বছরের পর বছর ধরে নাবালিকাদের ধর্ষণ! গ্রেফতার কর্ণাটকের মুরুগা মঠের আচার্য

মঠের ২ ছাত্রীকে দীর্ঘদিন ধরে ধর্ষণ। গ্রেফতার করা হল কর্ণাটকের মুরুগা মঠের প্রধান আচার্য শিবমূর্তি মুরুগা শারনারুকে। 

Sahely Sen | / Updated: Sep 02 2022, 12:46 AM IST

মুরুগা মঠের প্রধান আচার্য শিবমূর্তি মুরুগা শারনারু, কর্ণাটকের রাজনৈতিকভাবে শক্তিশালী লিঙ্গায়ত সম্প্রদায়ের অন্যতম প্রধানকে দুই স্কুল ছাত্রীর ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হল। যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা (পকসো) আইনের অধীনে একটি মামলায় তাঁর নাম জড়িয়ে যায় । দু’জন ছাত্রী অভিযোগ করেছিল যে তারা বছরের পর বছর ধরে যৌন নির্যাতনের শিকার হয়েছে।

শিবমূর্তি শারনারু দাবি করেছেন যে, তাঁর বিরুদ্ধে অভিযোগগুলি দীর্ঘ ষড়যন্ত্রের অংশ। তিনি নির্দোষ প্রমাণিত হবেন বলেও দাবি করেছেন।

মুরুগা মঠের কর্মচারীদের একটি অংশ সহ দলিত সম্প্রদায় এবং অন্যান্য কর্মীদের কঠোর দাবির জেরে গ্রেফতার করা হল এই ধর্মীয় নেতাকে। লিঙ্গায়ত সম্প্রদায়ের রাজনৈতিক প্রভাবের পরিপ্রেক্ষিতে, রাজ্যের রাজনৈতিক নেতাদের থেকে সম্পূর্ণ নীরবতা রয়েছে, যেমন কংগ্রেস এবং ক্ষমতাসীন বিজেপি।

মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইয়ের পূর্বসূরি, প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরপ্পা প্রকাশ্যে তাকে সমর্থন করেছিলেন, বলেছিলেন যে শিবমূর্তি মুরুগা শারনারুকে "মিথ্যাভাবে জড়িত করা হয়েছে"।

চলতি মাসের গোড়ার দিকে, কংগ্রেসের রাহুল গান্ধী মঠ পরিদর্শন করেছিলেন এবং শিবমূর্তি শারনারু তাকে লিঙ্গায়ত সম্প্রদায়ের মধ্যে অন্তর্ভুক্ত করেছিলেন।

সূত্র জানায় যে আইনশৃঙ্খলার সমস্যা এড়াতে পুলিশ গ্রেফতার করার সময় যথেষ্ট বিচক্ষণতা ব্যবহার করেছে। তাঁকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে, তা এখনও জানা যায়নি।

দীর্ঘদিন ধরে নির্যাতিত হয়ে আসা ২ কিশোরী, অর্থাৎ মুরুগা মঠের উভয় ছাত্রী মাইসুরুর একটি বেসরকারি সংস্থার সাথে যোগাযোগ করেছিল এবং বলেছিল যে তাদের নির্যাতন করা হচ্ছে। এবিষয়ে থানায় অভিযোগ দায়ের করা হয়েছিল। ৩১ শে আগস্ট, শিবমূর্তি শারনারুর বিরুদ্ধে POCSO এবং SC/ST আইনের অধীনে মামলা নথিভুক্ত করা হয়েছিল, যেহেতু নির্যাতিতাদের একজন দলিত সম্প্রদায়ের অন্তর্গত।
 

Share this article
click me!