প্রধানমন্ত্রী মোদী-চিনা রাষ্ট্রপতি শি জিনপিং-এর বৈঠকের আগে গুরুত্বপূর্ণ পদক্ষেপ, পূর্ব লাদাখে মেজর জেনারেল স্তরের আলোচনা শুরু

১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি মালামেলা সিরিল রামাফোসার আমন্ত্রণে শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে থাকবেন।

Parna Sengupta | Published : Aug 18, 2023 6:27 PM IST

দক্ষিণ আফ্রিকায় চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চ-পর্যায়ের বৈঠকের আগে পূর্ব লাদাখে অচলাবস্থার অবসান ঘটাতে মেজর জেনারেল পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। দৌলত বেগ ওল্ডি এবং চুশুলে বর্তমান অচলাবস্থার অবসান ঘটাতে ইন্দো-চিন সেনারা মেজর-জেনারেল পর্যায়ে আলোচনা করছে। দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের আগে এটিকে একটি বড় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি মালামেলা সিরিল রামাফোসার আমন্ত্রণে শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে থাকবেন।

প্রতিরক্ষা সূত্র জানিয়েছে যে পূর্ব লাদাখে অচলাবস্থা কাটানোর জন্য মেজর জেনারেল পর্যায়ের আলোচনা চলছে। ভারত-চিন সেনারা দৌলত বেগ ওল্ডি এবং চুশুলে স্থবিরতা শেষ করতে আলোচনা করছে। প্রধানমন্ত্রী মোদী এবং শি জিনপিংয়ের মধ্যে আলোচনার আগে এই গুরুত্বপূর্ণ বৈঠক হচ্ছে। আলোচনায় ভারতীয় পক্ষের প্রতিনিধিত্ব করেন কমান্ডার মেজর জেনারেল পিকে মিশ্র এবং ইউনিফর্ম ফোর্স কমান্ডার মেজর জেনারেল হরিহরন। ১৩-১৪ আগস্ট চুশুল মলডো বর্ডার মিটিং পয়েন্টে দুই পক্ষের মধ্যে অনুষ্ঠিত কোর কমান্ডার পর্যায়ের ১৯তম দফা আলোচনার ফলাফলের উপর ভিত্তি করে এই আলোচনা হয়।

কোন কোন বিষয়ে কথা

ডেপসাং ফিল্ডে টহল পুনরায় শুরু করা এবং সিএনএন জংশনে চিনা সামরিক উপস্থিতির ইস্যু সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে উভয় পক্ষের মধ্যে বিরোধ রয়েছে। প্রতিরক্ষা সূত্র জানায়, ডেপসাং সমস্যা সমাধানে আলোচনা চলছে। মনে করা হচ্ছে, মেজর জেনারেল পর্যায়ের আলোচনা এগোলে ফলাফল চূড়ান্ত করতে দুই পক্ষই কোর কমান্ডার পর্যায়ের আলোচনার আরেকটি দফা আয়োজন করতে পারে।

চিন ও ভারত LAC-তে ৫০ হাজারের বেশি সেনা মোতায়েন করেছে

ভারত ও চিনের মধ্যে দীর্ঘদিন ধরে অচলাবস্থা বিরাজ করছে এবং সীমান্ত উত্তেজনা থেকে শুরু করে প্রতিটি স্তরেই সম্পর্কের অবনতি ঘটেছে। ভারত এবং চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা জুড়ে পূর্ব লাদাখ সেক্টরে ৫০ হাজারেরও বেশি সেনা মোতায়েন করেছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে ব্যাপক আলোচনা করেছেন। এরপর ১৯তম দফা কোর কমান্ডার আলোচনা হয়।

Share this article
click me!