Shipwreck: টাইটানিকের মতোই বিরাট জাহাজ তলিয়ে গিয়েছিল আরব মহাসাগরে, কেরলে সমুদ্রের তলায় মিলল ধ্বংসাবশেষ

প্রায় ৫০ মিটার দীর্ঘ জাহাজটি ১২ মিটার চওড়া বলে মনে হয়েছে, যেটি এখন পুরোপুরি শ্যাওলায় ঢেকে গেছে।

Sahely Sen | Published : Feb 9, 2024 7:01 AM IST

কয়েক দশক পুরনো জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া গেল সমুদ্রের তলায়। অসাধারণ এই ফুটেজ ধরা পড়েছে সমুদ্রের তলায় ভ্রমণকারী স্কুবা দলের ক্যামেরায়। ঘটনাটি ঘটেছে কেরলের ভারকালায়। ধ্বংস হয়ে যাওয়া জাহাজটি আঞ্চুথেঙ্গু ফোর্টের কাছে নেদুনগান্ডা উপকূল থেকে প্রায় ৪৫ মিটার গভীরতায় পাওয়া গেছে। 

-

সমুদ্রের তলায় ডুবে যাওয়া জাহাজটিকে একটি ডাচ জাহাজের ধ্বংসাবশেষ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বহু শতাব্দী আগে ভারকালার উপকূলে ডুবে গিয়েছিল সেটি। জেলা পর্যটন প্রচার পরিষদের অধীনে আয়োজিত স্কুবা ডাইভিং প্রতিযোগিতায় ভারকালা ওয়াটার স্পোর্টস দল এটি গভীর জলের তলায় খুঁজে পায়। প্রায় ৫০ মিটার দীর্ঘ জাহাজটি, প্রায় ১২ মিটার চওড়া বলে মনে হয়েছে, যেটি এখন পুরোপুরি শ্যাওলায় ঢেকে গেছে। জাহাজটি ভারকালা থেকে ৮ কিলোমিটার দূরে আনচুথেঙ্গু ফোর্টের কাছে নেদুনগান্ডা উপকূলে সমুদ্রের ৪৫ মিটার গভীরে রয়েছে।

-

৪ জন সদস্যের একটি দল সমুদ্রের নিচে জাহাজটিকে দেখতে পায়। তবে সমুদ্রের গভীরতার কারণে জাহাজটির ফুটেজ খুব ভালোভাবে সংগ্রহ করা যায়নি। যতটুকু সংগ্রহ করা গেছে, তার রোমাঞ্চতেই খুশি স্কুবা ডুবুরিরা। কারণে, এটিও সারা পৃথিবীর মধ্যে একটি বিরল আবিষ্কার। স্থানীয় মানুষরা মনে করছেন যে, এটি হল্যান্ডের কোনও জাহাজের ধ্বংসাবশেষ হতে পারে, যেটির ওপর কয়েক শতাব্দী আগে ভারকালা -আনচুথেঙ্গু ফোর্ট এলাকায় আক্রমণ করা হয়েছিল।

 

 

Share this article
click me!