সর্বভারতীয় দলের তকমা কেন হারাল তৃণমূল কংগ্রেস? অন্য রাজ্যে লড়তে গেলে কি কি শর্ত মানতে হবে মমতার দলকে

নির্বাচন কমিশনের সিদ্ধান্তে তৃণমূল কংগ্রেস জাতীয় দল থেকে এখন শুধু রাজ্য স্তরের দল বা আঞ্চলিক দল হয়ে গিয়েছে। এর মানে এখন যদি তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের বাইরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে, তবে তার প্রতীক স্থির থাকবে না।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 1:19 AM IST

পঞ্চায়েত ভোটের আগে বড় ধাক্কা তৃণমূল কংগ্রেসে। তৃণমূলের কাছ থেকে জাতীয় দলের মর্যাদা কেড়ে নিল নির্বাচন কমিশন। তার জায়গায় আম আদমি পার্টিকে জাতীয় দলের মর্যাদা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত জাতীয় দলের মর্যাদা পাওয়া এই দলের পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। একই সময়ে, আম আদমি পার্টি নির্বাচনে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করার ফল পেয়েছে এবং একটি জাতীয় রাজনৈতিক দলের মর্যাদা পেয়েছে।

কী সুবিধা হারাল তৃণমূল কংগ্রেস?

নির্বাচন কমিশনের সিদ্ধান্তে তৃণমূল কংগ্রেস জাতীয় দল থেকে এখন শুধু রাজ্য স্তরের দল বা আঞ্চলিক দল হয়ে গিয়েছে। এর মানে এখন যদি তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের বাইরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে, তবে তার প্রতীক স্থির থাকবে না।

২. সংশ্লিষ্ট রাজ্যের সরকার পরিচালিত টেলিভিশন বা রেডিওতে সম্প্রচারের জন্য নির্দিষ্ট সময় পেতে পারে ওই দল।

৩. নির্বাচনের দিনক্ষণ ঠিক করা বা নির্বাচনী বিধি তৈরির ক্ষেত্রে মতামত দিতে পারে জাতীয় দলগুলি। অন্য দলের কাছে সেই সুযোগ থাকে না

কীভাবে জাতীয় দলের মর্যাদা পাওয়া যায়?

যেকোনো রাজনৈতিক দলকে জাতীয় দলের মর্যাদা পেতে তিনটি শর্তের যেকোনো একটি পূরণ করতে হবে। এর মধ্যে প্রথমটি হল – ৩টি ভিন্ন রাজ্যে লোকসভা আসনের অন্তত ২ শতাংশ জয়ী হওয়া উচিত ছিল দলটির। দ্বিতীয় শর্ত- কমপক্ষে ৪টি রাজ্যে ৬ শতাংশ ভোট এবং চারটি লোকসভা আসনে জয়ী হওয়া। তৃতীয় - কমপক্ষে ৪ টি রাজ্যে রাজ্য স্তরের দল থাকার যোগ্যতা পূরণ করা।

জাতীয় দলের তকমা কেন হারাল তৃণমূল কংগ্রেস?

১. ২০১৯-এর লোকসভা নির্বাচনে কোনও রাজ্য থেকেই প্রার্থী দেয়নি তৃণমূল কংগ্রেস। শুধুমাত্র সমর্থন জানিয়েছিল অন্য দলকে। সেই হিসেবে তিনটি রাজ্য থেকে ভোটে লড়া হয়নি। তবে দেশের নিরিখে ২ শতাংশের বেশি আসনেই জয়ী হয়েছিল তৃণমূল। ৫৪৩টি আসনের মধ্যে ২২টি আসন ছিল তৃণমূলের হাতে। যদিও তা ছিল শুধুমাত্র পশ্চিমবঙ্গ থেকেই।

২. পশ্চিমবঙ্গ থেকে ৪-এর বেশি আসন রয়েছে তৃণমূলের হাতে। ২০২৩-এর বিধানসভা নির্বাচনে মেঘালয় থেকে তৃণমূলের ঝুলিতে এসেছে প্রায় ১৪ শতাংশ ভোট আর ত্রিপুরায় পাওয়া ভোট শতাংশ ১-এরও কম। আর ২০২২ সালে গোয়ায় তৃণমূলের ভোট শতাংশ ছিল ৫.২১ শতাংশ, অর্থাৎ ৬ শতাংশে কিছুটা কম। জাতীয় দলের তকমা পাওয়ার মতো ভোট শতাংশ আসেনি তৃণমূলের হাতে।

৩. রাজ্য দলের তকমা তখনই দেওয়া হয়, যদি সেই দল সংশ্লিষ্ট রাজ্যে অন্তত ২টি বিধানসভা আসন পায় ও কমপক্ষে ৬ শতাংশ ভোট পায়। তৃণমূল বাংলার বাইরে শুধুমাত্র মেঘালয়েই ৫ টি আসন পেয়েছে। তাই এই শর্ত পূরণ করতে পারল না তৃণমূল।

ভারতে কোন দলগুলির জাতীয় দলের মর্যাদা রয়েছে?

এখন ভারতের মাত্র ৬টি রাজনৈতিক দল জাতীয় দলের মর্যাদা পেয়েছে। এর মধ্যে রয়েছে আম আদমি পার্টি, বহুজন সমাজ পার্টি, ভারতীয় জনতা পার্টি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), ভারতীয় জাতীয় কংগ্রেস এবং ন্যাশনাল পিপলস পার্টি।

Share this article
click me!