Manipur Violence: 'তদন্তে অক্ষম পুলিশ ', মণিপুরের মহিলা নির্যাতন নিয়ে কড়া মন্তব্য প্রধান বিচারপতির

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা, বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে উঠেছিল মণিপুর হিংসার মামলা। বেঞ্চের পর্যবেক্ষণ তদন্ত করতে অক্ষম, আইন ও শৃঙ্খলা সম্পূর্ণ ভেঙে পড়েছে।

 

Saborni Mitra | Published : Aug 1, 2023 10:44 AM IST / Updated: Aug 01 2023, 04:18 PM IST

মণিপুরের হিংসার ঘটনা নিয়ে রাজ্য প্রশাসনকে তুলোধনা করল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছেন, মণিপুরের হিংসার ঘটনা নিয়ে তদন্ত অনীহা রয়েছে রাজ্য পুলিশের। রাজ্যে আইনৃশৃঙ্খলার পরিস্থিতি ভেঙে পড়েছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, অনীহা ও অলসতার কারণে বাধাপ্রাপ্ত হচ্ছে তদন্তের অগ্রগতি। ঘটনার পর উল্লেখযোগ্য সময় পার হয়ে গেছে, কিন্তু এখনও পর্যন্ত কাউকেই গ্রেফতার করা হয়নি।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা, বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে উঠেছিল মণিপুর হিংসার মামলা। বেঞ্চের পর্যবেক্ষণ হল রাজ্য পুলিশ রাজ্যজুড়ে চলা যৌন অপরাধ ও মহিলাদের বিরুদ্ধে ঘটতে থাকা অপরাধগুলির তদন্ত করতে অক্ষম, আইন ও শৃঙ্খলা সম্পূর্ণ ভেঙে পড়েছে। প্রধানবিচারপতির মন্তব্য ছিল, 'রাজ্য পুলিশ তদন্ত করতে অক্ষম, আইনশৃঙ্খলার আর বিন্দুমাত্র অবশিষ্ট নেই।' প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষ, ৫ হাজারেরও বেশি এফআইআর দায়ের করা হয়েছে। কিন্তু গ্রেফতারের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম।

অঞ্জুর পাকিস্তানে সংসার-পাতার পিছনে রয়েছে আন্তর্জাতিক ষড়যন্ত্র, তদন্তের নির্দেশ নরোত্তম মিশ্রর

ডিওয়াই চন্দ্রচূড় বলেন, 'তদন্ত খুবই অসল। গ্রেফতার করা হয়নি। এত সময় পেরিয়ে যাওয়ার পরে বিবৃতি রেকর্ড করা হচ্ছে। এই থেকে স্পষ্ট হয় যে কোনও আইন ছিল না। সাংবিধানিক যন্ত্রেও ভাঙন ধরেছে। এটা ঠিক হতে পারে যে গ্রেফতার করা যায়নি কারণ পুলিশ তা পারেনি। লোকায়লে প্রবেশ করুন ... কিন্তু সেখানেই আইনশৃঙ্খলা সম্পূর্ণ বিপর্যস্ত। ' 

Haryana Violence: এক ইমাম-সহ চার জনের মৃত্যু হিন্দু-মুসলিম সংঘর্ষে, এখনও থমথমে হরিয়ানার পরিবেশ

সরকারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সলিসিটার জেনারেল তুষার মেহতা। তিনি বলেন, গোটা পরিস্থিতি বিবেচনা করতে হবে। পাল্টা আদালত জিজ্ঞাসা করে ৬ হাজার এফআইআরএর পরি রাজ্য মাত্র ৭ জনকে গ্রেফতার করেছে। পাল্টা তুষার মেহতা বলেন, ৭টি গ্রেফতার শুধুমাত্র ১১টি এফআইআরএর থেকে হয়েছে। কোনও অলসতা নেই। এখনও যা বলা হচ্ছে তার প্রতিক্রিয়া হবে। তিনি আদালতকে আশ্বস্ত করে বলেছেন, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। তিনি আরও বলেন, কেন্দ্র সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে।

'জ্ঞানবাপীকে মসজিদ বললেই বিতর্ক...', হাইকোর্টের রায় ঘোষণার তিন দিন আগে মন্তব্য যোগী আদিত্যনাথের

এরপরই প্রধান বিচারপতি জিজ্ঞাসা করেন, যারা রাজ্যে বসবাস করছে আইনশৃঙ্খলার যন্ত্র যদি তাদের রক্ষা করতে না পারে তবে জনগণের কী হবে। তুষার মেহতা বলেন, তিনি নিজে থেকে কিছুই বলছেন না। কিন্তু রাজ্যের মানুষ জানে কেন এমন পরিস্থিতি তৈরি হয়েছিল।

এদিন সুপ্রিম কোর্টের এই বেঞ্চ মণিপুরে হিংসার ঘটনা নিয়ে শুনানি করছিল। আবেদনে ছিল কুকি-জিমি সম্প্রদায়ের দুই মহিলা, যাদের বিবস্ত্র ভিডিও ভাইরাল হয়েছে । তাদের শ্লিলতাহানী করা হয়েছে বলেও অভিযোগ করেছেন তারা। তারা গোটা তদন্তের জন্যস বিশেষ তদন্ত দল গঠনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। যদিও কেন্দ্রীয় সরকার পরবর্তীকালে এই ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে।

Share this article
click me!