গেহলট সরকারের বিরুদ্ধে সচিন পাইলটের অনশনে কঠোর কংগ্রেস, দলবিরোধী কার্যকলাপে টালমাটাল রাজস্থান

সচিন পাইলটের প্রেস কনফারেন্স ডাকা, পূর্ববর্তী বিজেপি সরকারের সময় গেহলটের বক্তব্যের ভিডিও দেখানো এবং ১১ এপ্রিল অনশন ঘোষণাকে একটি সুচিন্তিত কৌশল হিসাবে বিবেচনা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 1:37 AM IST

রাজস্থানের অশোক গেহলট সরকারের বিরুদ্ধে প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী সচিন পাইলটের অনশন নিয়ে কড়া নজর দিচ্ছে কংগ্রেস। কংগ্রেস বলেছে, নিজের সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সচিন পাইলটের একদিনের অনশনকে দলবিরোধী কার্যকলাপ বলে গণ্য করা হবে। পাইলট আবারও বিদ্রোহী মনোভাব দেখিয়ে ১১ এপ্রিল জয়পুরের শহীদ স্মৃতিসৌধে নিজের দলের গেহলট সরকারের বিরুদ্ধে একদিনের অনশন ঘোষণা করেছেন।

এ প্রসঙ্গে রাজস্থান কংগ্রেসের ইনচার্জ সুখজিন্দর সিং রনধাওয়া জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, আমাদের দলের সরকারের সঙ্গে কোনো সমস্যা থাকলে তা মিডিয়ার কাছে না নিয়ে দলের মধ্যেই উত্থাপন করা উচিত এবং জনসাধারণের মধ্যে আমি গত পাঁচ মাস ধরে পার্টির ইনচার্জ, কিন্তু পাইলট কখনোই আমার সঙ্গে এই বিষয়ে আলোচনা করেননি। রান্ধাওয়া আরও বলেছিলেন যে তিনি পাইলটের সাথে অবিচ্ছিন্ন যোগাযোগে রয়েছেন এবং এখনও শান্তিপূর্ণ উপায়ে আলোচনার জন্য আহ্বান জানিয়েছেন, কারণ পাইলট কংগ্রেস পার্টির অবিসংবাদিত সম্পদ।

বিজেপির শাসনামলে দুর্নীতির বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়ার প্রসঙ্গ তুলে গেহলট সরকারের বিরুদ্ধে অনশনের ঘোষণা দিয়েছেন সচিন পাইলট। সমর্থিত নেতা-কর্মীদের সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনশনে আসতে বলা হয়েছে। পাইলট তার শিবিরের নির্বাচিত নেতাদের উপর ভিড় জমানোর দায়িত্ব অর্পণ করেছেন। জয়পুর, দৌসা, টঙ্ক, আজমির, ধৌলপুর, কারাউলি, সোয়াইমাধোপুর, ঝুনঝুনু অঞ্চলের বেশ কিছু বিধায়ক এবং বিপুল সংখ্যক কংগ্রেস কর্মী অনশনে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। পাইলট বিধায়ক খিলাড়ি লাল বৈরওয়া, বেদ প্রকাশ সোলাঙ্কি, জিআর খাতানা, ইন্দ্ররাজ গুর্জার, রাজেন্দ্র গুধা, পিআর মীনা, ইন্দিরা মীনা সহ তার অনেক সমর্থক নেতার সাথে অনশনের বিষয়ে আলোচনা করেছেন।

পাইলটের সমর্থনে ক্যাবিনেট মন্ত্রী খাচারিয়াওয়াস

গেহলট সরকারের ক্যাবিনেট মন্ত্রী প্রতাপ সিং খাচারিয়াওয়াসও পাইলটকে সমর্থন করেছেন। খাচারিয়াওয়াস বলেছেন যে সচিন পাইলটের কথা শোনা উচিত। দুর্নীতির ইস্যুতে সব শ্রমিক রাজপথে নামতে পারে। রাহুল গান্ধীও আদানি ও মোদির সম্পর্ক নিয়ে তদন্তের দাবি করছেন। পাইলট ভুল কিছু বলেননি।

পাইলটের পক্ষ থেকে অফার

সচিন পাইলটের প্রেস কনফারেন্স ডাকা, পূর্ববর্তী বিজেপি সরকারের সময় গেহলটের বক্তব্যের ভিডিও দেখানো এবং ১১ এপ্রিল অনশন ঘোষণাকে একটি সুচিন্তিত কৌশল হিসাবে বিবেচনা করা হচ্ছে। সচিন পাইলটও একজন পাকা তরুণ রাজনীতিবিদ। সূত্রগুলি প্রকাশ করে যে আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল ২০২৩ সালে পাইলটকে মুখ্যমন্ত্রী হিসাবে প্রজেক্ট করার প্রস্তাব দিয়েছেন যদি তিনি রাজস্থানে AAP-তে যোগ দেন। অন্যদিকে, আরএলপি সুপ্রিমো হনুমান বেনিওয়াল এবং বিজেপি সাংসদ ডক্টর কিরোরি লাল মীনাও সচিন পাইলটকে কংগ্রেস ছেড়ে নতুন পতাকা ধরতে বলেছেন।

Share this article
click me!