'জ্ঞানবাপীকে মসজিদ বললেই বিতর্ক...', হাইকোর্টের রায় ঘোষণার তিন দিন আগে মন্তব্য যোগী আদিত্যনাথের

আদিত্যনাথ বলেন, 'মসজিদ প্রাঙ্গনে একটি ত্রিশূল কী করছে?' তিনি আরও বলেন, মসজিদের মধ্যে রয়েছে জ্যোতির্লিঙ্গ। দেবতারা রয়েছেন। দেওয়ালগুলি চিৎকার করে সব তথ্য প্রমাণ তুলে ধরছে। এর থেকে বেশি আর কী প্রমাণ চাই।

 

Saborni Mitra | Published : Jul 31, 2023 10:39 AM IST

এমনিতেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে উত্তর প্রদেশের কাশীবিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানবাপী মসজিদ। এবার এই মসজিদ নিয়ে আরও বিতর্কিত মন্তব্য করলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, 'এটিকে (জ্ঞানবাপী) যদি মসজিদ মনে করা হয় তাহলেই বিতর্ক। নাহলে এর মধ্যে কোনও বিতর্ক নেই।' পাশাপাশি তিনি মুসলিম আবেদনকারীদের পদক্ষেপকে ঐতিহাসিক ভুল হিসেবেই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, এই ঐতিহাসিক ভুলকে সংশোধন করার প্রস্তাব নিয়ে তাদের এগিয়ে আসা উচিৎ। জ্ঞানবাপী সমজিদ নিয়ে ইলাহাবাদ হাইকোর্ট রায় দেবে আগামী ৩ অগাস্ট। রায়ের মাত্র তিন দিন আগেই এজাতীয় মন্তব্য করেছেন যোগী আদিত্যনাথ।

আদিত্যনাথ বলেন, 'মসজিদ প্রাঙ্গনে একটি ত্রিশূল কী করছে?' তিনি আরও বলেন, মসজিদের মধ্যে রয়েছে জ্যোতির্লিঙ্গ। দেবতারা রয়েছেন। দেওয়ালগুলি চিৎকার করে সব তথ্য প্রমাণ তুলে ধরছে। এর থেকে বেশি আর কী প্রমাণ চাই। তারপরই তিনি বলেন, 'আমি মনে করি ঐতিহাসিক ভুল সংশোধন করার জন্য মুসলিম পক্ষ থেকে একটি প্রস্তাব আসা উচিৎ। আমরা এই ভুলের সমাধান চাই। '

ভাঙড়ে ঢুকতে পারবেন নওশাদ সিদ্দিকি, তুলে নেওয়া হয়েছে ১৪৪ ধারা- কলকাতা হাইকোর্টে জানাল রাজ্য

যোগী আদিত্যনাথ এই প্রস্তাব দেওয়ার সঙ্গে সঙ্গেই সেটিকে সমর্থন করেছেন, অখিল ভারতীয় হিন্দু মহাসভার সভাপতি স্বামী চক্রপাণি মহারাজ। তিনি বলেন, মুসলিম আবেগদনকারীদের জন্য ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যের বার্তা দেওয়ার একটি ভাল সুযোগ রয়েছে।

টমেটো বেচে কোটিপতি অন্ধ্রের কৃষক, মাত্র ৪৫ দিনে আয় করেছেন ৪ কোটি টাকা

জ্ঞানবাপী সমীক্ষা মামলার শুনানি শেষে বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্ট তার সিদ্ধান্ত সংরক্ষণ করেছে। হাইকোর্ট এখন আগামী ৩ আগস্ট রায় দেবে। ততক্ষণ পর্যন্ত এএসআই-এর সমীক্ষার ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। বৃহস্পতিবার বিকেল ৩.১৫ মিনিটে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রীতঙ্কর দিবাকরের আদালতে শুনানি শুরু হয়।

'ছেলের বিয়ে দিন', সনিয়ার বাড়িতে আসা কৃষক মহিলার প্রস্তাবে কী বললেন কংগ্রেস নেত্রী- দেখুন ভিডিও

সম্প্রতি জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গনের কার্বন ডেটিং টেস্টের নির্দেশ দিয়েছিল বারাণসী আদালত। তারই পরিপ্রেক্ষিতি মসজিদ কমিটি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্ট ইলাহাবাদ হাইকোর্টে যাওয়ার নির্দেশ দেয়। পাশাপাশি আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে সমীক্ষার কাজ বন্ধ রাখতেও নির্দেশ দেয়। ইলাহাবাদ হাইকোর্টে মামলা দায়ের হওয়ার পরেই সুপ্রিম কোর্টের সক্ষীমার ওপর স্থগিতাদেশ বজায় রাখে হাইকোর্ট। সেই মামলার সওয়াল জবাব শেষ হয়েছে। আগামী বৃহস্পতিবার অর্থাৎ ৩ আগস্ট রায় ঘোষণা করবে হাইকোর্ট। তার আগেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্য পূর্ণ বলেও মনে করছে অনেকে। কারণ ইতিমধ্যেই জ্ঞানবাপী মসজিদ নিয়ে এলাকায় দুই পক্ষের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে।

Read more Articles on
Share this article
click me!