Padma Bhushan Ghulam Nabi Azad: অনুঘটক বুদ্ধদেব, কংগ্রেসের বিদ্রোহ উসকে দিল পদ্ম সম্মান


গুলাম নবি আজাদের (Ghulam Nabi Azad) পদ্মভূষণ (Padma Bhushan) প্রাপ্তি নিয়ে প্রকাশ্য়েই কংগ্রেসে (Congress) বিদ্রোহ। জয়রাম রমেশের (Jairam Ramesh) পাল্টা টুইট কপিল সিবালের (Kapil Sibal)।

Web Desk - ANB | Published : Jan 26, 2022 9:59 AM IST

প্রজাতন্ত্র দিবস ২০২২'এর (Republic Day 2022) প্রাক্কালে, জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) প্রবীণ কংগ্রেস (Congress) নেতা গুলাম নবি আজাদ'কে (Ghulam Nabi Azad) পদ্মভূষণ (Padma Bhushan) পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে মোদী সরকার (Modi Govt)। আর মোদী সরকারের এই এক মাস্টারস্ট্রোকে ফের প্রকাশ্য়েই উসকে উঠল কংগ্রেসের জি-২৩ বিদ্রোহ। প্রকাশ্যেই দ্বিধাবিভক্ত হয়ে গেলেন কংগ্রেসের তাবড় নেতারা। আর তারমধ্য়ে অনুঘটকের কাজ করল সিপিআইএম (CPIM) নেতা, বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) পদ্ম সম্মান প্রত্যাখ্যানের ঘটনা। 

মঙ্গলবার, রাতে যেমন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদকে পদ্মভূষণ দেওয়ার কথা ঘোষণা করেছিল মোদী সরকারে, তেমনই বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকেও একই সম্মান দেওয়া হয়েছিল। কংগ্রেস নেতা সেই সম্মান গ্রহণ করলেও, বুদ্ধদেব একেবারে শুরুতেই প্রত্যাখ্যান করেন দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান। এরপরই প্রাক্তন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী জয়রাম রমেশ (Jairam Ramesh) টুইট করে বুদ্ধদেবের পদক্ষেপকে সমর্থন করে খোঁচা দিয়েছিলেন তাঁর সিনিয়র সতীর্থকে। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীর পদ্ম পুরস্কার গ্রহণ করতে অস্বীকার করাকে সমর্থন করে তিনি টুইট করেন, 'ঠিক কাজ। তিনি আজাদ হতে চান, গুলাম নয়।'

বুধবার আবার, গুলাম নবি আজাদের সমর্থনে টুইট করেছেন আরেক কংগ্রেস নেতা কপিল সিবাল (Kapil Sibal)। পদ্ম সম্মান প্রাপ্তির জন্য গুলাম নবি আজাদকে অভিনন্দন জানিয়েছেন। টুইট করে তিনি বলেছেন, 'গুলাম নবি আজাদকে পদ্মভূষণ দেওয়া হল, ভাইজানকে অভিনন্দন, পরিহাসের বিষয় যে দেশ যখন জনজীবনে তাঁর অবদানকে স্বীকৃতি দিচ্ছে, তখন কংগ্রেসের তাঁর পরিষেবার প্রয়োজন নেই।' প্রসঙ্গত, কপিল সিবাল এবং গুলাম নবি আজাদ - দুজনেই কংগ্রেসের জি-২৩ গোষ্ঠীর সদস্য। বস্তুত, আজাদই প্রথম কংগ্রেসে নেতৃত্বের সংকটের কথা তুলেছিলেন। আজাদ-সহ ২৩ জন পদস্থ সিনিয়র কংগ্রেস নেতা কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধীকে এই বিষয়ে খোলাখুলি চিঠি লিখেছিলেন। আজাদ, কংগ্রেসের নেতৃত্বের সমস্যা সমাধানের জন্য সাংগঠনিক নির্বাচন আয়োজনের দাবিও করেছিলেন। 

এদিকে, পদ্মভূষণের জন্য তাঁর নাম ঘোষণা করার পরপরই, রটে গিয়েছিল, যে তিনি তাঁর টুইটার বায়ো পরিবর্তন করেছেন। পরে অবশ্য আজাদ এই দাবি অস্বীকার করে বলেন, এই বিষয়ে সকল প্রতিবেদনই 'অপপ্রচার'। কিছু লোকের বিভ্রান্তি সৃষ্টির জন্য এটা করছে। তবে, কংগ্রেস দলের একাংশ মনে করছে, গুলামকে পদ্মভূষণ দেওয়া, তাঁর সঙ্গে বিজেপি ঘনিষ্ঠতার এক ধারাবাহিকতার অংশ। এর আগে রাজ্যসভা থেকে বিদায় নেওয়ার সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) তাঁকে নিজের 'বন্ধু' বলে উল্লেখ করেছিলেন। চোখে জল এসে গিয়েছিল তাঁর।
 

Share this article
click me!