বিলম্বিত লয়ে এগিয়ে আসছে বর্ষা, হাওয়া অফিস জানাল নির্ধারিত সময়ের পরেই আসবে মনসুন

বর্ষা আসতে দেরি আরও তিন দিন
তেরশা জুন কেরলে আসবে বর্ষা
ধীরে ধীরে শক্তিশালী হচ্ছে মৌসুমি বায়ু 

Asianet News Bangla | Published : May 30, 2021 1:24 PM IST

পরপর দুটি ঘূর্ণিঝড় আছড়ে পড়লেও মৌসুমি বায়ু বা বর্ষার গতিতে কোনও বাধা তৈরি হয়নি। তাই বলা যেতেই পারে বর্ষার কাউন্টডাউন শুরু হয়েগেছে। হাওয়া অফিসের পূর্বাভাস নির্ধারিত সমেয়ের প্রায় দুদিন পর ভারতীয় মূল ভূখণ্ডে প্রবেশ করবে বর্ষা। আগামী ৩ জুন কেরল উপকূলে বর্ষা এসে পৌঁছাবে। 

সর্বশেষ হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ১জুন থেকে ধীরে ধীরে শক্তি বাড়াবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। যার জেরে কেরলে বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পাবে। আর সেই কারণে কেরলে তেশরা জুন থেকেই বর্ষা শুরু হতে পারে। যদিও এখন থেকেই কেরল ও মাহে উপকূলের বিস্তীর্ণ এলাকা ইতিমধ্যেই প্রবল বৃষ্টি শুরু হয়ে গেছে। আবাহওয়া দফতর সূত্রের খবর আগামী ৩-৫ দিন ধরে গোটা এলাকা জুড়েই প্রবল বৃষ্টি হতে পারে। কেরলের পাশাপাশি কর্নটাক উপকূলেও প্রবল বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। 

পঞ্জাব ও তার আপশপাশের এলাকায় ঘূর্ণাবর্ত সমুদ্র পৃষ্ট থেকে ১.৫ কিলোমিটার অবধি বিস্তৃত। কর্ণাটক উপকূলে বিস্তীর্ত রয়েছে ঘূর্ণাবর্ত।  পূর্ব ও মধ্য আরব সগার থেকে ৩.১ কিলোমিটার এলাক জুড়ে বিস্তৃত এই ঘূর্ণাবর্ত। 

ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল ডিপার্টমেন্টের প্রধান ডক্টর এম মহাপাত্র জানিয়েছেন, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু শক্তিশালী হয়নি বলেই বর্ষা বিলম্বিত লয়ে চলছে। আমারা আশা করছি পয়লা জুন থেকে পরিস্থিতির উন্নতি হবে । যার ফলে আগামী ৩ জুনের মধ্যেই বর্ষা শুরু হয়ে যাবে। 

Share this article
click me!