পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের আরও কাছে চন্দ্রযান-৩, বাড়ল ইঞ্জিনের গতি, জেনে নিন কবে প্রবেশ চন্দ্র কক্ষে

চন্দ্রযান-৩ এর থ্রাস্টার চালু করে গতি বাড়ানোর চেষ্টা পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দু থেকে করা হয় কারণ তখন এর গতি সবচেয়ে বেশি। চন্দ্রযান-৩ বর্তমানে ১ কিমি/সেকেন্ড থেকে ১০.৩ কিমি/সেকেন্ড বেগ সহ একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে।

Parna Sengupta | Published : Jul 31, 2023 12:17 PM IST

ভারতের তৃতীয় চাঁদ অভিযান, চন্দ্রযান-৩ এখন চাঁদের কক্ষপথে পৌঁছানোর আর মাত্র ৬ দিন দূরে। ইসরো চন্দ্রযান-৩কে পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের কক্ষপথে পাঠানোর জন্য পয়লা আগস্ট দুপুর ১২টা থেকে ১টার মধ্যে তার থ্রাস্টার চালু করার পরিকল্পনা করেছে। মধ্যরাতে ট্রান্স-লুনার ইনজেকশন-টিএলআই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে ২৮ থেকে ৩১ মিনিট সময় লাগবে বলে আশা করা হচ্ছে। চন্দ্রযান-৩ এর অনবোর্ড থ্রাস্টারগুলিকে গুলি করা হবে যখন চন্দ্রযান-৩ পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে (পেরিজি) থাকবে এবং যখন এটি তার দূরতম বিন্দুতে (অ্যাপোজি) থাকবে তখন নয়।

চন্দ্রযান-৩ এর থ্রাস্টার চালু করে গতি বাড়ানোর চেষ্টা পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দু থেকে করা হয় কারণ তখন এর গতি সবচেয়ে বেশি। চন্দ্রযান-৩ বর্তমানে ১ কিমি/সেকেন্ড থেকে ১০.৩ কিমি/সেকেন্ড বেগ সহ একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে। চন্দ্রযান-৩ -এর গতিবেগ পৃথিবীর নিকটতম বিন্দুতে সর্বোচ্চ (১০.৩ কিমি/সেকেন্ড) এবং পৃথিবী থেকে দূরতম বিন্দুতে সর্বনিম্ন। চন্দ্রযান-৩ এর গতি বাড়ানোর চেষ্টা করার সময় এটির উচ্চ গতির প্রয়োজন হবে। দ্বিতীয় কারণ হল চাঁদের দিকে যেতে হলে এর কোণ পরিবর্তন করতে হবে। যা চন্দ্রযান-৩ এর পৃথিবীর সবচেয়ে কাছের পয়েন্টে পরিবর্তন করা যেতে পারে।

ট্রান্স-লুনার ইনজেকশনের জন্য পূর্ব-প্রস্তুত এবং লোড করা কমান্ডগুলি থ্রাস্টারগুলি সক্রিয় হওয়ার প্রত্যাশিত প্রায় পাঁচ-ছয় ঘন্টা আগে শুরু করা হবে। এটি চন্দ্রযান-৩ কে চাঁদের দিকে যাওয়ার কোণ পরিবর্তন করতে সহায়তা করবে। এছাড়া থ্রাস্টার ফায়ারিংয়ের কারণে এর গতিও বাড়বে। TLI-এর পরে চন্দ্রযান-৩-এর গতিবেগ পেরিজির থেকে প্রায় ০.৫ কিমি/সেকেন্ড বেশি হবে বলে আশা করা হচ্ছে। গড়ে, চন্দ্রযান-৩ ১.২ লক্ষ কিলোমিটার যেতে প্রায় ৫১ ঘন্টা সময় নেয়। যদিও পৃথিবী ও চাঁদের মধ্যে গড় দূরত্ব ৩.৮ লাখ কিমি। তবে যে কোনো দিনে প্রকৃত দূরত্ব পৃথিবী এবং চাঁদের অবস্থানের উপর নির্ভর করে ভিন্ন হবে।

চাঁদ থেকে পৃথিবীর দূরত্বের সীমা ৩.৬ লাখ কিমি থেকে ৪ লক্ষ কিলোমিটারের মধ্যে হতে পারে। চাঁদের কক্ষপথে পৌঁছানো ভারতের তৃতীয় চাঁদ মিশনের অংশ মাত্র। ISRO ইতিমধ্যেই ২০০৮ (চন্দ্রযান-১) এবং ২০১৯ (চন্দ্রযান-২) চাঁদের চারপাশে একটি উপগ্রহ পাঠিয়েছে।

মহাকাশযানটি চাঁদের কক্ষপথে পৌঁছানোর পরে মিশনের আরও গুরুত্বপূর্ণ অংশ ঘটবে। একবার চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে পৌঁছলে, ইসরোকে চন্দ্রযান-৩-এর উচ্চতা কমিয়ে ১০০ কিলোমিটার করতে হবে। বৃত্তাকার কক্ষপথ স্থাপনের জন্য কার্যকর করতে হবে। ISRO ১৭ আগস্ট ল্যান্ডিং মডিউল থেকে প্রপালশন মডিউল আলাদা করার সময় নির্ধারণ করেছে। এরপর ২৩ আগস্ট চাঁদের পৃষ্ঠে চন্দ্রযান-৩ অবতরণের চেষ্টা করা হবে।

Share this article
click me!