G20 Summit: 'ইন্ডিয়া' নয়, 'ভারত'! জি ২০ শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদীর টেবিলে লেখা দেশের নতুন নাম

৮ সেপ্টেম্বর সকাল থেকে শুরু হয়েছে এই সম্মেলন। সেই আন্তর্জাতিক সভাতেই ভাষণ রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টেবিলে দেশের নাম হিসেবে 'ভারত' লেখা ফলক স্পষ্ট দেখা গেল।

Sahely Sen | Published : Sep 9, 2023 6:31 AM IST / Updated: Sep 09 2023, 12:35 PM IST

দেশের নাম 'ইন্ডিয়া' হবে? নাকি, 'ভারত'? এই নিয়ে জল্পনা চলছিল জি ২০ শীর্ষ সম্মেলনের (G20 Summit 2023) আয়োজনের প্রথম পর্ব থেকেই। দেশের রাষ্ট্রপতি ভবনের আমন্ত্রণপত্র থেকে শুরু করে অন্যান্য দেশগুলিকে পাঠানো পুস্তিকা, সাংবাদিকদের প্রবেশপত্র, সবকিছুতেই দেশের নাম 'India'-র পরিবর্তে লেখা হয়েছিল 'ভারত'। এবার ৮ সেপ্টেম্বর সকাল থেকে শুরু হয়েছে এই সম্মেলন। সেই আন্তর্জাতিক সভাতেই ভাষণ রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টেবিলে দেশের নাম হিসেবে 'ভারত' লেখা ফলক স্পষ্ট দেখা গেল।

শনিবার দেশের রাজধানী নয়াদিল্লিতে প্রগতি ময়দানে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। এই সম্মেলনের আয়োজনে প্রস্তুত করা হয়েছে অপূর্ব 'ভারত মণ্ডপম'। সেখানেই পা রেখেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক থেকে শুরু করে প্রতিবেশী দেশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন বিন আবদুলাজিজ আল সৌদ-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। এদিন সকালে এই বৈশ্বিক মঞ্চে উদ্বোধনী বক্তৃতা করেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

মোদীর টেবিলের সামনের দিকে দেশের নাম হিসেবে দেখা গেছে 'ভারত' লেখা ফলক। সোশ্যাল মিডিয়া জুড়ে ইতিমধ্যেই ওই ছবি এবং ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে টেবিলে প্রধানমন্ত্রীর সামনে একটি ফলক দেখা গিয়েছে, যার একদিকে জি-২০ সম্মলনের প্রতীকী চিহ্ন রয়েছে, আর মাঝখানে ইংরেজি হরফে লেখা রয়েছে ভারত।
 


আরও পড়ুন- 

নমাজ পড়ার জন্য ঢুকছিলেন মসজিদে, সেখানেই গুলি করা হল লস্কর-ই-তইবা জঙ্গি রিয়াজ আহমেদকে
নারীরা সম্পূর্ণ নগ্ন হয়ে ঘুরে বেরাতে পারবেন সমুদ্রের পাড়ে, ফিনল্যান্ডের এই দ্বীপে পুরুষ-প্রবেশ নিষিদ্ধ 
ধাপে ধাপে বদলাবে পড়াশোনার পদ্ধতি, পশ্চিমবঙ্গে কার্যকর হচ্ছে নতুন শিক্ষানীতি

Read more Articles on
Share this article
click me!