ভারত-নেপাল সীমান্ত থেকে সোমবার আটক করা হয় চীনা নাগরিককে, মঙ্গলবার তোলা হবে শিলিগুড়ি আদালতে

সোমবার ভারতে প্রবেশের আগে পানিট্যাঙ্কিতে এসএসবি ৪১ নং ব্যাটেলিয়ানের হাতে আটক করা হয় চীনা নাগরিককে।  স্পেশাল টাক্স ফোর্সের হেফাজতে রয়েছে সেরিং দর্জি। 

Kasturi Kundu | Published : Dec 28, 2021 1:38 AM IST

চলতি বছরের গোড়ার দিকে ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে গ্রেফতার করা হয়েছিল এক চীনা নাগরিককে। বাংলাদেশ থেকে ভারতে আসার সময় গ্রেফতার করা হয় তাঁকে। এই মুহুর্তে সেই চীনা নাগরিক এখন স্পেশাল টাক্স ফোর্সের হেফাজতে রয়েছে। বছর ঘুরতে না ঘরতেই সেই একই ঘটনার পুনরাবৃতি। ফের গ্রেফতার চীনা নাগরিক। ভারত-নেপাল সীমান্ত থেকে গ্রেফতার করা হয় এই চীনা নাগরিককে। সোমবার ভারতে প্রবেশের আগে পানিট্যাঙ্কিতে এসএসবি ৪১ নং ব্যাটেলিয়ানের হাতে আটক করা হয় তাঁকে। আটকের পর সেই চীনা নাগরিককে জিজ্ঞেসাবাদ করা হয়। তখনই তাঁর কথায় অসঙ্গতি প্রকাশ পায় এবং ধৃতকে খড়িবাড়ি পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ধৃতের নাম সেরিং দর্জি। বয়ম ২৭ বছর। এই ধৃত চীনা নাগরিকের কাছ থেকে উদ্ধার হয়েছে ভারতীয় প্যান কার্ড, আধার কার্ড, চীনা ভিসা, ৩ টি ব্য়াঙ্কের এটিএম কার্ড, মোবাইল ফোন। এর সঙ্গে ধৃত ব্য়ক্তির কাছ থেকে পাওয়া গেছে ভারতীয় ৪০০০ টাকা, নেপালের ৩৪০ টাকা এবং আরবের ৫০০ টাকা। এই সব জিনিস উদ্ধারের পাশাপাশি দেখা যাচ্ছে, এই ধৃত চীনা নাগরিকের ভারতীয় আধারকার্ডে হিমাচল প্রদেশের ঠিকানা থাকলেও, চীনা পাসপোর্টে সিচুনের নাম রয়েছে। মঙ্গলবার শিলিগুড়ি আদালতে তোলা হবে ধৃত চীনা নাগরিক সেরিং দর্জিকে। 

বলা বাহুল্য, ভারত-নেপাল সীমান্ত থেকে চীনা নাগরিকদের ধরা পড়ার কাহিনি এটা প্রথম নয়। এর আগেও বহুবার ঘটেছে এই রকম ঘটনা। কড়া নিরাপত্তার বেড়াজাল টপকে তাঁরা ঠিকই দেন। তবে শেষ রক্ষাটা হয় না।  চলতি মাসের ১৯ ডিসেম্বরও জিয়াও জেইনসি নামে বছর ৩৯-র এক চীনা নাগরিককে গ্রেফতার করে সিকিউরিটি ফোর্স। ভারতে ঢোকার সময়ই গ্রেফতার করা হয় তাঁকে। মাধোয়াপুরের গান্ধী চক থেকে এসএসবি সেই চীনা নাগরিকদের আটক করে। পরে মাধোয়াপুর  পুলিশের হাতে তাঁকে তুলে দেওয়া হয়। মাধোয়াপুর থানার পুলিশ অফিসার জানান, জিয়াও জেইনসি নামে এই চীনা নাগরিকের বিরুদ্ধে এফআইআর দরখাস্ত করা হয়েছে। পরে তাকে জুডিসিয়াল কাস্টডির অধীনে নেওয়া হবে। জানা গেছে এই ধৃত চীনা ব্য়ক্তি ফুজয়ান থেকে এসেছে। জয়নগরের এসএসবি-র কমানড্য়ান্ট, ১৪ ব্যাটেলিয়ানের চন্দ্রশেখর জানিয়েছেন, ধৃত চীনা নাগরিক ইংরাজি ভাষায় যথেষ্ঠ পটু। এই বিষয়টাকেও তদন্তের আওতায় নিয়ে আসা হয়েছে।  

আরও পড়ুন-'যন্ত্র বিচারপতি' চিনে, ৯৭ শতাংশ নির্ভুল বিচার করতে সক্ষম বলে দাবি

আরও পড়ুন-ব্রহ্মোস তৈরি করবে ভারত, কেন এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ জানালেন রাজনাথ সিং

এই দুই ধৃত চীনা নাগরিককে জেরার মুখে আরও কী গোপন তথ্য উঠে আসে এখন সেটাই দেখার। অল্র সংয়ের ব্য়বধানে দুই চীনা নাগরিকের ভারতে আগমনের বিষয়টিও উদ্বেগের। নববর্ষের প্রাকাল্লে এই বিষয়গুলোর ওপর কড়া নজর রাখা হয়। 

Share this article
click me!