চিনুকের সাফল্যের মুকুটে আরও একটি পালক, ননস্টপ হেলিকপ্টার যাত্রার রেকর্ড

ভারতীয় প্রতিরক্ষা বিভাগের থেকে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান হয়েছে, চিনুক ভারতের দীর্ঘতম ননস্টপ হেলিকপ্টার যাত্রা করেছে। চণ্ডীগড় থেকে জোরহাট পর্যন্ত প্রায় ১৯১০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ৭ ঘণ্টা ৩০ মিনিটে।

Saborni Mitra | / Updated: Apr 12 2022, 07:56 AM IST

সোমবার ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার চিনুকের সাফল্যের মুকুলে জুড়ল আরও একটি পালক। চণ্ডীগড় থেকে অসমের জোরহাট পর্যন্ত দীর্ঘ হেলিকপ্টার যাত্রার রেকর্ড করল এটি। প্রায় ১ হাজার ৯১০ কিলোমিটারের এই যাত্রাপথে একবারের জন্য থামেনি চানুক। আইএএফ-এর অপারেশনাল পরিকল্পনার মাধ্যমে চিনুকের ক্ষমতা বাড়ান হয়েছে। 

ভারতীয় প্রতিরক্ষা বিভাগের থেকে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান হয়েছে, চিনুক ভারতের দীর্ঘতম ননস্টপ হেলিকপ্টার যাত্রা করেছে। চণ্ডীগড় থেকে জোরহাট পর্যন্ত প্রায় ১৯১০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ৭ ঘণ্টা ৩০ মিনিটে। অপারেশনাল পরিকল্পনার মাধ্যমে এটির ক্ষমতা বাড়ানো হয়েছে। 

চিনুক ভারতীয় বিমান বাহিনীর গুরুত্বপূর্ণ হেলিকপ্টার। এটি একাধিক ভূমিকা পালন করে। উলম্ব লিফট প্ল্যাটফর্মের জন্য এটি ব্যবহার করা হয়। সৈন্য, কামান, সরঞ্জাম, আর জ্বালানীর কাজে এটি ব্যবহার করা হয়। দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ সরবরাহের কাজে চিনুকের গুরুত্বপূর্ণ। আটকে পড়াদের সরিয়ে নিয়েও এটি একাধিকবার ব্যবহার করা হয়েছে। এক প্রতিরক্ষা অধিকারিক জানিয়েছেন ভারতীয় বিমান বাহিনীকে ঢেলে সাজান হচ্ছে। প্রয়োজন অনুযায়ী হেলিপক্টারগুলি মোতায়েন করা হবে। 


২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে ৩ বিলিয়ন ডলার চুক্তির মাধ্যমে ২২টি অ্যাপাচি হেলিকপ্টার ও ১৫টি চিনুক হেলিকপ্টার কেনা হয়েছিল। বর্তমানে এগুলি ভারতীয় বিমান বাহিনীর গুরুত্বপূর্ণ সদস্য। 

Share this article
click me!