ভারতীয় সেনাবাহিনীতে ব্রিগেডিয়ার এবং তার উপরে পদের জন্য কমন ইউনিফর্ম, জেনে নিন কী নতুন নিয়ম

পদাধিকার নির্বিশেষে আর ইউনিফর্ম আলাদা থাকবে না। সেনা আধিকারিকদের এই সিদ্ধান্ত ন্যায্য এবং ন্যায়সঙ্গত, যা সংগঠন হিসাবে ভারতীয় সেনাবাহিনীর দৃঢ়তাকে আরও শক্তিশালী করবে বলেই তাঁদের বিশ্বাস।

Parna Sengupta | Published : Aug 1, 2023 12:56 PM IST

ভারতীয় সেনাবাহিনীতে এখন ব্রিগেডিয়ার এবং তার থেকে উঁচু পদের সব সিনিয়র অফিসারদের জন্য একটি নতুন সাধারণ ইউনিফর্ম রেগুলেশন কার্যকর করা হয়েছে। সেনা কর্মকর্তাদের মতে, এটি ব্রিগেডিয়ার পদমর্যাদার এবং তদূর্ধ্ব পদের সকল কর্মকর্তাকে একই ইউনিফর্ম পরা দেখতে পাবে, তাদের মূল ক্যাডার এবং প্রাথমিক পোস্টিং নির্বিশেষে। এটি সাধারণ পরিচয়কে উন্নীত করবে এবং একটি স্বচ্ছ ও সমান সংস্থা হিসেবে ভারতীয় সেনাবাহিনীর ভাবমূর্তিকে শক্তিশালী করবে। সম্প্রতি অনুষ্ঠিত সেনা কমান্ডার সম্মেলনে ব্যাপক আলোচনা এবং সকল স্টেকহোল্ডারদের সাথে গভীর আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থাৎ এবার থেকে সেনাবাহিনীতে কর্মরত প্রত্যেককে একই ইউনিফর্ম পরতে হবে বলে ঘোষণা করা হয়েছে। অভিভাবক ক্যাডার থেকে শুরু করে নিয়োগ নির্বিশেষে ব্রিগেডিয়ার এবং উচ্চ পদমর্যাদার কর্মকর্তা সকলের পরনেই থাকবে একই ইউনিফর্ম। পদাধিকার নির্বিশেষে আর ইউনিফর্ম আলাদা থাকবে না। সেনা আধিকারিকদের এই সিদ্ধান্ত ন্যায্য এবং ন্যায়সঙ্গত, যা সংগঠন হিসাবে ভারতীয় সেনাবাহিনীর দৃঢ়তাকে আরও শক্তিশালী করবে বলেই তাঁদের বিশ্বাস। সদ্য সমাপ্ত সেনা কমান্ডার সম্মেলনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানিয়েছেন এক সেনা আধিকারিক।

নতুন ইউনিফর্মে কী মিল থাকবে

সংবাদসংস্থাগুলি সামরিক কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে যে নতুন পরিবর্তনের পরে, জুতা, বেল্ট, হেডগিয়ার অর্থাৎ ক্যাপ, কাঁধের র‌্যাঙ্ক ব্যাজ এবং পতাকা পদমর্যাদার (ব্রিগেডিয়ার এবং তার উপরে) সিনিয়র অফিসারদের গলার প্যাচগুলি এখন ইউনিফর্ম এবং মানসম্মত হবে। পতাকা পদমর্যাদার কর্মকর্তারা আর কোনো ল্যানিয়ার্ড পরবেন না। প্রতিবেদনে বলা হয়েছে, রেজিমেন্টের সীমানা ছাড়াও পরিষেবা সংক্রান্ত বিষয়ে সিনিয়র নেতৃত্বে অভিন্ন পরিচয় এবং দৃষ্টিভঙ্গি প্রচারের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সদর দপ্তরে সমন্বয় গড়ে তুলতে সাহায্য করেছেন

সেনা কর্মকর্তাদের মতে, ব্রিগেডিয়ার এবং তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তারা ইতিমধ্যেই ইউনিট এবং ব্যাটালিয়নের কমান্ডিং করছেন। এই কারণে, বেশিরভাগ পোস্টিং এমন একটি জায়গায় সদর দফতর বা প্রতিষ্ঠানে যেখানে সমস্ত সামরিক শাখা এবং পরিষেবার কর্মকর্তারা উপস্থিত থাকে। এমতাবস্থায়, নতুন পদক্ষেপ এই কর্মকর্তাদের মধ্যে পারস্পরিক সমন্বয় তৈরিতে সহায়তা করবে। কর্মকর্তারা বলেছেন যে স্ট্যান্ডার্ড ইউনিফর্ম সমস্ত সিনিয়র র্যাঙ্ক অফিসারদের অভিন্ন পরিচয় নিশ্চিত করবে এবং ভারতীয় সেনাবাহিনীর সত্যিকারের জননীতির আভাস দেবে।

কর্নেল এবং নীচের পদে ইউনিফর্ম পরিবর্তন হবে না

সেনা কর্মকর্তাদের উদ্ধৃত করে বিশেষ রিপোর্টে আরও বলা হয়েছে, ইউনিফর্ম পরিবর্তন শুধুমাত্র পতাকা পদমর্যাদার কর্মকর্তাদের ক্ষেত্রে করা হয়েছে। কর্নেল ও তার নিচের পদমর্যাদার কর্মকর্তাদের পরা ইউনিফর্মে কোনো পরিবর্তন করা হয়নি।

Share this article
click me!