নববর্ষেই খারাপ খবর শোনাল কেন্দ্র, যোগানের অভাবের অজুহাতে পশ্চিমবঙ্গে বন্ধ হল বিনামূল্যে রেশন পরিষেবা

বিনামূল্যে রেশন পরিষেবা বন্ধ করল কেন্দ্র। জানাল অল ইন্ডিয়া ফেয়ার প্রাইজ শপ ফেডারেশন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ ফুড করপোরেশন অফ ইন্ডিয়া বা FCI চাহিদা অনুযায়ী চাল ও গম সরবরাহ করতে পারছে না।
 

Kasturi Kundu | Published : Jan 1, 2022 6:48 AM IST

নতুন বছরের শুরুতেই মন খারাপের খবর শোনাল কেন্দ্র(Central Govt)। গরীব মানুষের জন্য রইল না সেই সুখের দিন। বন্ধ হয়ে গেল বিনামূল্যে রেশন  ফেপরিষেবা(Free Ration)। বর্ষবরণের শুরুতেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় বিনামূল্যে রেশন পরিষেবা আর পাবে না বলে জানিয়ে দিল কেন্দ্র। উল্লেখ্য, ভাঁড়াড়ে টান পড়ার জন্যই(Due To Lack Of Service) রেশনের সামগ্রী পাঠানো বন্ধ করা সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই জন্যই রাজ্যকে রেশনের সামগ্রী পাঠান বন্ধ করে দিল মোদী সরকার। ৩১ ডিসেম্বর বর্ষশেষের দিন অর্থাৎ শুক্রবারই এই দুঃসংবাদ দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইজ শপ ফেডারেশন। এই সংগঠনের তরফে জানান হয়েছে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ ফুড করপোরেশন অফ ইন্ডিয়া বা FCI চাহিদা অনুযায়ী চাল ও গম সরবরাহ করতে পারছে না। সেই জন্যই ২০২২ সালের জানুয়ারি মাস মাস থেকেই পশ্চিমবঙ্গের(WB) রেশন দোকানগুলোতে এই প্রকল্পের অধীনে কোনও রেশন সরবরাহ করা হবে না। 

উল্লেখ্য, অতিমারি করোনা পরিস্থিতিতে মানুষের খারাপ সময়ে পাশে দাঁড়িয়েছিল মোদী সরকার। করোনা আবহে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছিল। তখন টান পড়েছিল মধ্যবিত্তের পকেটে। এই রকম কঠিন পরিস্থিতিতে দেশ জুড়ে সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তাঁর দেওয়া প্রতিশ্রুতি মত গত বছর থেকেই প্রধানমন্ত্রী গরীব অন্ন কল্যাণ যোজনার আওতায় প্রতিটি রাজ্যে ছোলা, চিনির মত নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পাঠান হচ্ছিল কেন্দ্রের তরফে। সেই সঙ্গে দেওয়া হচ্ছিল চাল আর গমও। ২০২১ সাল থেকেই প্রতি চার মাস অন্তর এই প্রকল্পের মেয়াদ বাড়াচ্ছিল কেন্দ্র। সেই হিসাব মত কেন্দ্রের তরফে ২০২১ সালে শেষবারের জন্য মেয়াদ বাড়ানো হয়েছিল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার। মার্চ মাস অভধি এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির কথা থাকলেও, সময়ের আগেই তা শেষ করে দেওয়া হল। জোগানের অভাব দেখিয়ে নতুন বছর শুরুর সঙ্গে সঙ্গেই জানুয়ারি মাস থেকে বিনামূল্যে রেশন সরবরাহ বন্ধ করে দিল কেন্দ্র। 

আরও পড়ুন-Mamata Banerjee: দুয়ারে নয়, রেশন মিলুক দোকানেই, মুখ্যমন্ত্রীর কাছে 'আর্তনাদ' শিলিগুড়ির ডিলারদের

আরও পড়ুন-Free Ration: আরও চার মাস বিনামূল্যে রেশন, মার্চ পর্যন্ত গরীব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ল কেন্দ্র

বিনামূল্যে কেন্দ্র যে রেশন দেওয়া বন্ধ করল এবং তাঁর স্বপক্ষে যুক্তি দেখান হল যোগানের অভাব, এই ঘটনা কিন্তু শুধুমাত্র পশ্চিমবঙ্গেই ঘটল। অন্য কোনও রাজ্যে কিন্তু কেন্দ্রের তরফে বিনামূল্যে রেশন প্রদান বন্ধ করা হয়নি। বলাই বাহুল্য, কেন্দ্রের পক্ষ থেকে বিনামূল্যে রেশন বন্ধের এই ঘটনা প্রথম নয়, এর আগেও দুই একবার নানান অজুহাতে পশ্চিমবঙ্গে এই প্রকল্প বন্ধ করে দিয়েছিল মোদী সরকার। তবে বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কিন্তু অনেক আগেই এই রাজ্যের মানুষের জন্য বিনামূল্যে রেশন চালু করেছিল। এই সরকাররে আওতায় অন্নপূর্ণা অন্ত্যোদয় যোজনা প্রকল্পে প্রতি পরিবার পিছু নির্দিষ্ট পরিমান চাল, গম প্রদান করা হয়ে থাকে। একটা কথা বলাই বাহুল্য, কেন্দ্রীয় সরকারের তরফে অন্যান্য রাজ্যের মত এই রাজ্যেরও বিনামূল্যে রেশন পাওয়ার অধিকার কিন্তু রয়েছে, যেটা থেকে ফের একবার এই রাজ্যের মানুষ বঞ্চিত হবে। 

Share this article
click me!