ডোকলামে চিনা আগ্রাসন? মোদী-আদানি বন্ধত্ব নিয়ে আবারও কেন্দ্র সরকারকে কটাক্ষ কংগ্রেসের

বুধবার একটি বিবৃতি জারি করে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ অভিযোগ করেছেন, মোদী সরকার তিন বছর ধরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থিতাবস্থা পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়েছে।

 

Web Desk - ANB | Published : Apr 12, 2023 1:23 PM IST

আবারও ডোকলাম নিয়ে উদ্বেগ প্রকাশ করল কংগ্রেস। বুধবার কংগ্রেস জানিয়েছেন ডোকলাম মালভূমির কাছাকাছি চিন আবারও পরিকাঠামো উন্নয়েন জোর জ দিচ্ছে। যা ভারতের নিরাপত্তাকে আবারও প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিষয়ে নীরব দর্শকের ভূমিকা নিয়েছে বলেও অভিযোগ করেছে কংগ্রেস। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী মোদীর বিবৃতিও দাবি করেছে কংগ্রেস।

বুধবার একটি বিবৃতি জারি করে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ অভিযোগ করেছেন, মোদী সরকার তিন বছর ধরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থিতাবস্থা পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এই বিষয়ে বিভ্রান্তিকর দাবি করছে বলেও অভিযোগ কংগ্রেসের। পাশাপাশি ভারতীয় ভূখণ্ড পুনরুদ্ধার করার আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকারকে। কংগ্রেসের অভিযোগ, ভারতীয় সেনাবাহিনী ডোকলাম মালভূমিক কাছে চিনা সামরিক গঠনের বিষয়ে নতুন করে উদ্বেগ প্রকাশ করেছে। বিষয়টি গুরুতর বলেও সেনা বাহিনী জানিয়েছেন। কংগ্রেসের অভিযোগ তিন বছর ধরে ডোকলাম ইস্যুতে সংসদে আলোচনার দাবি জানিয়েও এখনও পর্যন্ত কোনও লাভ হয়নি। বুধবার টুইট করে নিজের মন্তব্য জানিয়েছেন কংগ্রেস নেতা।

জয়রাম রমেশ বলেছেন, সম্প্রতি একটি সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে ভাপতীয় সশস্ত্র বাহিনী ডোকলাম মালভূমির কাছে একটি বড় চিনা সামরিক গঠন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। চিনের এই পদক্ষেপ ভারতের জাতীয় নিরাপত্তা বাহিনীর কাছে যথেষ্ট উদ্বেগের। এটি ভারতের নিরাপত্তার ক্ষেত্রে একটি হুমকিও। কিন্তু কেন্দ্রীয় সরকার ক্রমাগত এই বিষয়টি উপেক্ষা করে যাচ্ছে বলেও অভিযোগ করেছে কংগ্রেস।

সম্প্রতি ৯ মার্চ অরুণাচলপ্রদেশ সফরে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন 'আমরা কাউকে ভারতীয় ভূখণ্ডের এক ইঞ্চিও নিতে দেব না।' অমিত শাহের এই মন্তব্য টেনে এনে জয়রাম রমেশ বলেছেন, বাস্তবতা হল, ২০২০ সালের পর থেকে এপর্যন্ত চিনা সেনারা ভারতীয় ভূখণ্ডের প্রায় ২০০০ বর্গ কিলোমিটার এলাকা নিজেদের দখলে রেখেছে। তিনি আরও বলেছেন, আজও চিনারা ডেপসাং, ডেমচেক, হটস্প্রিং , গোগরা পোস্টে ভারতীয় সেনাবাহিনীকে টহল দিতে বাধা দিচ্ছে। কেন্দ্রীয় কেন্দ্রীয় সরকার এই বিষয়ে নীরব।

কংগ্রেস নেতা অভিযোগ করেছেন, মোদী সরকার গত তিন বছর ধরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় আগের স্থিতাবস্থা পুনরুদ্ধার করতে ব্যার্থ হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিয়ে ক্রমাগত বিভ্রান্তি ছড়াচ্ছেন। বিষয়টি নিয়ে প্রকৃত তথ্যেরও দাবি করেছেন তিনি। চিনাদের এই বাড়বাড়ন্ত প্রসঙ্গেও মোদী - আদানি সম্পর্ক নিয়ে তোপ দেগেছেন কংগ্রেস নেতা। তিনি বলেন, মোদীর ঘনিষ্ট বন্ধু আদানিদের সঙ্গে চিনের ব্যাণিজ্যিক সম্পর্ক দীর্ঘ দিনের। সেই কারণেই সীমান্তে চিনা আগ্রাসন নিয়ে মোদী সরকার নীরব কিনা তাও প্রশ্ন করেন জয়রাম রমেশ।

Share this article
click me!