দেশীয় ভ্যাকসিন ইস্যুতে নিজেদের অবস্থান নিয়ে বিভ্রান্ত কংগ্রেস, চিদাম্বরমকে তুলোধনা কেন্দ্রের

  • দেশীয় ভ্যাকসিন নিয়ে বিভ্রান্ত কংগ্রেস
  • চিদাম্বরকে একহাত নিয়ে কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রীর
  • হরদীপ সিং পুরী ট্যুইট করে একহাত নেন কংগ্রেসকে
  • তিনি বলেন কংগ্রেস পার্টি বিভ্রান্ত

Asianet News Bangla | Published : May 30, 2021 2:23 PM IST

দেশীয় ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিল কংগ্রেস, তারাই এখন উৎপাদন বাড়ানোর কথা বলছে। কংগ্রেস নিজেরাই জানে না ঠিক কী চায় তারা। দেশীয় ভ্যাকসিনের উৎপাদন বাড়ানো নিয়ে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমের মন্তব্যের প্রেক্ষিতে কটাক্ষ কেন্দ্রের। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী রবিবার ট্যুইট করে এক হাত নেন কংগ্রেসকে। 

উল্লেখ্য পি চিদাম্বরম বলেছিলেন ভারত বায়োটেক এবং সিরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিনগুলির উত্পাদন ও সরবরাহের গতি বাড়ানো হচ্ছে না কেন, সেটা রহস্যের। তিনি অভিযোগ করে আরও বলেছিলেন  'ভ্যাকসিন নিখোঁজ হওয়ার' রহস্যটি প্রতিদিন গভীর থেকে গভীরতর হচ্ছে।

এই বক্তব্যের প্রেক্ষিতেই এদিন মুখ খোলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি  বলেন, কংগ্রেস পার্টি বিভ্রান্ত। কিছু নেতা দেশীয় স্তরে উত্পাদিত ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আগে প্রশ্ন তুলেছিলেন এবং এ সম্পর্কে রীতিমতো সন্দেহ প্রকাশ করেছিলেন। আর এখন সেই নেতারাই চাইছেন দেশীয় কোম্পানিগুলো উৎপাদেনর হার বাড়াক, সরবরাহ ব্যবস্থা আরও দ্রুত হোক। দেশীয় কোম্পানিগুলো এমন ভাবে ভ্যাকসিন তৈরি করুক, যাতে প্রত্যেক ভারতীয় সময়মত টিকা পায়। আবার কংগ্রেসেরই আরেক নেতা বলছে এই কোম্পানিগুলির কার্যকলাপে নজরদারি করা উচিত। 

 

রবিবার পুরী অভিযোগ করেন যে চিদাম্বরম সেই মনমোহন সিং সরকারের অংশ ছিলেন, যা ২০০৮ সালে পাবলিক সেক্টরের ভ্যাকসিন উত্পাদনের সুবিধা ভেঙে দেয়। তিনি জিজ্ঞাসা করেছিলেন যে এই দেশীয় সংস্থাগুলির বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে এ জাতীয় পদক্ষেপ নেওয়া হয়েছিল, যাতে ভ্যাকসিন আমদানির উপর নির্ভরতা বাড়ানো যায়?

এর আগে চিদাম্বরম টুইট করে বলেছিলেন, 'প্রতিদিন' ভ্যাকসিন মিসিং'র রহস্য আরও গভীর হচ্ছে। ভ্যাকসিনের একটি ব্যাচ তৈরি করতে প্রয়োজনীয় 'লিড টাইম' সম্পর্কে ভারত বায়োটেকের বক্তব্য আরও বিভ্রান্তির কারণ ঘটেছে।

তিনি বলেন, ভ্যাকসিন উত্পাদনকারী সংস্থাগুলি দ্বারা উত্পাদিত ভ্যাকসিনের প্রকৃত পরিমাণ সম্পর্কে আমাদের সচেতন হওয়া উচিত। এগুলি ছাড়াও আমাদের জানা উচিত কাদের এবং কখন এই ভ্যাকসিন সরবরাহ করা হয়েছিল, তা জানিয়ে দেওয়া উচিত। তিনি বলেন, ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহ সম্পর্কে একটি সিএজি অডিট হওয়া উচিত।

Share this article
click me!