G20 Summit: জি২০ সম্মেলনে আমন্ত্রিত নন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, বিজেপি সভাপতি জেপি নাড্ডা-ও বাদ

বিজেপি সূত্রের বক্তব্য, ‘কংগ্রেস সস্তার রাজনীতি করছে। জেপি নাড্ডা-কে যেমন আমন্ত্রণ জানানো হয়নি, ঠিক তেমনভাবেই মল্লিকার্জুন খাড়গেকে বাদ দেওয়া হয়েছে।

Sahely Sen | Published : Sep 9, 2023 9:09 AM IST

জি-২০ বৈঠকের আমন্ত্রিতদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে দেশের বৃহত্তম বিরোধী দলকে। আমন্ত্রণ জানানো হয়নি কংগ্রেস (Congress) সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে। এই বিষয়ে স্বভাবতই ক্ষুব্ধ হয়েছেন বর্ষীয়ান রাজনৈতিক নেতা। সংবাদ মাধ্যমের কাছে কেন্দ্রীয় শাসকদল বিজেপির বিরুদ্ধে তাঁর বক্তব্য, “আমি ইতিমধ্যেই এটির বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছি। আমাদের দল এতে প্রতিক্রিয়া জানিয়েছে। এটা মোটেই ভালো রাজনীতি নয়, এবং তাদের (কেন্দ্রের) এমন করা উচিত নয়। এটা একদম নিম্নস্তরের রাজনীতি।”

জি-২০ বৈঠকের আগে শনিবার রাতে সব রাষ্ট্রনেতাদের নিয়ে নৈশভোজের আয়োজন করছেন রাষ্ট্রপতি। তাতে আমন্ত্রণ জানানো হয়নি মল্লিকার্জুন খাড়গেকে (Mallikarjun Kharge)। তাৎপর্যপূর্ণভাবে খাড়গে কংগ্রেস সভাপতি হওয়ার পাশাপাশি রাজ্যসভার বিরোধী দলনেতাও বটে। সেদিক থেকে বিচার করলে তিনি ক্যাবিনেট মন্ত্রীর সমান মর্যাদা পান। তা সত্ত্বেও তাঁকে আমন্ত্রণ না জানানো নিয়ে প্রশ্ন উঠছে।

কিন্তু, কেন্দ্রের শাসকদলের বক্তব্য, দেশের কোনও রাজনৈতিক দলের প্রতিনিধিকেই এই বৈঠকে ডাকা হয়নি। আমন্ত্রণ জানানো হয়েছে সরকারের সমস্ত দফতরের মন্ত্রী বা শীর্ষস্তরের আমলাদের। সব রাজ্যের মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালদের ডাকা হয়েছে। সেই সঙ্গে আমন্ত্রিত হয়েছেন অন্তত ৫০০ জন শিল্পপতিও। সেই অতিথি তালিকায় তাই ঠাঁই দেওয়া হয়নি রাজনৈতিক নেতাদের। কেন্দ্রের শাসকদল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-কেও নিমন্ত্রিতদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। মল্লিকার্জুন খাড়গের বক্তব্যকে কটাক্ষ করে বিজেপি সূত্রের বক্তব্য, ‘কংগ্রেস সস্তার রাজনীতি করছে। জেপি নাড্ডা-কে যেমন আমন্ত্রণ জানানো হয়নি, ঠিক তেমনভাবেই মল্লিকার্জুন খাড়গেকে বাদ দেওয়া হয়েছে। তাঁরা উভয়েই শুধুমাত্র রাজনৈতিক নেতা হওয়ার কারণেই মোদী সরকারের এই সিদ্ধান্ত।’

আরও পড়ুন- 
পরীক্ষার প্রশ্নের লিঙ্ক থেকে সাবধান! এক ক্লিকেই গায়েব হয়ে যেতে পারে লক্ষ লক্ষ টাকা
Jeetu Kamal: টলিউডে আশঙ্কার মেঘ! অভিনেতা জিতু কামালের মানসিক স্বাস্থ্যে প্রবল চাপের উদ্বেগ
বিয়ের পর এবার সপরিবারে তারাপীঠে গেলেন অভিনেত্রী মিষ্টি সিং, রেমো দাসের সঙ্গে পোস্ট করলেন ছবি

Read more Articles on
Share this article
click me!