তিস্তা সেলতাবাদ মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা গুজরাট সরকারের, বলল এটি জামিন অযোগ্য অপরাধ নয়

গুজরাটে দুই মাসেরও বেশি সময় ধরে সমাজকর্মী তিস্তা সেতলাবাদকে হেফাজতে রাখা হয়েছে। বৃহস্পতিবার তা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে, সুপ্রিম কোর্ট । এদিন সুপ্রিম কোর্ট  প্রশ্ন করেছে যে গুজরাট হাইকোর্ট কীভাবে ছয় সপ্তাহ পরে উত্তর চেয়ে নোটিশ জারি করেছে।

Saborni Mitra | Published : Sep 1, 2022 6:35 PM IST

গুজরাটে দুই মাসেরও বেশি সময় ধরে সমাজকর্মী তিস্তা সেতলাবাদকে হেফাজতে রাখা হয়েছে। বৃহস্পতিবার তা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে, সুপ্রিম কোর্ট । এদিন সুপ্রিম কোর্ট  প্রশ্ন করেছে যে গুজরাট হাইকোর্ট কীভাবে ছয় সপ্তাহ পরে উত্তর চেয়ে নোটিশ জারি করেছে। ভারতের প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বে একটি বেঞ্চও পর্যবেক্ষণ করেছে যে "এই মামলায় এমন কোন অপরাধ নেই যার জন্য জামিন দেওয়া যাবে না", তাও একজন মহিলাকে। তিস্তা সেতলাবাদ দুই মাসেরও বেশি সময় ধরে কারাগারে রয়েছেন এবং এখনও কোনও চার্জশিট দাখিল করা হয়নি, বিচারকরা বলেছেন। সুপ্রিম কোর্ট শুক্রবার দুপুরে তিস্তার জামিনের আবেদন গ্রহণ করবে। 


আবেদনকারীর বিরুদ্ধে দায়ের করা এফআইআর সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের বাইরে বেশি কিছু বলে না বলে উল্লেখ করে, বেঞ্চ বলেছে যে গুজরাট হাইকোর্ট, তিস্তা সেতলাবাদের জামিনের আবেদনের উপর নোটিশ জারি করার সময়, ৩ আগস্ট একটি দীর্ঘ স্থগিত মঞ্জুর করেছে। বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ মিসেস সমাজকর্মীর হেফাজতে আটকে থাকা সম্পর্কিত বেশ কয়েকটি প্রশ্ন উত্থাপন করেছিল। তাঁদের প্রশ্ন ছিল "তিনি একজন ভদ্রমহিলা। হাইকোর্ট কীভাবে ছয় সপ্তাহ পর নোটিশ জারি করল? এটা কি গুজরাট হাইকোর্টের আদর্শ প্রথা? এবং আমাদের উদাহরণ দিন যেখানে একজন মহিলা এই ধরনের মামলায় জড়িত এবং হাইকোর্ট এটা করেছে (জামিনের আবেদনের নোটিশ) ছয় সপ্তাহের মধ্যে ফেরতযোগ্য,” বলেন প্রধান বিচারপতি।

২০০২ সালের গুজরাট দাঙ্গা সংক্রান্ত মামলা দায়ের করার জন্য নথি জাল করার অভিযোগে ২৫ জুন থেকে তিস্তা তিস্তা সেতলাবাদ জেলে রয়েছেন। প্রধান বিচারপতি বলেন, "বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন এবং সন্ত্রাস প্রতিরোধ আইনের মতো, এই মামলায় এমন কোনো অপরাধ নেই যা একজন ব্যক্তিকে জামিন দেওয়া যায় না। এগুলি স্বাভাবিক অপরাধ এবং একজন মহিলা অনুকূল আচরণের অধিকারী"।

ভারতের সলিসিটর জেনারেল তুষার মেহতা আজকের শুনানি মুলতবি চেয়েছেন। "এই সমস্ত যুক্তি হাইকোর্টে করা উচিত, সুপ্রিম কোর্টে নয়। এটাই আমার প্রাথমিক আপত্তি," মিস্টার মেহতা বলেছিলেন। তিস্তার আইনজীবী আইনজীবী কপিল সিবাল বলেছেন: "আমি এফআইআরকে চ্যালেঞ্জ করছি। এখানে এফআইআর হতে পারে না। এফআইআর প্রকাশ করে না যে আমি কী নথি জাল করেছি।" .

Read more Articles on
Share this article
click me!