ভারত রত্ন সম্মান পাচ্ছেন চৌধুরী চরণ সিং এবং নরসিমা রাও, সম্মানিত হতে চলেছেন এমএস স্বামীনাথনও

মোদী বলেন, এটা আমাদের সরকারের সৌভাগ্য যে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং ভারতরত্ন সম্মানে ভূষিত হচ্ছেন। দেশের জন্য তাঁর অতুলনীয় অবদানের জন্য এই সম্মান উৎসর্গ করা হয়।

Parna Sengupta | Published : Feb 9, 2024 7:44 AM IST / Updated: Feb 09 2024, 02:20 PM IST

কেন্দ্রীয় সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং এবং পিভি নরসিমা রাওকে সর্বোচ্চ বেসামরিক সম্মান 'ভারতরত্ন' দেওয়ার ঘোষণা করা হয়েছে। বিজ্ঞানী এমএস স্বামীনাথনকেও ভারতরত্ন দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। 'এক্স'-এ এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কার্পুরি ঠাকুর ও দেশের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানিকে এই সম্মান দেওয়ার ঘোষণা করা হয়। আদবানি ছাড়া বাকি চার ব্যক্তিকে মরণোত্তর এই সম্মান দেওয়া হবে।

 


 

 

মোদী বলেন, এটা আমাদের সরকারের সৌভাগ্য যে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং ভারতরত্ন সম্মানে ভূষিত হচ্ছেন। দেশের জন্য তাঁর অতুলনীয় অবদানের জন্য এই সম্মান উৎসর্গ করা হয়। তিনি তার সমগ্র জীবন কৃষকদের অধিকার ও তাদের কল্যাণে উৎসর্গ করেছিলেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হোক বা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী এমনকি একজন বিধায়ক হিসেবেও তিনি সর্বদা জাতি গঠনে প্রেরণা দিয়েছেন। তিনিও জরুরী অবস্থার বিরুদ্ধে দৃঢ়ভাবে অবস্থান নেন। আমাদের কৃষক ভাই ও বোনদের প্রতি তাঁর উৎসর্গ এবং জরুরি অবস্থার সময় গণতন্ত্রের প্রতি তাঁর অঙ্গীকার সমগ্র জাতির জন্য অনুপ্রেরণাদায়ক।

নরসিংহ রাও ছিলেন অর্থনৈতিক সংস্কারের জনক

পিভি নরসিমা রাও, যিনি ভারতীয় অর্থনীতিতে অর্থনৈতিক সংস্কারের সূচনা করেছিলেন, তিনি ছিলেন কংগ্রেসের প্রধানমন্ত্রী। নরসিমা রাও ৯০-এর দশকে প্রধানমন্ত্রী ছিলেন, বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্য ভারতীয় অর্থনীতির দরজা খুলে দিয়েছিলেন। নরসিমা রাওকে ভারতরত্ন পুরস্কার দিয়ে কংগ্রেসকে নিশানা করেছে বিজেপি। এখনও অবধি, জনসভায়, প্রধানমন্ত্রী মোদী গান্ধী পরিবারকে নিশানা করছেন যে নরসিমা রাওয়ের মৃত্যুর পরে, কংগ্রেস সদর দফতরে তাঁর মৃতদেহ রাখতে দেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে কংগ্রেস নেত্রীকে ভারতরত্ন দিয়ে বিজেপির তরফে একটি শক্তিশালী নির্বাচনী জুয়া খেলা হয়েছে। মনে করা হচ্ছে, নরসিমা রাওকে এই সম্মান দেওয়ায় অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় বিজেপি লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতরত্ন 'জয় কিষাণ' সহ 'জয় বিজ্ঞান' সম্মানে সম্মানিত স্বামীনাথন

মোদি সরকার দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রীর পাশাপাশি বিজ্ঞানী ডক্টর এমএস স্বামীনাথনকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার ঘোষণা করেছে। এটি মোদী সরকারের 'জয় কিষাণ, জয় জওয়ান এবং জয় বিজ্ঞান' স্লোগানের সাথে যুক্ত করা হচ্ছে। স্বামীনাথন, যিনি কৃষিক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করেছেন, একজন বিজ্ঞানী হিসেবে বিবেচিত হয়েছেন যিনি সবুজ বিপ্লবের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছিলেন। তামিলনাড়ুর বাসিন্দা স্বামীনাথনকে এই সম্মান দেওয়া লোকসভা নির্বাচনে বিজেপির 'মিশন সাউথ'-এর অংশ হিসেবেও বিবেচিত হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!