চিন-পাকিস্তানকে ঠুকে কড়া বার্তা, সিঙ্গাপুরে মোদী সরকারের নীতি স্পষ্ট করলেন জয়শঙ্কর

ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে কথা বলতে গিয়ে মোদী সরকারের 'চাণক্য' এস. জয়শঙ্কর ভারত ও সিঙ্গাপুরের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব নিয়েও কথা বলেছেন। চলুন জেনে নেওয়া যাক ভারতের বিদেশমন্ত্রীর বক্তব্য সম্পর্কে চারটি বড় কথা।

Parna Sengupta | Published : Mar 25, 2024 4:58 AM IST

সিঙ্গাপুরে প্রবাসী ভারতীয়দের সঙ্গে কথোপকথনের সময় বিশ্বব্যাপী কূটনীতি, ভারত-সিঙ্গাপুর সম্পর্ক এবং লুক ইস্ট নীতিতে বিশ্বের কাছে ভারতের বার্তা পৌঁছে দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। জয়শঙ্করের আলোচনার সময়, তিনি একদিকে চিনকে যেমন কটাক্ষ করেন, তেমনই তিনি আমেরিকা ও রাশিয়ার সাথে ভারতের সম্পর্ক নিয়েও খোলাখুলি কথা বলেন।

ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে কথা বলতে গিয়ে মোদী সরকারের 'চাণক্য' এস. জয়শঙ্কর ভারত ও সিঙ্গাপুরের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব নিয়েও কথা বলেছেন। চলুন জেনে নেওয়া যাক ভারতের বিদেশমন্ত্রীর বক্তব্য সম্পর্কে চারটি বড় কথা।

১. চিন ও পাকিস্তানের উপর কটূক্তি

চিন ও পাকিস্তানের নাম না নিয়ে ভারতের বিদেশমন্ত্রী রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আমেরিকা ও ভারতের কিছু প্রস্তাবে চিনের বাধা দেওয়ার দিকে ইঙ্গিত করেন। চিন অনেক পাকিস্তানি জঙ্গিকে গ্লোবাল টেররিস্ট হিসেবে চিহ্নিত করার চেষ্টা বন্ধ করে দিয়েছে।

২. ভারত সিঙ্গাপুর সম্পর্ক

ভারত এবং সিঙ্গাপুরের মধ্যে দীর্ঘস্থায়ী এবং ক্রমবর্ধমান সম্পর্কের প্রতিফলন করে, জয়শঙ্কর মন্তব্য করেছেন যে সুভাষ চন্দ্র বসুর হাত ধরে ভারতীয় জাতীয় সেনাবাহিনী প্রতিষ্ঠার সময় থেকে দুই দেশের সম্পর্ক রয়েছে।

তিনি অনুষ্ঠানে উপস্থিত ব্যবসায়ী-ভিত্তিক প্রবাসীদের বলেছিলেন যে লুক ইস্ট পলিসি এবং অ্যাক্ট ইস্ট পলিসি হিসাবে শুরু হওয়া দু'দেশের মধ্যে সম্পর্ক ইন্দো-প্যাসিফিকের ভারত পর্যন্ত বিস্তৃত হয়েছে। জয়শঙ্কর বলেন, সিঙ্গাপুর ভারতের বিশ্বায়নে আমাদের অংশীদার হয়েছে এবং সেই ভূমিকা ও সহযোগিতা আমাদের কাছে অত্যন্ত মূল্যবান।

৩. ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূত মানুষের নিরাপত্তা

ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেছেন যে ভারত তার নাগরিকদের কল্যাণের জন্য সব কিছু করতে পারে। তিনি বলেছিলেন ভারত তার নাগরিক এবং ভারতীয় বংশোদ্ভূত মানুষের যত্ন নেয়। ইউক্রেন এবং সুদানের পরিস্থিতির উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, "যত বেশি সংখ্যক ভারতীয়রা বিশ্বের বিভিন্ন স্থানে বসতি স্থাপন করে, তাই তাদের রক্ষা করা, তাদের মঙ্গল নিশ্চিত করা, যদি তারা কঠিন সময়ে পড়ে তাহলে তাদের দেশে ফিরিয়ে আনা আমাদের দায়িত্ব।"

৪. রাশিয়া নিয়ে কী বললেন বিদেশমন্ত্রী?

ভারত-রাশিয়া সম্পর্কের কথা বলার সময়, ভারতের বিদেশমন্ত্রী বলেছিলেন যে রাশিয়ার সাথে ভারতের সবসময় ইতিবাচক সম্পর্ক রয়েছে এবং এই সম্পর্কটি বিশ্বাসের উপর নির্মিত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!