Kota student suicide: কোটায় ছাত্রমৃত্যুর ঘটনা রুখতে বিশেষ কমিটি গঠন, নির্দেশ মুখ্যমন্ত্রী অশোক গেহলটের

এই কমিটি কোচিং ইনস্টিটিউটের প্রতিনিধি, পিতামাতা এবং ডাক্তার সহ সমস্ত স্টেকহোল্ডারদের নিয়ে গঠিত হবে।

Ishanee Dhar | Published : Aug 19, 2023 3:46 AM IST

কোটায় ক্রমশ বাড়ছে ছাত্রদের আত্মহত্যার ঘটনা। একবছরে এই নিয়ে ২২ তম মৃত্যু দেখল কোটা। ছাত্রমৃত্যুর হার ঠেকাতে লাগানো হয়েছে বিশেষ স্প্রিং যুক্ত ফ্যান। কিন্তু তাতেও কমছে না চিন্তা। ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। শুক্রবার ছাত্রমৃত্যু ঠেকাতে পরামর্শ দেওয়ার জন্য একটি কমিটি গঠনের জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। এই কমিটি কোচিং ইনস্টিটিউটের প্রতিনিধি, পিতামাতা এবং ডাক্তার সহ সমস্ত স্টেকহোল্ডারদের নিয়ে গঠিত হবে। আগামী ১৫ দিনের মধ্যে এই কমিটিকে গোটা ঘটনার রিপোর্ট জমা দিতে হবে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি জয়েন্ট এন্ট্রান্স (JEE Mains) পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন মাত্র ১৮ বছর বয়সি ছাত্র বাল্মীকি জাঙ্গিদ। বিহারের গয়া থেকে দেশের একেবারে পশ্চিম প্রান্তে রাজস্থানের কোটায় ঠাঁই নিয়ে ২০২২ সাল থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু, আবার এক ছাত্রমৃত্যু, এই নিয়ে ২০২৩ সালের মাত্র ৮ মাস পরিপূর্ণ হওয়ার আগেই কোটা-র ২২ তম ঘটনা! ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবসের দিন রাত্রিবেলা আত্মহত্যা করলেন বাল্মীকি জাঙ্গিদ। শুধুমাত্র অগাস্ট মাসেই এটা ৪ নম্বর আত্মহত্যা, যা কেড়ে নিল দেশের আরও এক উজ্জ্বল সম্ভাবনাকে।

কোটা-এ থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, এমন শিক্ষার্থীদের মধ্যে তীব্র মানসিক স্বাস্থ্য সংকটের কথা উল্লেখ করেছেন ভারতের বহু মানুষই। কোটা হল Joint Entrance Examination (JEE) বা অন্যান্য আরও অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণ কেন্দ্রগুলির জন্য ভারতের বৃহত্তম স্থান। এখানেই বছর বছর বহু ছাত্রছাত্রী নিজের প্রাণ বিসর্জন দিচ্ছেন এবং তাঁদের মধ্যে অনেকেই সিলিং ফ্যান থেকে গলায় দড়ি দিচ্ছেন। সেই সমস্যার মোকাবিলা করার জন্য এবার জেলা প্রশাসন ছাত্রদের থাকার জায়গাগুলিতে স্প্রিং-লোডেড ফ্যান লাগানোর ব্যবস্থা নিয়েছে। ‘ছাত্রদের মানসিক সমর্থন এবং নিরাপত্তা প্রদানের জন্য’-ই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন -

রাজস্থানে ভয়ঙ্কর ঘটনা! ২২ তম ছাত্রের আত্মহত্যার পর কোটা-তে স্প্রিং দেওয়া ফ্যান লাগানোর সিদ্ধান্ত

টুইটারে ভারতের প্রথম 3D প্রিন্টেড পোস্ট অফিসের ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী, দেখে নিন ছবি

২০২৪-এর শুরু থেকেই ব্যাঙ্কের ঋণের নিয়মে পরিবর্তন, ঘোষণা করল RBI

Share this article
click me!