কর্ণাটকে ১৪০ আসনে জয় দিল্লি দখলের রাস্তা তৈরি করবে, আশাবাদী কংগ্রেসের ডিকে শিবকুমারের

কর্ণাটক জয় শুধু সময়ের অপেক্ষা। ১৪০-এরও বেশি আসন পাবে বলে দাবি করেছেন কর্ণাটক কংগ্রেস প্রধান ডিকে শিবকুমার।

 

Web Desk - ANB | Published : May 6, 2023 12:14 PM IST

ভোট গ্রহণের আগেই কংগ্রেসের আত্মবিশ্বাস তুঙ্গে। ১০ মে কর্ণাটক বিধানসভা নির্বচনে কংগ্রেস ১৪০টি আসন পাবে ৫ দিন আগেই জানিয়ে দিলেন কর্ণাটকের কংগ্রেস প্রধান ডিকে শিবকুমার। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন মুখ্যমন্ত্রী নিয়ে দল যা সিদ্ধান্ত নেবে তা সকলেই মেনে নেবে। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে কংগ্রেস নেতা বলেছেন, কর্ণাটকে সংগঠনের অবস্থা ভাল। সহজেই জয় পাবে। কর্ণাটকে কংগ্রেসের জয় ২০২৪ সালে লোকসভা নির্বাচনের দরজা খুলে দেবে। কারণ ১৯৭৮ সালেও একই পরিস্থিতি তৈরি হয়েছিল।

এদিন ডিকে শিবকুমার বিধানসভা নির্বাচনে সিভিল ইউনিয়ন কোড ও এনআরসি বিষয়গুলি ইস্তেহারে উত্থাপন করার জন্য বিজেপির তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, বিজেপি দেউলিয়া হয়ে গেছে। সেই কারণেই এই বিষয়গুলি উত্থাপন করেছে। কারণ এগুলি কোনওটাই রাজ্যের বিষয় নয়। সবই কেন্দ্রের বিষয়। বিজেপির কর্ণাটকের জন্য কোনও এজেন্ডা নেই। কর্ণাটকের জন্য কোনও পরিকল্পনা নেই। শুধুমাত্র মোদীকে সামনে রেখেই লড়াই করছে বিজেপি। তবে এবার নির্বাচনে মোদীর স্টারডাম কাজে দেবে না।

কংগ্রেস ক্ষমতায় এলে কে হবেন মুখ্যমন্ত্রী- এই প্রশ্নের উত্তরে শিবকুমার জানিয়েছেন, কংগ্রেস ঐক্যবদ্ধ হয়ে কর্ণাটক বিধানসভা নির্বাচনে লড়াই করেছে। কংগ্রেস জয়ী হলে দল ঐক্যবদ্ধ হয়েই মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত গ্রহণ করবে। কংগ্রেসের মুখ্যমন্ত্রী হওয়ার মত যোগ্য প্রার্থী রয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে কর্ণাটকের গুঞ্জন মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন শিবকুমার। তিনি জানিয়েছেন, তাঁর প্রথম লক্ষ্যই হল কর্ণাটকে কংগ্রেসের জয়।

শিবকুমার জানিয়েছেন, ভারত জোড়ো যাত্রা কর্ণাটক কংগ্রেসকে উজ্জীবিত হতে সাহায্য করেছে। কংগ্রেস নেতা ও কর্মীরা এই ভোটের জন্য গত তিন বছর ধরে লাগাতার লড়াই করছে। এক দিনের জন্য তারা বিশ্রাম নেয়নি। তিনি আরও বলেন, তাঁর কাছে দল আগে। তারপর অন্য সবকিছু। তিনি বলেন কর্ণাটকের বিজেপি সরকার রাজ্যের তরুণদের চাকরি দিতে পারেনি। মুদ্রাস্ফীতি আর মূল্যবৃদ্ধি একটি গুরুতর সমস্যা। এই দিক থেকে নজর ঘোরাতে বিজেপি বিভাজনের নীতি নিয়েছে। আর সেই কারণে কংগ্রেসের ইস্তেহারে পিএফআই ও বজরং দলের মত সংগঠনের ওপর নিষেধাজ্ঞা আরোপকেই গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন বিজেপি সমাজকে বিভক্ত করার চেষ্টা করছে।

শিবকুমার বলেন, কর্ণাটকে কংগ্রেস ইস্যুভিক্তিক লড়াই করছে। কিন্তু বিজেপির কোনও ইস্যু নেই। প্রধানমন্ত্রী মোদীর করিশ্মায় ভোট বৈতরনী পার হতে চাইছে বিজেপি। শিবকুমার বলেন কর্ণাটকের মানুষ কংগ্রেসের সঙ্গে রয়েছে। কংগ্রেস ১৪০এরও বেশি আসন পেতে পারে। কংগ্রেস একক নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে বলেও আশাবাদী তিনি।

আরও পড়ুনঃ

'শনিবার সকালে জনতা জনার্ধনের দর্শণে গিয়েছিলাম', বেঙ্গালুরুতে বললেন নরেন্দ্র মোদী

ভারতীয় সেনাবাহিনীকে আরও শক্তিশালী ও প্রাণঘাতী করতে ৬টি প্রকল্প, যা অনেকবেশি প্রযুক্তি নির্ভর

রাজা তৃতীয় চার্লসের ঐতিহাসিক অভিষেক, বাইবেল পড়বেন এই হিন্দু প্রধানমন্ত্রী

 

Read more Articles on
Share this article
click me!