চাকরি প্রার্থীদের জন্য জাতীয় নিয়োগ সংস্থা গঠন, মন্ত্রিসভার সিদ্ধান্তকে স্বাগত মোদীর

  • ন্যাশানাল রিক্রুটমেন্ট এজেন্সি তৈরিতে ছাড়পত্র মন্ত্রিসভার
  • রেল ব্যাঙ্ক আর এসএসসির জন্য দিতে হবে একটি পরীক্ষা 
  • সুবিধে পাবেন চাকরি প্রার্থীরা 
  • দাবি করেছেন প্রধানমন্ত্রী 

Asianet News Bangla | Published : Aug 19, 2020 12:10 PM IST

সরকারি চারকি প্রার্থীদের জন্য সুখবর। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ন্যাশানাল রিক্রুটমেন্ট এজেন্সি বা জাতীয় নিয়োগ এজেন্সি তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে। আর এই সংস্থাটি ব্যাঙ্ক, রেল আর স্টাফ সিলেকশান কমিশনের জন্য পরীক্ষা গ্রহণ করবে। সরকারি চাকরিগুলির ক্ষেত্রে একটি কমন এলিজিবিটি  টেস্ট গ্রহণ করা হবে। সাংবাদিক সম্মেলনে এই ঐতিহাসিক সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। পাশাপাশি তিনি দাবি করেছেন কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের সুফল ভোগ করবে দেশে সরকারি চারকি প্রার্থীরা। 


তিনি আরও জানিয়েছেন কমন এলিজিবিটি টেস্ট পরীক্ষার মেধা তালিকা বা  প্রাপ্ত নম্বর তিন বছরের জন্য বৈধ বলে গণ্য করা হবে। তবে প্রার্থীরা চাইলে  একাধিকবার পরীক্ষা দিতে পারেন। সেক্ষেত্রে চাকরি প্রার্থীর সেরাটি যোগ্য হিসেবে বিবেচিত হবে। প্রার্থী তাঁর যোগ্যতা বা পছন্দ অনুসারে চাকরির জন্য আবেদন করতে পারবেন। ভারতের স্বাধীনতার পর এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে।

প্রণব মুখোপাধ্যায়ের ফুসফুসে সংক্রমণ, শারীরিক অবস্থার অবনতি হচ্ছে বলে জানিয়েছে হাসপাতাল ...

প্রবল বৃষ্টিতে বানভাসি গুরুগ্রামের জলছবি, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ছবি

মন্ত্রিসভার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোশ্যাল মিডিয়ায় বলেন, জাতীয় রিক্রিটমেন্ট এজেন্সি কোটি কোটি তরুণ কাছে আর্শীবাদ হয়ে ঝরে পড়বে। এই পরীক্ষা ব্যবস্থার মাধ্যমে সময়ের পাশাপাশি আর্থও বাঁচাবে। পাশাপাশি পুরো বিষয়টি স্বচ্ছ থাকবে। 

এখনও পর্যন্ত দেশে ২০টিরও বেশি নিয়োগ সংক্রান্ত সংস্থা রয়েছে। সচিব সি চন্দ্রমৌলি বলেছেন এখনও পর্যন্ত মাত্র তিনটি সাধারণ এজিন্সিকে একত্রিত করা হয়েছে। আগামী দিনে দেশের অধিকাংশ নিয়োগ সংস্থাকেই একই ছাতার তলায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হবে বলেও তিনি জানিয়েছেন। 


কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানান হয়েছে এতদিন রেল, ব্যাঙ্ক আর এসএসসির ক্ষেত্রে আলাদা আলাদা পরীক্ষা গ্রহণ করা হত। এবার থেকে আর তা হবে না। আগে যেখানে ২টি ভাষায় পরীক্ষা দিতে পারতেন চারকিপ্রার্থীরা এখন সেখানে এখন থেকে ১২ ভাষার মাধ্যমে তাঁরা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।  

Share this article
click me!