প্রধানমন্ত্রী মোদীর টাইগার সাফারিতে ইন্দিরা গান্ধীকে কেন মনে পড়ল কংগ্রেসের?

কংগ্রেস তার অফিসিয়াল হ্যান্ডেল থেকে টুইট করেছে, '৭০ বছরে কংগ্রেস কী করেছে? কংগ্রেস সরকারই ১৯৭৩ সালে বান্দিপুর বাঘ সংরক্ষণ প্রকল্প বাস্তবায়ন করেছিল, যেখানে আপনি আজ সাফারি উপভোগ করছেন।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 10:54 AM IST

প্রজেক্ট টাইগারের ৫০ বছর পূর্তি উপলক্ষে রবিবার কর্ণাটকের বান্দিপুর এবং মুদুমালাই টাইগার রিজার্ভ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টাইগার রিজার্ভে সাফারি উপভোগ করেন এবং ছবিও তোলেন। প্রধানমন্ত্রী মোদীর এই সফর পছন্দ করেনি কংগ্রেস। কংগ্রেস টাইগার প্রকল্প নিয়ে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের সমালোচনা করছে এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রশংসা করছে।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ প্রধানমন্ত্রী মোদীর মুদুমালাই টাইগার রিজার্ভ সফর নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি টুইটারে টুইট করেছেন, 'আজ প্রধানমন্ত্রী বান্দিপুরে ৫০ বছর আগে চালু করা প্রকল্প টাইগারের পুরো কৃতিত্ব নেবেন। পরিবেশ, বন, বন্যপ্রাণী এবং বনাঞ্চলে বসবাসকারী আদিবাসীদের সুরক্ষার জন্য প্রণীত সমস্ত আইন ভেঙ্গে ফেলার সময় তারা অনেক চমক দেখাবে। তিনি শিরোনাম দখল করতে পারেন কিন্তু বাস্তব সম্পূর্ণ বিপরীত।

 

 

ইন্দিরা গান্ধীকে কেন মনে পড়ল কংগ্রেসের?

কংগ্রেস তার অফিসিয়াল হ্যান্ডেল থেকে টুইট করেছে, '৭০ বছরে কংগ্রেস কী করেছে? কংগ্রেস সরকারই ১৯৭৩ সালে বান্দিপুর বাঘ সংরক্ষণ প্রকল্প বাস্তবায়ন করেছিল, যেখানে আপনি আজ সাফারি উপভোগ করছেন। তারই ফল আজ বাঘের সংখ্যা অনেক বেড়ে গেছে। প্রধানমন্ত্রী মোদীর কাছে বিশেষ আবেদন রয়েছে আদানির কাছে বন্দিপুর বিক্রি করবেন না। কংগ্রেস ইন্দিরা গান্ধীকে স্মরণ করেছে কারণ এই প্রকল্পটি ইন্দিরা গান্ধী শুরু করেছিলেন।

 

 

টাইগার প্রজেক্ট কি, কবে থেকে শুরু হয়?

প্রজেক্ট টাইগার ইন্দিরা গান্ধী ১৯৭৩ সালে শুরু করেছিলেন। দেশে বাঘের সংখ্যা তখন দুই হাজারের নিচে নেমে এসেছিল। এরপর তাদের বাঁচাতে দেশব্যাপী প্রচার শুরু হয়। ১৯৭৩ সালে, ইন্দিরা গান্ধী করণ সিংয়ের নেতৃত্বে একটি প্যানেল গঠন করেন। প্যানেল মানস, পালামু, সিমলিপাল, করবেট, রণথম্ভোর, কানহা, মেলাঘাট, বান্দিপুর এবং সুন্দরবন সহ ৯টি বাঘ সংরক্ষণের জন্য একটি নীলনকশা তৈরি করা হয়।

এসব এলাকায় নজর দেওয়া হয়। চোরা শিকারীদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল। বহু প্রাণীকে বাঘের খাবার বাড়ানোর জন্য জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছিল। সেখানে ইকোসিস্টেম উন্নত করার চেষ্টা করা হয়েছিল। ৫০ বছরে অনেক পরিবর্তন হয়েছে। বর্তমানে দেশে বাঘের সংখ্যা তিন হাজারের বেশি। কংগ্রেস এই মিশনের কৃতিত্ব তার নিজের দলকে দেয়।

এদিন বান্দিপুর ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রে প্রায় ২০ কিলোমিটার সফর করলেন নরেন্দ্র মোদী। বাঘেদের বাসস্থান দেখার পাশাপাশি মুদুমালাই টাইগার রিজার্ভের থেপ্পাকাড়ু হাতি ক্যাম্পে হাতি সংরক্ষণস্থলও পরিদর্শন করেন ভারতের প্রধানমন্ত্রী। ২০২২ সালে বাঘেদের আদমসুমারির রিপোর্টও প্রকাশ করেছেন নরেন্দ্র মোদী। বাঘের সংখ্যা ৬ শতাংশ বেড়ে যাওয়ায় অত্যন্ত আনন্দিত তিনি।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'নিশীথকে হারাতে EVM বদল করেছে জেলাশাসক' গুরুতর অভিযোগ শুভেন্দুর
Nisith Pramanik BJP | তৃণমূলে চলে যাওয়া গ্রাম পঞ্চায়েত প্রধানকে বিজেপিতে ফেরালেন নিশীথ প্রামানিক
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি