'কংগ্রেস দেশকে ভাগ করতে কাজ করছে', রাজ্যসভায় বিরোধী দলকে কটাক্ষ প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে কংগ্রেস ক্ষমতার লোভে গণতন্ত্রের গলা টিপে মেরেছে। কংগ্রেস রাতারাতি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারগুলিকে বরখাস্ত করেছিল। গণতন্ত্রের মর্যাদা কারাগারের আড়ালে বন্দী ছিল।

Parna Sengupta | Published : Feb 7, 2024 11:41 AM IST

কেন্দ্রীয় সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট অধিবেশন চলাকালীন বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজ্যসভায় ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণে ধন্যবাদ প্রস্তাবের জবাব দিতে গিয়ে তিনি কংগ্রেসকে নিশানা করেন। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে কংগ্রেস তার জমানায় জাতীয়করণ এবং বেসরকারীকরণের মধ্যে সিদ্ধান্ত নেয়নি। তাঁরা পরিবারের সদস্যদের ভারতরত্ন দিতে থাকেন এবং পরিবারের সদস্যদের নামে রাস্তার নামকরণ করতে থাকেন। তিনি বলেছিলেন যে কংগ্রেস এমন একটা দল যার নেতাদের এবং তার নীতিগুলির কোনও গ্যারান্টি নেই, তারাই আবার মোদী সরকারকে নিয়ে প্রশ্ন তোলে।

কংগ্রেস গণতন্ত্রকে শ্বাসরোধ করেছে

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে কংগ্রেস ক্ষমতার লোভে গণতন্ত্রের গলা টিপে মেরেছে। কংগ্রেস রাতারাতি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারগুলিকে বরখাস্ত করেছিল। গণতন্ত্রের মর্যাদা কারাগারের আড়ালে বন্দী ছিল। খবরের কাগজে তালা লাগানোর চেষ্টা করেছে। দেশ ভাঙার নতুন শখের জন্ম হল কংগ্রেসে। এতটা ভাঙার জন্য যথেষ্ট ছিল না যে এখন উত্তর-দক্ষিণ ভাঙার কাজ করছে।

মল্লিকার্জুন খার্গকে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী মোদী

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গেকে কটাক্ষ করে তিনি বলেন, "লোকসভায় বিনোদনের অভাব আপনি পূরণ করেছেন। যখন তিনি কথা বলছিলেন, তখন আমি ভাবছিলাম কীভাবে তিনি এত কথা বলার স্বাধীনতা পেলেন। পরে আমার মনে পড়ে গেল। সেদিন সেখানে যে দুজন বিশেষ কমান্ডার ছিলেন তারা সেখানে ছিলেন না। এমন পরিস্থিতিতে খারগে স্বাধীনতার পূর্ণ সদ্ব্যবহার করেছিলেন।"

এই সময়, প্রধানমন্ত্রী, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্প্রতিক বক্তব্যের উল্লেখ করে বলেছিলেন যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস ৪০টি আসন অতিক্রম করতে পারবে না। প্রধানমন্ত্রী মোদী বলেন, "আমি প্রার্থনা করি আপনি নিজের কাছে ৪০টি আসন রাখুন।"

'সমস্যা সমাধানে কংগ্রেস কিছুই করেনি'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশকে ভাগ করার জন্য কংগ্রেসকে আখ্যান তৈরি করার অভিযোগ করেছেন। তিনি বলেন, "কংগ্রেস এখন উত্তর-দক্ষিণ বিভাজন তৈরি করার চেষ্টা করছে। আগের কংগ্রেস সরকার দেশের জমির একটি বড় অংশ শত্রুদের দিয়েছিল। কংগ্রেস দেশের সমস্যা সম্পর্কে সচেতন ছিল, কিন্তু সেগুলি সমাধানের জন্য পদক্ষেপ নেয়নি৷ এর জন্য কিছুই করিনি।"

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!