Rahul Gandhi: সাংসদ হিসেবে 'অযোগ্য' রাহুল গান্ধী, বিবৃতি দিয়ে জানাল সংসদ সচিবালয়

সংসদের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে সাংসদ হিসেবে অযোগ্য রাহুল গান্ধী। সুরাটের আদেলতের রায় ঘোষণার পরই তিনি সাংসদ হওয়ার যোগ্যতা হারিয়েছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে বিষয়টি সংশ্লিষ্ট সকলকেই জানিয়ে দেওয়া হয়েছে।

Saborni Mitra | Published : Mar 24, 2023 9:04 AM IST / Updated: Mar 24 2023, 02:44 PM IST

সাংসদ হিসেবে অযোগ্য রাহুল গান্ধী। শুক্রবার লোকসভায় উপস্থিত হওয়া উচিৎ ছিল না বলেই জানিয়ে দিয়েছেন বিজেপি সাংসদ সুশীল মোদী। তিনি বলেছেন, মানহানি মামলায় সুরাটের আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেছে। তারপরই সাংসদ হিসেবে যোগ্যতা হারিয়েছেন রাহুল গান্ধী। লোকসভার পক্ষ থেকে জয়েন্ট সেক্রেটারি পিসি ত্রিপাঠীও একটি বিবৃতি জারি করে জানিয়ে দিয়েছে সাংসদ হিসেবে অযোগ্য রাহুল গান্ধী। তিনি যে সাংসদ হওয়ার যোগ্যতা হারিয়েছেন তা তাঁকেও জানিয়ে দেওয়া হয়েছে বলেও জানান হয়েছে সরকারি ভাবে।

বৃহস্পতিবার সুরাটের আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিল। মোদী পদবী নিয়ে তাঁর করা মন্তব্যদের জন্য দুই বছরের কারাদণ্ডের সাজাও শুনিয়েছিল। তবে আদালত তাঁকে জামিন দেয়। পাশাপাশি তিরিশ দিনের মধ্যে উচ্চ আদালতে আপিল করার অনুমতিও দিয়েছেন।

 

 

শুক্রবার লোকসভা সচবিচালয় জানিয়েছে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভা থেকে অযোগ্য সাংসদ হিসেবে ঘোষণা করা হয়েছে। ওয়াইনাডের সাংসদ হিসেবে তাঁক অযোগ্যতা ২৩ মার্চ ২০২৩ সাল থেকে কার্যকর হবে। তাঁর দোষী সাব্যস্ত হওয়ার দিন থেকে তা কার্যকর করা হয়েছে বলেও বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। সুরাটেরর আদালত বৃহস্পতিবার মানহানির মামলায় রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে। মোদী পদবী নিয়ে তাঁর মন্তব্যের অভিযোগে গুজরাটের বিধায়ক পূর্ণেশ মোদী তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারে নীরব মোদী, ললিত মোদী ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করার সময় রাহুল গান্ধী বলেছিলেন , 'সব চোরেদের পদবী কী করে মোদী হয়?' ঘটনার চার বছর পরে পরে রাহুল গান্ধীর উপস্থিতিতেই সাজা ঘোষণা করেছিল গুজরাটের আদালত।

 

এই রায়ে ঘোষণার পরই ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধী শুক্রবার লোকসভায় যোগ দিয়েছিল। কিন্তু একঘণ্টা অধিবেশনের পরই সভা মুলতবি হয়ে যায়। সাংসদ কমপ্লেক্সে কথা বলার সময়ই বিহারের সাংসদ জানিয়ে দিয়েছেন 'আমি ব্যক্তিগতভাবে মনে করি রাহুল গান্ধীর আজ সাংসদে আসা উচিৎ হয়নি। কারণ ইতিমধ্যেই তিনি সাংসদ হিসেবে অযোগ্য হয়ে গেছেন।'

অন্যদিকে সংসদের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে সাংসদ হিসেবে অযোগ্য রাহুল গান্ধী। সুরাটের আদেলতের রায় ঘোষণার পরই তিনি সাংসদ হওয়ার যোগ্যতা হারিয়েছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে বিষয়টি সংশ্লিষ্ট সকলকেই জানিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনায় কেন্দ্রের বিরুদ্ধে আবারও সরব হয়েছে কংগ্রেস। 

Share this article
click me!