ছত্তিশগড়ে কংগ্রেস ও বিজেপির মধ্যে কড়া টক্কর, জেনে নিন বুথ ফেরত সমীক্ষার ফলাফল

ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের ফল আসবে ৩ ডিসেম্বর। বেশ কয়েকটি সংস্থা বুথ ফেরত সমীক্ষা করেছে। এক্সিট পোলের ফলাফলগুলি দেখায় যে রাজ্যে কংগ্রেস ভালো ফল করলেও, ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলবে বিজেপি।

Parna Sengupta | Published : Nov 30, 2023 4:06 PM IST

দেশের ৫টি রাজ্য মিজোরাম, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনের এক্সিট পোলের ফলাফল এসেছে। এসব সমীক্ষার প্রতিবেদনের ভিত্তিতে কোন রাজ্যে কার সরকার গঠন করা যায় সে চিত্র কিছুটা হলেও পরিষ্কার হয়েছে। ৭ এবং ১৭ নভেম্বর দুই দফায় ছত্তিশগড়ে ৯০টি আসনের জন্য ভোট অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে রাজ্যে কংগ্রেসের সরকার রয়েছে।

ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের ফল আসবে ৩ ডিসেম্বর। বেশ কয়েকটি সংস্থা বুথ ফেরত সমীক্ষা করেছে। এক্সিট পোলের ফলাফলগুলি দেখায় যে রাজ্যে কংগ্রেস ভালো ফল করলেও, ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলবে বিজেপি।

এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুসারে, ক্ষমতাসীন কংগ্রেস বিধানসভায় ৯০টির মধ্যে ৪১-৫৩টি আসন পাচ্ছে। তার মানে কংগ্রেস লিড পাচ্ছে কিন্তু আসন সংখ্যা গতবারের থেকে কমছে বলে মনে হচ্ছে। একই সময়ে, যদিও বিজেপি পিছিয়ে আছে বলে মনে হচ্ছে, ২০১৮ সালের তুলনায় তাদের আসন বাড়ছে বলে মনে হচ্ছে। ছত্তিশগড়ে ৩৬ থেকে ৪৮ আসন পেতে পারে বিজেপি। অন্যরা ০-৪টি আসন হারাতে পারে।

ছত্তিশগড়ের বুথফেরত সমীক্ষা

সূত্র- সি ভোটার

ছত্তিশগড়

মোট আসন- ৯০টি

বিজেপি-৩৬-৪৮

কংগ্রেস-৪১-৫৩

অন্যান্য -০-৪

ভোট ভাগ

বিজেপি-৪১%

কংগ্রেস-৪৩%

অন্যান্য -১৬%

২০১৮ সালে কংগ্রেস ৬৮টি আসন জিতেছিল

ছত্তিশগড়ে, কংগ্রেস ২০১৮ সালে ৬৮টি আসন জিতেছিল যেখানে বিজেপি ১৫টি আসনে সীমাবদ্ধ ছিল। রাজ্যের অন্যান্য রাজনৈতিক দল, জেসিসি (জে), পাঁচটি আসন পায়। যদিও ছত্তিশগড়ে কংগ্রেসের বর্তমান বিধায়কের সংখ্যা ৭১ জন। এই নির্বাচনে কংগ্রেস ৭৫টিরও বেশি আসন জিতবে বলে দাবি করা হয়েছে।

পোলস্ট্রেটের মতে, ছত্তিশগড়ে কংগ্রেস এবং বিজেপির মধ্যে কঠিন প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাশিত। কংগ্রেস ৪০ থেকে ৫০টি আসন, বিজেপি ৩৫ থেকে ৩৫ এবং অন্যরা ০ থেকে তিনটি আসন পাবে বলে আশা করা হচ্ছে। এক্সিট পোলে দাবি করা হয়েছে কংগ্রেস ও বিজেপির মধ্যে কঠিন প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, ছত্তিশগড়ে আবারও সরকার গড়তে চলেছে কংগ্রেস। ভোটে ছত্তিশগড় কংগ্রেস ৪৫-৫০টি আসন পাবে বলে জানা গেছে। একই সঙ্গে বিজেপিকে দেওয়া হয়েছে ৩৮ থেকে ৪৬টি আসন।

টুডে চাণক্য অনুসারে, কংগ্রেস ৫৭টি আসন, বিজেপি ৩৩টি এবং অন্যান্য ০ আসন পাবে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়া টিভি সিএনএক্স অনুসারে, কংগ্রেস ৪৬-৫৬টি আসন, বিজেপি ৩০-৪০টি এবং অন্যান্য ৩-৫টি আসন পেতে পারে। রিপাবলিক ম্যাট্রিক্স অনুমান করে যে কংগ্রেস ৪৪-৫২ আসন পেতে পারে, বিজেপি ৩৪-৪২টি এবং অন্যরা শূন্য থেকে দুটি আসন পেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!