সদ্য চালু হয়েই বিতর্কের মুখে কেরলের ‘বন্দে ভারত এক্সপ্রেস’, ট্রেনে সাঁটানো হল কংগ্রেস সাংসদের ছবি

ঘটনার পর কংগ্রেস সমর্থকদের এমন কার্যকলাপকে ‘ঘৃণ্য’ এবং ‘জঘন্য’ বলে উল্লেখ করে ওই কংগ্রেস সাংসদের তীব্র নিন্দা করেছে বিজেপি।

Web Desk - ANB | Published : Apr 26, 2023 10:40 AM IST

চলতি সপ্তাহেই কেরল রাজ্যে শুরু হয়েছে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা, উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উদ্বোধনের পর ট্রেনে সফর করে রাজ্যের ছাত্রছাত্রীদের সঙ্গে কথাবার্তাও বলেছেন নমো। কিন্তু, ২৪ ঘণ্টার মধ্যেই বদলে গেল পরিস্থিতি। প্রথম যাত্রা শুরু করেই বিতর্কের মুখে পড়ল কেরলের ‘বন্দে ভারত এক্সপ্রেস’। থামার পরেই ট্রেনের জানলায় এবং সমস্ত দেওয়ালের গায়ে দলে দলে মিলে রাজ্যের কংগ্রেস সাংসদ ভিকে শ্রীকান্দনের পোস্টার সাঁটালেন কংগ্রেসের দলীয় সমর্থকরা।

রাজ্যের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসে কংগ্রেস সাংসদের ছবি সাঁটানোর ঘটনায় রাজ্য জুড়ে প্রবল রাজনৈতিক ডামাডোল শুরু হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা চালু করা সেমি হাই স্পিডের এই ট্রেন শোরানুর জংশনে পৌঁছালে ট্রেনের গায়ে চোখে পড়ে পলাক্কাড়-এর সাংসদের বড় বড় ছবি দেওয়া পোস্টার। কেরলের প্রথম বন্দে ভারত ট্রেন এই রাজ্যের রাজধানী তিরুবনন্তপুরমকে কাসারগোডের সাথে সংযুক্ত করছে। ট্রেনটির স্টপেজ রয়েছে কোল্লাম, কোট্টায়াম, এর্নাকুলাম টাউন, ত্রিশুর, শোরানুর জংশন, কোঝিকোড়, কান্নুর এবং কাসারাগোডে।

শোরনূর জংশনে কিছুক্ষণ থেমে থাকার মধ্যেই ভিকে শ্রীকান্দনের সমর্থকরা এই পোস্টারগুলি সাঁটিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ট্রেনটি শোরনুর জংশনে পৌঁছলে সেই সময় শ্রীকান্দন এবং তার সমর্থকরা দলে দলে ওই রেলস্টেশনে উপস্থিত ছিলেন, তাঁরাই ট্রেনের প্রত্যেকটি জানলায় ওই পোস্টারগুলি সাঁটিয়ে দেন। পরে কর্তব্যরত আরপিএফ কর্মীরা পোস্টারগুলি সরিয়ে দেন। এই ঘটনার দায়ে ভারতীয় রেলের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে।

এই ঘটনার পর এমন কার্যকলাপকে ‘ঘৃণ্য’ এবং ‘জঘন্য’ বলে উল্লেখ করে ওই কংগ্রেস সাংসদের তীব্র নিন্দা করেছে বিজেপি। বন্দে ভারত এক্সপ্রেসকে বিকৃত করা কেরল কংগ্রেস কর্মীদের একটি ‘ঘৃণ্য কার্যকলাপ’ বলে কটূক্তি করেছে গেরুয়া শিবির। কেরলের বিজেপি রাজ্য সভাপতি কে সুরেন্দ্রন একটি টুইট বার্তায় বলেছেন, "পালাক্কাড়ে কংগ্রেস কর্মীদের দ্বারা বন্দে ভারত এক্সপ্রেসকে বিকৃত করা একটি ঘৃণ্য কার্যকলাপ। এই অপরাধীরা 'মুকুটধারী যুবরাজ'-এর অনুসারী। এই ঘটনা অত্যন্ত লজ্জাজনক।” একজন সংসদ সদস্যের সমর্থকরা কীভাবে এমন একটি ‘নোংরা’ আচরণ করতে পারেন, তা ভেবে বিজেপি নেতা সুরেন্দ্রন পালাক্কাড়ের এমপি শ্রীকান্দনেরও ব্যাপক নিন্দা করেছেন। রাজ্যের বিজেপি মুখপাত্র কেভিএস হরিদাস বলেছেন, “এই ধরনের 'নোংরা রাজনীতির' বিরুদ্ধে মামলা নথিভুক্ত করা হয়েছে দেখে আমি খুশি। বন্দে ভারত এক্সপ্রেস-এর প্রথম যাত্রায় কংগ্রেস দলের স্থানীয় সাংসদের পোস্টার লাগানো! কেবলমাত্র কংগ্রেসই এটা করতে পারে। মোদী সরকারের একটি প্রশংসিত প্রকল্পে সস্তা মাইলেজ পাওয়ার জন্য এটা তাদের প্রচেষ্টা।”

এবিষয়ে কংগ্রেস সাংসদ ভিকে শ্রীকান্দন অবশ্য বলেছেন যে, তিনি নিজের অনুগামীদের ট্রেনে তাঁর পোস্টার সাঁটাতে বলেননি এবং বিজেপি ইচ্ছাকৃতভাবে এটি থেকে বিতর্ক তৈরি করার চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি।
 

 

আরও পড়ুন-

মালদহের স্কুলে অ্যাসিডের বোতল আর বন্দুক নিয়ে দাপাচ্ছেন বিজেপির পঞ্চায়েত সদস্যার স্বামী, আতঙ্কে পড়ুয়ারা 
Operation Kaveri Sudan: সুদানে ভারতের ‘অপারেশন কাবেরী’, উদ্ধার শ’য়ে শ’য়ে ভারতীয়

মোদীজিকে অনুরোধ করছি, পাকিস্তানকে দত্তক নিয়ে নিন: ভিডিওতে জানালেন পাকিস্তানি ব্লগার

Share this article
click me!