Centre To State: কাদের টেস্ট করা জরুরি, রাজ্যকে নির্দেশিকা দিল কেন্দ্র

তৃতীয় তরঙ্গের হুমকির মধ্যেই এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। তবে কেন্দ্র এরই সঙ্গে এটাও জানিয়েছে যে বেশিরভাগ ক্ষেত্রেই এই উপসর্গ অত্যন্ত মৃদু ও অনেকক্ষেত্রেই উপসর্গহীন হিসেবে প্রকট হচ্ছে।

Parna Sengupta | Published : Dec 31, 2021 5:43 PM IST

হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন রাজ্য থেকে কেন্দ্র। জরুরি ভিত্তিতে কাদের করোনা পরীক্ষা করা প্রয়োজন, রাজ্যকে এক নির্দেশিকায় জানাল কেন্দ্র। জারি করা নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছে জ্বর (Fever), মাথাব্যথা (headache), গলা ব্যথা (Sore Throat), শ্বাসকষ্ট (breathlessness), শরীরে ব্যথা (body ache), ডায়েরিয়া (diarrhea) রয়েছে যাদের, অবিলম্বে তাঁদের করোনা পরীক্ষা (Corona Test) করা প্রয়োজন। এই উপসর্গগুলির মধ্যে যাঁদের একটি বা একাধিক উপসর্গ রয়েছে, তাঁদেরও সতর্ক থাকা প্রয়োজন। 

এরই সঙ্গে স্বাদ বা গন্ধের অনুভূতি রয়েছে কিনা, তা পরীক্ষা করা প্রয়োজন। তৃতীয় তরঙ্গের হুমকির মধ্যেই এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। তবে কেন্দ্র এরই সঙ্গে এটাও জানিয়েছে যে বেশিরভাগ ক্ষেত্রেই এই উপসর্গ অত্যন্ত মৃদু ও অনেকক্ষেত্রেই উপসর্গহীন হিসেবে প্রকট হচ্ছে। যাদের উপসর্গ রয়েছে তাদের উচিত "তাৎক্ষণিকভাবে নিজেদেরকে বিচ্ছিন্ন করা এবং হোম আইসোলেশন নির্দেশিকা অনুসরণ করা উচিত," কেন্দ্রীয় সরকার বলেছে।

এরই সঙ্গে কেন্দ্র বলেছে রাজ্যের বিভিন্ন স্থানে চব্বিশ ঘন্টা কার্যকরী ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট বা RAT বুথ (RAT booths) স্থাপন করতে হবে। এজন্য চিকিৎসা ও প্যারামেডিক্যাল কর্মীদের নিযুক্ত করতে হবে বলে এবং হোম টেস্ট কিট ব্যবহারে উৎসাহিত করতে হবে বলে জানানো হয়েছে। 

কোভিড সংখ্যার দ্রুত বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দ্রুত অ্যান্টিজেন পরীক্ষা বাড়াতে বলেন। কারণ কেন্দ্রের দাবি RTPCR-ভিত্তিক পরীক্ষার কারণে রোগ নির্ণয় নিশ্চিত করতে দেরি হয়। রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া চিঠিতে, ২৪ঘন্টার ভিত্তিতে একাধিক RAT বুথ স্থাপন করার এবং সমস্ত জেলা হাসপাতাল এবং প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র সহ সরকারি ও বেসরকারি হাসপাতালে RAT-এর অনুমতি দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কেন্দ্র জানিয়েছে যে সব করোনা রোগীর উপসর্গ রয়েছে তাদের জন্য হোম টেস্টের ব্যবহার উৎসাহিত করা যেতে পারে। এই ধরনের সাতটি হোম টেস্টিং কিট এখনও পর্যন্ত অনুমোদিত হয়েছে, এবং তাদের মধ্যে দুটি জিইএম পোর্টালেও পাওয়া যাচ্ছে। সব RT-PCR এবং RAT ফলাফল ICMR পোর্টালে আপলোড করা উচিত। এখন পর্যন্ত, ভারতে ৩১১৭টি মলিকুলার টেস্টিং ল্যাব রয়েছে যার মধ্যে RT-PCR, TrueNat, CBNAT এবং অন্যান্য টেস্টিং প্ল্যাটফর্ম অন্তর্ভুক্ত রয়েছে। চিঠি অনুসারে আনুমানিক ন্যাশনাল ডেইলি মলিকিউলার টেস্ট ক্ষমতা প্রতিদিন ২০ লক্ষেরও বেশি। 

Share this article
click me!