Republic Day Parade: বায়ুসেনার ট্যাবলোয় ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং, চিনে নিন বীরাঙ্গনাকে

নয়াদিল্লির রাজপথে (Rajpath, New Delhi)প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day 2022 Parade) ভারতীয় বায়ুসেনার (IAF) ট্যাবলোতে দেখা গেল ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং-কে (Flight Lieutenant Shivangi Singh)। কে তিনি জেনে নিন।
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 8:43 AM IST / Updated: Jan 26 2022, 02:14 PM IST

প্রতিবারের মতো এই বছরও প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) দিনে, নয়াদিল্লির রাজপথ (Rajpath, New Delhi) সাক্ষী থাকল এক বর্ণাঢ্য কুচকাওয়াজের (Parade)। আর এই কুচকাওয়াজে ভারতীয় বায়ুসেনার (IAF) ট্যাবলোতে দেখা গেল ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং-কে (Flight Lieutenant Shivangi Singh)। এই নিয়ে দ্বিতীয়বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বায়ুসেনার ট্যাবলোয় দেখা গেল কোনও মহিলা ফাইটার পাইলটকে। এর আগে ২০২১ সালে ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্থ-কে (Flight Lieutenant Bhabana Kanth) দেখা গিয়েছিল আইএএফ-এর প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোতে। তিনি ছিলেন প্রজাতন্ত্র দিবসে আইএএফ-এর ট্যাবলো অংশ নেওয়া প্রথম মহিলা ফাইটার পাইলট। এবার দেখা গেল শিবাঙ্গীকে। আসুন জেনে নেওয়া যাক কে এই শিবাঙ্গী সিং - 

ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং হলেন রাফালে যুদ্ধবিমানের (Rafale Fighter Jet) প্রথম ভারতীয় মহিলা পাইলট। তিনি আদতে, উত্তরপ্রদেশের বারাণসীর (Varanasi, Uttar Pradesh) বাসিন্দা। ২০১৭ সালে তিনি ভারতীয় বায়ুসেনায় যোগ দিয়েছিলেন। ভারতীয় বায়ুসেনার মহিলা ফাইটার পাইলটদের দ্বিতীয় ব্যাচে তিনি নিযুক্ত হন। রাফালের আগে, তিনি ছিলেন মিগ-২১ বাইসন (MiG-21 Bison) যুদ্ধবিমানের ককপিটে। বর্তমানে, তিনি হরিয়ানার আম্বালার (Ambala) 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনে' (Golden Arrows Squadron) নিযুক্ত। ৭৩-তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতীয় বায়ুসেনার ট্যাবলোটির থিম ছিল ইন্ডিয়ান এয়ার ফোর্স ট্রান্সফর্মিং ফর দ্য ফিউচার (Indian Air Force Transforming for the Future), অর্থাৎ, ভবিষ্যতের জন্য রূপান্তরিত হচ্ছে ভারতীয় বিমান বাহিনী। আর সেই ট্যাবলোতে ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং-কে রেখে, বায়ুসেনা স্পষ্ট বার্তা দিল, বাহিনীতে মহিলারাই এখন ভবিষ্যৎ।

এদিন রাজপথে বায়ুসেনার ট্যাবলোয় ছিল বাহিনীতে নতুন-অন্তর্ভুক্ত হওয়া রাফালে যুদ্ধবিমান, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের তৈরি লাইট কম্ব্যাট হেলিকপ্টার এবং অ্যাশলেশা এমকে-১ নজরদারি রাডারের ছোট আকারের মডেল। ছিল মিগ-২১ জেটের একটি রেপ্লিকাও। এই যুদ্ধবিমানটি ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। 

২০১৬ সালে, প্যারিস (Paris) সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেই সময়, ৩৬ টি রাফালে যুদ্ধবিমান কেনার বিষয়ে  ভারত ও ফ্রান্সের (France) মধ্যে একটি আন্তঃসরকারি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তারপর এই চুক্তি নিয়ে প্রচুর বিতর্ক হয়। বিরোধীরা এই চুক্তির পিছনে দুর্নীতির অভিযোগ করেছিল। ২০২০ সালের জুলাই মাসে, ফরাসি বিমান সংস্থা ডাসাল্ট এভিয়েশনের তৈরি রাফালে যুদ্ধবিমানকে প্রথমবার ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এখনও পর্যন্ত, ৩২ টি রাফালে জেট এসেছে ভারতীয় বায়ুসেনার হাতে। চলতি বছরের এপ্রিল মাসের মধ্যেই বাকি চারটিও চলে আসার কথা রয়েছে। 
 

Read more Articles on
Share this article
click me!