দিল্লির পর এবার কাঁপল মধ্যপ্রদেশ, শুক্রবার ভূমিকম্প মধ্যপ্রদেশের গোয়ালিয়ওরের কাছে

জানা যাচ্ছে মধ্যপ্রদেশের গোয়ালিয়রের ২৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্র ১০ কিলোমিটার গভীরতা পর্যন্ত বিস্তৃত ছিল।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 7:04 AM IST / Updated: Mar 24 2023, 12:46 PM IST

দিল্লির পর এবার কেঁপে উঠল ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে বেশ কিছু অংশ। শুক্রবার সকাল ১০টা ৩১ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় মধ্যপ্রদেশের গোয়ালিয়ওরের কাছে। ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি তথ্য অনুসারে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.০। জানা যাচ্ছে মধ্যপ্রদেশের গোয়ালিয়রের ২৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্র ১০ কিলোমিটার গভীরতা পর্যন্ত বিস্তৃত ছিল। যদিও এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

 

 

 গত বুধবার ভূমিকম্প অনুভূত হয়েছিল দিল্লিতে। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ২.৭। এর কেন্দ্রস্থল ছিল নয়াদিল্লিতে ভূমি থেকে পাঁচ কিলোমিটার গভীরে। আশেপাশের কিছু এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে।

এর আগে গতকাল অর্থাৎ মঙ্গলবার রাত ১০.১৯ মিনিটে দিল্লি-এনসিআর সহ সমগ্র উত্তর ভারতে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৬.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফয়জাবাদে ভূমি থেকে ১৫৬ কিলোমিটার গভীরে।

মঙ্গলবারের ভূমিকম্পের কম্পন এতটাই শক্তিশালী ছিল যে মানুষ আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন। দিল্লি ছাড়াও উত্তরাখণ্ড, পাঞ্জাবেও ভূমিকম্প অনুভূত হয়েছে। সর্বত্র বিশৃঙ্খলার পরিবেশ ছিল। মানুষ দুই থেকে তিনবার কম্পন অনুভব করেছে।

Share this article
click me!