ্যতার সময়কাল বা মেয়াদ বাড়ানো হয়েছে। এখন, CTET সার্টিফিকেট আজীবনের জন্য যোগ্য হবে। এর মানে, একজন প্রার্থী যিনি একবার CTET ক্লিয়ার করেছেন তিনি চাকরি খোঁজার যোগ্য হবেন, যদি তিনি চাকরি পরীক্ষার অন্যান্য শর্ত পেরিয়ে গিয়ে থাকেন। যে কোনো সময় এর উপর ভিত্তি করে তিনি চাকরি খুঁজতে পারবেন। আগে CTET শংসাপত্রের মেয়াদ ছিল সাত বছরের জন্য।

পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীদের CTET-এ ৬০ শতাংশ নম্বর পেতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য, কাট-অফ ৫৫ শতাংশ। যারা যোগ্য তারা তাদের বিভাগে শিক্ষকের চাকরি খোঁজার যোগ্য হবেন। যারা প্রথম পত্রে উত্তীর্ণ হবেন, তারা প্রথম থেকে পঞ্চম শ্রেণী পড়াতে পারবেন এবং যারা দ্বিতীয় পেপার ক্লিয়ার করবেন, তারা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পড়াতে পারবে।

এই বছর CBSE প্রথমবারের মতো অনলাইনে CTET পরিচালনা করেছিল, তবে, পরীক্ষার প্রথম দিনে, শিক্ষার্থীরা প্রযুক্তিগত ত্রুটির মুখোমুখি হয়। অনেকে এমনকি পরীক্ষাও শেষ করতে পারেননি। পরীক্ষা পরিচালনার জন্য ভারপ্রাপ্ত TCS iON বলেছিল “প্রথম দিনে পরীক্ষায়, অপ্রত্যাশিত প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়। ফলে প্রার্থীরা পরীক্ষা শেষ করতে পারেননি। পরে  আমাদের দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল করতে হয়েছিল।”

CTET ফলাফল: কিভাবে কাট-অফ গণনা করা হয়?

CTET 2021-এর কাট-অফ তালিকা চারটি বিষয় মাথায় রেখে গণনা করা হবে:

— CTET 2021-এ উপস্থিত প্রার্থীদের সংখ্যা

— CTET-এর জন্য ন্যূনতম যোগ্যতার নম্বর

— CTET 2021-এর জন্য রেজিস্টার্ড প্রার্থীর সংখ্যা

— পরীক্ষার পেপার ১ এবং পেপার ২-এর অসুবিধা

CTET ফাইনাল উত্তর শীঘ্রই ctet.nic.in-এ প্রকাশ করা হবে। ফলাফলের আগে, CBSE ctet.nic.in-এ CTET চূড়ান্ত উত্তর প্রকাশ করবে। CBSE-এর তরফ থেকে একটি প্রাথমিক উত্তর প্রকাশ করা হয়েছিল যার বিরুদ্ধে শিক্ষার্থীদের মতামত জানাতে বলা হয়েছিল। সেই অপশন বন্ধ করা হয়েছে। চূড়ান্ত ফলাফল ঘোষণার আগে সমস্ত মতামত আলোচনা করে দেখা হবে।  

Share this article
click me!