'প্রথমে লুট করো, তারপর মুক্তি পেয়ে যাও': চোকসি মামলায় মোদী সরকারকে কড়া আক্রমণ খাড়গের

দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী ব্যঙ্গাত্মকভাবে বলেছিলেন যে 'আগে লুটপাট তারপর শাস্তিহীন জীবন', এটাই এই মোদী সরকারের মডেল হয়ে উঠেছে।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 12:48 PM IST

কংগ্রেস মঙ্গলবার ইন্টারপোলের 'রেড নোটিশ' থেকে পলাতক হীরা ব্যবসায়ী মেহুল চোকসির নাম অপসারণ নিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে। দল অভিযোগ করে যে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) বিরোধী নেতাদের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছিল। কিন্তু চোকসিকে ইন্টারপোল থেকে ছেড়ে দেওয়া হচ্ছে।

দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী ব্যঙ্গাত্মকভাবে বলেছিলেন যে 'আগে লুটপাট তারপর শাস্তিহীন জীবন', এটাই এই মোদী সরকারের মডেল হয়ে উঠেছে। তিনি টুইট করেছেন, “বিরোধীদের কাছে ইডি-সিবিআই, অথচ বন্ধুকে ছেড়ে দিন! 'মোদানি মডেল' মানে আগে লুট, তারপর দায় থেকে মুক্তি নিয়ে চলে যাও।"

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে মঙ্গলবার ইন্টারপোলের ডাটাবেস থেকে পলাতক হীরা ব্যবসায়ী মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ মুছে ফেলার বিষয়ে বিজেপিকে আক্রমণ করেছেন। তিনি বলেন, যারা এই ধরনের মানুষকে 'রক্ষা' করে তাদের পক্ষ থেকে দেশপ্রেমের কথা বলা 'তামাশা'র মতো।

রাহুল গান্ধীর গণতন্ত্র নিয়ে বিবৃতিকে কেন্দ্র করে বিজেপির সাম্প্রতিক আক্রমণের জন্যও এবার মুখ খুললেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি বিজেপিকে আক্রমণ করে বলেন “তারা আসল সমস্যা থেকে মনোযোগ সরানোর চেষ্টা করছে। আমাদের দূতাবাসে হামলা চলছে। মেহুল চোকসির মতো লোকেরা যারা দেশপ্রেমের কথা বলে ব্যাঙ্ক থেকে টাকা নিয়ে পালিয়েছে তাদের রক্ষা করা একটি রসিকতা। আর সেই রসিকতাই করে চলেছে বিজেপি। তিনি বলেন, আমরা এ বিষয়ে সরকারের কাছে ব্যাখ্যা চাইব।

১৩ হাজার কোটি টাকা পিএনবি কেলেঙ্কারিতে যুক্ত মেহুল চোকসি

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল ব্যক্তিরা জানিয়েছেন, ইন্টারপোল রেড কর্নার নোটিস ডেটাবেস থেকে মেহুল চোকসির নাম মুছে দিয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১৩ হাজার কোটি টাকার কেলেঙ্কারির একটি মামলায় চোকসিকে ওয়ান্টেড হিসেবে ঘোষণা করা হয়। সূত্রের খবর, ফ্রান্সের লিয়ন শহরের ইন্টারপোল সদর দফতরে মেহুল চোকসির দায়ের করা আবেদনের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে টুইট করেছেন, 'বিরোধী নেতাদের জন্য ইডি-সিবিআই কিন্তু মোদীজির 'আমাদের মেহুল ভাই'-এর জন্য ইন্টারপোল মুক্তি। যখন একজন 'বেস্ট ফ্রেন্ড'-এর জন্য পার্লামেন্ট স্থগিত হতে পারে, পাঁচ বছর আগে পলাতক 'পুরনো বন্ধু'কে কীভাবে সাহায্য করা যাবে না? কংগ্রেস সভাপতি আরও বলেন, "হাজার কোটি টাকা নষ্ট হয়েছে এবং 'না খানে দুঙ্গা' হয়ে গেছে আরেকটি 'জুমলা'।"

Share this article
click me!