'আমি স্বাধীন,আমার দল স্বাধীন, আমার বই স্বাধীন'- 'আজাদ' নিয়ে মন্তব্য গুলাম নবি আজাদের

গুলাম নবি আজাদ জানিয়েছে তাঁর বইতে তিনি তাঁর মনের কথা স্বাধীনভাবে লিখেছেন। তিনি আরও জানিয়েছেন, তিনি যখন কংগ্রেসে ছিলেন তখনও স্বাধীনভাবেই ছিলেন।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 1:09 PM IST / Updated: Apr 09 2023, 06:52 PM IST

'প্রশান্ত রঘুবংশম, রেসিডেন্ট এডিটর, নয়া দিল্লি,  আজাদ' শব্দের অর্থ স্বাধীনতা। যা তাঁর নামের সঙ্গে রয়েছে। তাঁর তৈরি করা নতুন দলের সঙ্গেও একই শব্দটি জুড়ে রয়েছে। আর রয়েছেন তাঁর লেখা নতুন বইতে। 'আজাদ'শব্দের অর্থ স্বাধীনতা। চিন্তার স্বাধীনতা আর মনের স্বাধীনতা। নতুন বই নিয়ে ঠিক এমনটাই জানালেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। তিনি জানিয়েছেন, তিনি স্বাধীন, তাঁর দল স্বাধীন। আর তাঁর বইও স্বাধীন। এশিয়ানেট নিউজের নয়া দিল্লির রেসিডেন্ট এডিটর প্রশান্ত রঘুবংশমকে দেওযা সাক্ষাৎকারে গুলান নবি আজাদ কংগ্রেস সম্পর্কে আবারও ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁর বায়োগ্রাফি আদাজ নিয়েও একাধিক তথ্য তুলে ধরলেন গুলাম নবি আজাদ।

গুলাম নবি আজাদ জানিয়েছে তাঁর বইতে তিনি তাঁর মনের কথা স্বাধীনভাবে লিখেছেন। তিনি আরও জানিয়েছেন, তিনি যখন কংগ্রেসে ছিলেন তখনও স্বাধীনভাবেই ছিলেন। একটা সময় তিনি তাঁর পুরনো দলকে নির্দ্বিধায় সবকিছু বলতে পারেতেন। সেই সময় কংগ্রেস নেতৃত্ব তাঁর কথায় আমল দিত। বর্তমানে তিনি অনুভব দল অনেকটাই বদলে গেছে। গত পাঁচ ছয় বছর ধেরেই তাঁর একাধিক পরামর্শে কংগ্রেস নেতৃত্ব তেমন আমল দেয়নি। সেটাই তিনি হম করতে পারেননি। তিনি আরও বলেছেন , কংগ্রেস যা যা করছে কেন করছে, করে কী হবে তা নিয়ে কোনও রকম পর্যালোচনা করা হয়নি। তিনি আরও বলেন সংসদীয় রাজনীতিতে গত ৫-৬ ধরে তেমন ছাপ ফেলতে পারেনি কংগ্রেস। যা তাঁকে রীতিমত অস্বস্তিতে ফেলেছিল। যা তিনি হজম করতে পারেনি।

গুলাম নবি আদাজ আরও বলেন, কংগ্রেস মিডিয়া আর জনতার সামনেও নিজেকে তুলে ধরতে পারেনি। কংগ্রেস পার্টি বাড়ছে না কমছে তা নিয়ে দলের শীর্ষনেতৃত্বের তেমন মাথাব্যাথা ছিলনা বলেও অভিযোগ করেন তিনি। তিনি বলেন প্রত্যেক মানুষেরই নিজের মতমতা রাখার জায়গা ছিল কংগ্রেস পার্টিতে। কিন্তু আধুনিক সময় তা হচ্ছিল না বলেও অভিযোগ করেন গুলাম নবি আজাদ। তিনি আরও বলেন কংগ্রেস নেতৃত্ব অনেকটা দেশেহারা অবস্থার মতই কাজ করছে।

তিনি বলেন কংগ্রেস নেতাদের কোনও জাতীয় কর্মসূচি নেই। তাঁরা বিজেপির বিরুদ্ধে লড়ছে কোনও রকম কর্মসূচি ছাড়াই। তাঁর সেই কারণেই তরুণ নেতারা রীতিমত বিতশ্রদ্ধ হয়ে দল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস নেতাদের জন্যই দিনে দিনে কংগ্রেস দুর্বল হচ্ছে।  মূলত তিনি রাহুল গান্ধীকে দায়ি করেছেন। 

 

Share this article
click me!